শিরোনাম

  গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার   আজ বিশ্ব মানবাধিকার দিবস   নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য যেসব মার্কা দেওয়া হচ্ছে...   নির্বাচনে প্রচার-প্রচারণায় সকল প্রার্থীদের যা যা মেনে চলতে হবে   নির্বাচনে গাড়ি প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার   দেশে ৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি   পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার জন্য শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া উচিত
প্রচ্ছদ / খেলাধুলা / বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন মেরি কম

বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন মেরি কম

প্রকাশিত: ২০১৮-১১-২৫ ১৬:২৭:১৭

স্পোর্টস ডেস্ক >>

ইতিহাস লিখলেন এসি মেরি কম। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪৮ কেজি বিভাগের ফাইনালে ইউক্রেনের হানা ওখোতাকে ৫-০তে হারিয়ে দিলেন মেরি। ৪৮ কেজি লাইট ফ্লাইওয়েটে রেকর্ড ছ'বার চ্যাম্পিয়ন হলেন মেরি। শনিবার নয়াদিল্লির কেডি যাদব ই‌ন্ডোর স্টেডিয়ামে এই ইতিহাস লিখলেন তিনি। আর এর সঙ্গে মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ইতিহাস সব থেকে সফল বক্সার হিসেবে নাম লেখা হল এই ভারতীয় বক্সারের।

এর আগে মেরি কম ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮ ও ২০১০এ এই ট্রফি জিতেছিলেন। আয়ারল্যান্ডের কেটি টেলরের সঙ্গে একই জায়গায় ছিলেন। এ বার তাঁকে পিছনে ফেলে সেরার তকমা ছিনিয়ে নিলেন মেরি।

৩৫ বছরের মণিপুরী বক্সারের ঝুলিতে এই নিয়ে এল সাতটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ পদক। ২০০১এ রুপো জিতেছিলেন তিনি। তার পর থেকে যতবারই জিতেছেন সোনাই জিতেছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মেরি কমকে। তিনি টুইটে লেখেন, ‘‘রেকর্ড ষষ্ঠবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জেতার জন্য মেরি কমকে শুভেচ্ছা। আমরা তোমাকে নিয়ে গর্বিত।''

শুক্রবার সেমিফাইনালে মেরি কম হারিয়ে দেন উত্তর কোরিয়ার কিম হ্যাং মিকে। সেখানেও ফল ছিল তাঁর পক্ষে ৫-০। সেমিফাইনালে অচেনা প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিয়েছিলেন। নিশ্চিত ছিলেন সোনা তিনি জিতবেনই।

এর পর ৫৭ কেজি ফেদারওয়েট বিভাগে সোনার লক্ষ্যে নেমেছিলেন আরও এক ভারতীয় মহিলা বক্সার সনিয়া। তার প্রতিপক্ষ ছিল ওর্নেলা ওয়ানার। এই প্রথম কোনও জার্মান ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছছিলেন।

সনিয়ারও এটাই প্রথম ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনাল ছিল। সেমিফাইনালে তিনিও মেরি কমের পদ অনুসরণ করে ৫-০তে হারিয়ে দিয়েছিলেন উত্তর কোরিয়ার জো সন হাওয়াকে। মেরির জয়ের সব চোখ স্থির হয়ে গিয়েছিল সনিয়ার ইভেন্টের দিকেই কিন্তু তিনি রুপো পেয়েই সন্তুষ্ট থাকলেন।

সূত্রঃ এনডিটিভি।

আপনার মন্তব্য

আলোচিত