শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / খেলাধুলা / ইংল্যান্ডকে হারিয়ে বেলজিয়াম তৃতীয়

ইংল্যান্ডকে হারিয়ে বেলজিয়াম তৃতীয়

প্রকাশিত: ২০১৮-০৭-১৫ ১৭:৩৩:৫৫

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন করে বিশ্বকাপ মিশন শেষ করল বেলজিয়াম। রাশিয়া বিশ্বকাপে শনিবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হ্যারি কেনদের ২-০ গোলে হারাল এডেন হ্যাজার্ডের দল। তৃতীয় হওয়ায় প্রাইজ মানি হিসাবে বেলজিয়াম পাবে ২৪ মিলিয়ন ডলার। আর চতুর্থ স্থান অর্জন করায় ইংল্যান্ড পাবে ২২ মিলিয়ন ডলার।

তৃতীয় স্থান নির্ধারণী প্লে-অফ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছে বেলজিয়াম। সেন্ট পিটার্সবার্গে শনিবার অনুষ্ঠিত এই ম্যাচে বেলজিয়াম জয় পেয়েছে ২-০ গোলে। সেমিফাইনাল ম্যাচে ফ্রান্সের কাছে বেলজিয়াম এবং ক্রোয়েশিয়ার কাছে ইংল্যান্ড হেরে যায়। সেমিফাইনালে হেরে যাওয়া দুটি দলের মধ্যেই অনুষ্ঠিত হলো এই প্লে-অফ ম্যাচ।

খেলায় বল নিয়ন্ত্রণ থেকে শুরু করে গোলমুখে শট সবকিছুতেই এগিয়ে ছিল ইংলিশরা। কিন্তু গোলের খেলা ফুটবলে গোল করতে পারেনি দলটি। এদিন ম্যাচ শুরু হতে না হতেই ১-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। চতুর্থ মিনিটে গোলটি করেন থমাস মিউনিয়ার। নাসের চাদলির ক্রস থেকে গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান মিউনিয়ার।

এরপর ইংল্যান্ড ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছিল। কিন্তু বারবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল বেলজিয়াম। বিরতির পর ম্যাচের ৭০তম মিনিটে বলতে গেলে নিশ্চিত গোলই বাঁচিয়েছে বেলজিয়াম। গোলরক্ষক কোর্তোয়া পড়ে গিয়েছিলেন। এমন সময় গোলে শট নেন এরিক ডায়ার। কিন্তু গোললাইনের একেবারে সামনে থেকে বল ক্লিয়ার করে দেন আল্ডারওইরেল্ড। ৭৩তম মিনিটে আবারও সুযোগ পায় ইংল্যান্ড। কিন্তু এবারও ব্যর্থ হয় তারা।

তবে ৮২তম মিনিটে সুযোগ পেয়ে কাজে লাগায় বেলজিয়াম। কেভিন ডি ব্রুইনার কাছ থেকে পাস পেয়ে ইংল্যান্ডের ডিফেন্ডারদের কাটিয়ে বল জালে পৌঁছে দেন এডেন হ্যাজার্ড। ম্যাচের বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।

দুইটি দলই ‘জি’ গ্রুপ থেকে উঠে এসেছে। বেলজিয়াম গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল। আর ইংল্যান্ড হয়েছিল গ্রুপ রানার আপ। গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছিল বেলজিয়াম। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে জাপানকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বেলজিয়াম। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে তারা। সেমিফাইনালের ম্যাচে ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে যায় বেলজিয়াম।

অন্যদিকে, দ্বিতীয় রাউন্ডের ম্যাচে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে তারা। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ২-১ গোলে হেরে যায় ইংলিশরা। ইংল্যান্ড ২৮ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে। অন্যদিকে, বেলজিয়াম ৩২ বছর বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে।

আপনার মন্তব্য

আলোচিত