শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / খেলাধুলা / বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন মেরি কম

বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন মেরি কম

প্রকাশিত: ২০১৮-১১-২৫ ১৬:২৭:১৭

স্পোর্টস ডেস্ক >>

ইতিহাস লিখলেন এসি মেরি কম। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪৮ কেজি বিভাগের ফাইনালে ইউক্রেনের হানা ওখোতাকে ৫-০তে হারিয়ে দিলেন মেরি। ৪৮ কেজি লাইট ফ্লাইওয়েটে রেকর্ড ছ'বার চ্যাম্পিয়ন হলেন মেরি। শনিবার নয়াদিল্লির কেডি যাদব ই‌ন্ডোর স্টেডিয়ামে এই ইতিহাস লিখলেন তিনি। আর এর সঙ্গে মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ইতিহাস সব থেকে সফল বক্সার হিসেবে নাম লেখা হল এই ভারতীয় বক্সারের।

এর আগে মেরি কম ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮ ও ২০১০এ এই ট্রফি জিতেছিলেন। আয়ারল্যান্ডের কেটি টেলরের সঙ্গে একই জায়গায় ছিলেন। এ বার তাঁকে পিছনে ফেলে সেরার তকমা ছিনিয়ে নিলেন মেরি।

৩৫ বছরের মণিপুরী বক্সারের ঝুলিতে এই নিয়ে এল সাতটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ পদক। ২০০১এ রুপো জিতেছিলেন তিনি। তার পর থেকে যতবারই জিতেছেন সোনাই জিতেছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মেরি কমকে। তিনি টুইটে লেখেন, ‘‘রেকর্ড ষষ্ঠবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জেতার জন্য মেরি কমকে শুভেচ্ছা। আমরা তোমাকে নিয়ে গর্বিত।''

শুক্রবার সেমিফাইনালে মেরি কম হারিয়ে দেন উত্তর কোরিয়ার কিম হ্যাং মিকে। সেখানেও ফল ছিল তাঁর পক্ষে ৫-০। সেমিফাইনালে অচেনা প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিয়েছিলেন। নিশ্চিত ছিলেন সোনা তিনি জিতবেনই।

এর পর ৫৭ কেজি ফেদারওয়েট বিভাগে সোনার লক্ষ্যে নেমেছিলেন আরও এক ভারতীয় মহিলা বক্সার সনিয়া। তার প্রতিপক্ষ ছিল ওর্নেলা ওয়ানার। এই প্রথম কোনও জার্মান ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছছিলেন।

সনিয়ারও এটাই প্রথম ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনাল ছিল। সেমিফাইনালে তিনিও মেরি কমের পদ অনুসরণ করে ৫-০তে হারিয়ে দিয়েছিলেন উত্তর কোরিয়ার জো সন হাওয়াকে। মেরির জয়ের সব চোখ স্থির হয়ে গিয়েছিল সনিয়ার ইভেন্টের দিকেই কিন্তু তিনি রুপো পেয়েই সন্তুষ্ট থাকলেন।

সূত্রঃ এনডিটিভি।

আপনার মন্তব্য

আলোচিত