শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / খেলাধুলা / বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

প্রকাশিত: ২০১৮-০৭-১১ ০২:০১:৫৯

   আপডেট: ২০১৮-০৭-১১ ০২:১২:৫৮

অনলাইন ডেস্ক

সেমিফাইনালের হাইভোল্টেজ ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার রাত ১২টায় মুখোমুখি হয়েছিল দুই দল। প্রায় ৬৭ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি অনুষ্ঠিত হয়।

স্কোর: ফ্রান্স ১ : ০ বেলজিয়াম

খেলার শুরুতে অবশ্য ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের কাছে রেখেছে বেলজিয়াম। নিজেদের পায়ে শুরুতে ৬০ ভাগ বল নিয়ে খেলছে তারা। আক্রমণও করেছে বেশ কিছু। কিন্তু গোল করতে না পারার দোষ যদি দু’দলের ফুটবলারদের হয় তবে কৃতিত্ব দুই গোলরক্ষকের। ফ্রান্স গোলরক্ষখ হুগো লরিস যেমন দুর্দান্ত এক বল ঠেকিয়েছেন। তেমনি গোল ঠেকিয়েছেন কোর্তোয়া। দ্বিতীয়ার্ধে উমতিতির করা একমাত্র গোলে জয় পায় ফ্রান্স।

ইউরোপের দুই প্রতিবেশী বেলজিয়াম ও ফ্রান্সের মুখোমুখি লড়াইয়ের ইতিহাসটা যথেষ্টই দীর্ঘ। এর আগে মোট ৭৩বার দেখা হয়েছে দুই দলের। যার মধ্যে আজ ম্যাচসহ ফরাসিদের জয় ২৫টি, বেলজিয়ানদের ৩০টি।

এক নজরে ফ্রান্সের পরিসংখ্যান

 

১. এ নিয়ে ষষ্ঠ সেমিফাইনালে ফ্রান্স। প্রথম তিন সেমিফাইনালেই তারা হেরেছে (১৯৫৮, ১৯৮২ ও ১৯৮৬)। তবে শেষ দুটি সেমিতে তারা জিতেছে (১৯৯৮ ও ২০০৬)।

২. বিশ্বকাপে শুট আউট ছাড়া ফ্রান্স নক আউটে ১৩টির মাঝে হেরেছে ১টিতে। গত বিশ্বকাপে জার্মানির কাছে তারা হেরেছে ১-০ গোলে।

৩. ৬ নক আউট ম্যাচে গ্রিয়েজমান গোল করেছেন ৭টি (বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে)।

এক নজরে বেলজিয়াম

১. ১৯৮৬ বিশ্বকাপে সব শেষ সেমিফাইনাল খেলেছে বেলজিয়াম। আর্জেন্টিনার কাছেই তারা হেরেছে ২-০ গোলে। দুটি গোলই করেন ম্যারাডোনা। অপর দিকে গত বিশ্বকাপে এই আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেই কোয়ার্টার থেকে বিদায় নিয়েছিল বেলজিয়াম।

২. বিশ্বকাপে না পারলেও দুবার ইউরো ফাইনালে পৌঁছেছিল বেলজিয়াম। একবার ১৯৭২ সালে আরেকবার ১৯৮০ সালে। ১৯৭২ সালে তারা হেরে যায় ২-১ গোলে। আবার ১৯৮০ সালেও তারা হেরেছে পশ্চিম জার্মানির কাছে।

৩. শেষ ২৪টি খেলায় অপরাজিত বেলজিয়াম। জয় ১৯টিতে আর ড্র ৫টি। আবার শেষ সাত ম্যাচে জয় রয়েছে বেলজিয়ামের।

৪. শেষ ১৩ খেলায় ২০ গোলেই যুক্ত ছিলেন লুকাকু। গোল করেছেন ১৭টি আর বানিয়েছেন ৩টি।

মুখোমুখি লড়াই

১. দুটি বিশ্বকাপের মুখোমুখি লড়াইয়ে জিতেছে ফ্রান্স। ১৯৩৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে ফ্রান্স তাদের হারায় ৩-১ গোলে। ১৯৮৬ সালের বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণীতে এক্সট্রা টাইমের খেলায় ফ্রান্স জয় পায় ৪-২ গোলে।

২. ১৯৮৪ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে আরও বড় ব্যবধানে জিতেছে ফ্রান্স। বেলজিয়ামকে হারায় তারা ৫-০ গোলে। তাতে হ্যাটট্রিক করেন ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনি।

৩. সব শেষ তিনটি প্রীতি ম্যাচে অপরাজেয় আছে বেলজিয়াম। জয় একটি আর বাকি দুটিতে ড্র। ২০১৫ সালের জুন তারা ফ্রান্সকে হারায় ৪-৩ গোলে। ফেলাইনি ম্যাচটিতে গোল করেন দুটি।

৪. ৭৪ তম ম্যাচে মুখোমুখি দুই দল। বেলজিয়ামের জয় ৩০টিতে, বিপরীতে ফ্রান্সের জয় ২৪টি আর ড্র ১৯টি।

৫. আজ ১১ জুলাই সেমিফাইনালে মুখোমুখি হয়ে ১-০ গোলে ফ্রান্সের কাছে হেরে যায় বেলজিয়াম।

আপনার মন্তব্য

আলোচিত