শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / খেলাধুলা / আজ রাতে সেমিফাইনালে বেলজিয়ামের সাথে মুখোমুখি হচ্ছে ফ্রান্স

আজ রাতে সেমিফাইনালে বেলজিয়ামের সাথে মুখোমুখি হচ্ছে ফ্রান্স

প্রকাশিত: ২০১৮-০৭-১০ ১৩:৫৮:২৫

   আপডেট: ২০১৮-০৭-১০ ১৪:০২:৪৭

অনলাইন ডেস্ক

আজ থেকে শুরু বিশ্বকাপের সেমিফাইনাল। এবারের আসরে সবাইকে চমকে দিয়ে ফুটবলের বড় মঞ্চে সেরা চারে জায়গা করে নিয়েছে বেলজিয়াম, ফ্রান্স, ক্রোয়েশিয়া এবং ইংল্যান্ড। সেমিফাইনালের প্রথম দিনের খেলায় রাতে মাঠে নামছে ইউরোপের দুই শক্তিশালী দল ফ্রান্স-বেলজিয়াম। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।বিশ্বকাপের সেমিফাইনালে প্রথম ম্যাচে মঙ্গলবার মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম। ফ্রান্সকে রুখতে রণপরিকল্পনা সাজাবেন ফ্রান্স কিংবদন্তী থিয়েরে অরি। তাই ম্যাচটা অনেকটাই পরিণত হয়ে ফ্রান্স বনাম ফ্রান্সে। কারণ অরি যে আছেন বেলজিয়ামের সহকারী কোচের দায়িত্বে।

গ্রুপ পর্বের সেরা হয়েই নক-আউট পর্বে উঠে ফ্রান্স-বেলজিয়াম। নক-আউট পর্বেও নিজেদের সেরাটা প্রমাণ করে দুইদল। দ্বিতীয় রাউন্ডে মেসির আর্জেন্টিনাকে হারিয়ে শেষ আট নিশ্চিত করে ফরাসিরা। আর শেষ আটে বড় অঘটনটি ঘটায় বেলজিয়াম। টুর্নামেন্টের হট ফেভারিট দল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে বিদায় করে সেমির টিকিট পায় রেড ডেভিলসরা।

বিশ্বকাপের শুরু থেকেই হট ফেভারিটের তকমা ফ্রান্সের গায়ে। এমবাপ্পে, গ্রিজমান, পল পগবাদের নিয়ে গড়া তরুণ ও ভারসাম্যপূর্ণ দলটি বিশ্বকাপের অন্যতম দাবিদারও। বিশ্বকাপে এরই মধ্যে সবকয়টি ম্যাচ জিতে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছে তারা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ আর এক হট ফেভারিট বেলজিয়াম।আসরের দুই ফেভারিটদের বিদায় করা দুইদল আজ পরস্পরের মুখোমুখি। তরুণ ফ্রান্সের যৌবন গর্জনের সামনে আজ বেলজিয়ামের সোনালি প্রজন্ম। নিজেদের দ্বিতীয় শিরোপা ঘরে তুলতে তৈরি দিদিয়ের দেশম শিষ্যরা। অপরদিকে স্বপ্নের শিরোপা প্রথমবারের মত ছোঁয়ার অপেক্ষায় বেলজিয়ামও। ফরাসি শক্তির লাগাম টেনে ফাইনালে যেতে বদ্ধপরিকল্প হ্যাজার্ড, লুকাকুরা। প্রথমবারের মত ফুটবলের এই বিগ মঞ্চে ফাইনালে খেলতে বেশ রোমাঞ্চিত বেলজিয়ানরা।

ইউরোপের দুই প্রতিবেশী বেলজিয়াম ও ফ্রান্সের মুখোমুখি লড়াইয়ের ইতিহাসটা যথেষ্টই দীর্ঘ। এর আগে মোট ৭৩বার দেখা হয়েছে দুই দলের। যার মধ্যে ফরাসিদের জয় ২৪টি, বেলজিয়ানদের ৩০টি। বাকি ১৯টি ম্যাচ হয়েছে ড্র। তবে অতীত ইতিহাস আর পরিসংখ্যান পাল্টে নুতন ইতিহাস লেখার অপেক্ষায় দুই দল।শক্তিমত্তা-বুদ্ধিমত্তা কিংবা গেম প্ল্যান সব দিক দিয়েই সমানে সমান দুইদল। তাছাড়া আসরের শুরু থেকেই ভয়-ডরহীন ফুটবল খেলেই সেমিফাইল নিশ্চিত করেছে দুই দল।ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে ওঠা বেলজিয়াম এই মুহূর্তে আত্মবিশ্বাসে টইটম্বুর। বেলজিয়াম দলের সহকারি কোচের দায়িত্বে রয়েছেন ফ্রান্স কিংবদন্তী থিয়েরে হেনরি অরি। ব্রাজিলকে রুখতে এবং লুকাকুকে আরো ধারালো করতে দারুণ অবদান রেখেছেন সাবেক এই বিশ্বকাপজয়ী তারকা। আর এবার তাকে নিজ দেশের বিশ্বকাপ স্বপ্ন রুখতে পরিকল্পনা সাজাতে হবে তাকে।

বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজের শিষ্য কেভিন ডি ব্রুয়েন, অধিনায়ক ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, ভিনসেন্ট কোম্পানিরা দেখিয়েছেন কিভাবে প্রতিপক্ষের অহঙ্কার গুঁড়িয়ে দিতে হয়। তাদের পাশাপশি আক্রমণভাগের মূল শক্তি লুকাকু তো আছেনই। ফরাসি শক্তিকে ঠেকাতে পুরোদমে প্রস্তুত রেড ডেভিলসরা। পুরো আসরে সর্বোচ্চ গোল করার তকমাটাও বেলজিয়ামের। আসর জুড়ে প্রতিপক্ষের জালে ১৪ বার বল পাঠিয়েছে লুকাকুরা।

ম্যাচের আগে ফ্রান্স স্টাইকার অলিভিয়ের জিরুদ বলেন, থিয়েরে যদি ফ্রান্সের দায়িত্ব নিতেন তবে আমি, এমবাপ্পে, গ্রিজমানরা অনেক কিছু শিখতে পারতাম। তবে সেমিফাইনালে তাকে হারিয়ে দিতে চাই এবং বোঝাতে চাই যে তিনি ভুল দলের দায়িত্ব নিয়েছেন। অপরদিকে বসে নেই ফ্রান্সও। পল পগবা-আঁতোয়া গ্রিজম্যানরাও তৈরি তাদের সর্বোচ্চ শক্তি প্রয়োগ করার জন্য। তাছাড়া আক্রমণ ভাগে তো আছেনই গতিদানব কিলিয়ান এমবাপ্পে। বেলজিয়ামের সোনালি স্বপ্নকে মাটি দিয়ে দ্বিতীয় শিরোপার খোঁজে প্রতিজ্ঞাবদ্ধ তারাও।

তাই এখন সেমিফাইনালে ফ্রান্সের বিপরীতে ফ্রান্সেরই লড়াই হবে। এখন দেখার বিষয় নিজ দেশকে আটকাতে হেনরির পরিকল্পনা ঠিক কতটা কাজে দেয়? বিশ্বকাপের ফাইনালের আগে নিঃসন্দেহে একটি কঠিন ম্যাচের মহারণ হতে যাচ্ছে আজ। দুই ইউরোপিয়ান পরাশক্তির মধ্যে কে যাবে স্বপ্নের ফাইনাল মঞ্চে তা এখন দেখার অপেক্ষা। সবকিছু মিলিয়ে ফাইনালের আগে আজ রাতে অলিখিত একটি ফাইনাল দেখতে পাবেন গোটা ফুটবলবিশ্ব।

ফ্রান্সের সম্ভাব্য প্রথম একাদশ : ফরাসিরা সম্ভবত ৪-২-৩-১ ফর্মেশনে খেলবে।লরিস, ভারান, উমতিতি, হার্নান্দেস, পাভার্ড, পোগবা, কন্তে, মাতুইদি, গ্রিজম্যান, এমবাপে, জিরু।

বেলজিয়ামের সম্ভাব্য প্রথম একাদশ : বেলজিয়াম খেলবে ৪-৩-৩ ছকেই। কুর্তোয়া, ভার্টনঘেন, কোম্পানি, চাদলি, অ্যাল্ডারউইরেল্ড, ফেলাইনি, উইটজেল, কারাসকো, লুকাকু, ডি ব্রুইন, হ্যাজার্ড।

আপনার মন্তব্য

আলোচিত