শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / খেলাধুলা / আমি ভূল করেছি, ক্ষমা চাইলেন ম্যারাডোনা

আমি ভূল করেছি, ক্ষমা চাইলেন ম্যারাডোনা

প্রকাশিত: ২০১৮-০৭-০৬ ০৬:৩৮:৫৬

   আপডেট: ২০১৮-০৭-০৬ ০৬:৪১:০৩

স্পোর্টস ডেস্ক

কখনো হাসছেন, কখনো কাঁদছেন, কখনো বা চেয়ার ছেড়ে লাফিয়ে উঠছেন, হতাশায় মুখ ঢাকছেন, আবার বিতর্কিত অঙ্গভঙ্গি করে ফুটবলমহলের আলোচনার কেন্দ্রবিন্দু হচ্ছেন। আবেগ ও বিতর্ক একসঙ্গে নিয়ে চলা ডিয়েগো ম্যারাডোনা এবার রাশিয়া বিশ্বকাপ মাতাচ্ছেন শুরু থেকেই।

ফুটবল প্রেমীদের কাছে ম্যারাডোনার এমন আবেগঘন ছবির মূল্য অপরিসীম। তবে রাশিয়ায় কাটানো ম্যারাডোনার প্রতিটি দিন ফিফার কাছে সত্যিই অনেক দামি। কেননা, ম্যারাডোনাকে প্রতিদিন ১০ হাজার পাউন্ড (১১ লাখ ৫৫ হাজার টাকা) ফি দিতে হচ্ছে ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাটিকে।

শুধু আর্জেন্টিনার ম্যাচের দিনগুলোতেই নয়, বাকি সময়েও ফুটবলের এই কিংবদন্তীর থাকা, খাওয়া, বিলাসবহুল গাড়িতে ঘুরে বেড়ানো, স্টেডিয়ামে খাবারের এলাহি ব্যবস্থা, সব কিছুর খরচও বহন করতে হচ্ছে ফিফাকে। আর এসব খরচ ম্যারাডোনার দৈনিক বরাদ্দের বাইরে।

এদিকে, সাবেক ফুটবল তারকা দিয়াগো ম্যারাডোনাকে নিয়ে অবশেষে বুধবার ধৈর্যের বাঁধ ভেঙ্গেছে ফিফার।

সারা বিশ্বের জনপ্রিয় ও আর্জেন্টাইন গ্রেট ফুটবলাররের উপর ফুটবল খেলা নিয়ন্ত্রণকারী সর্বোচ্চ সংস্থা ফিফার বাঁধা ভাঙ্গার কারণ হলো চলমান বিশ্বকাপে রেফারি নিয়ে বিতর্কিত মন্তব্য করা।

দ্বিতীয় রাউন্ড থেকে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড বনাম কলম্বিয়া ম্যাচে আমেরিকার রেফারি মার্ক জিইগার্সর সমালোচনা করে ম্যারাডোনা অভিযোগ করেছেন, এই রেফারি ইংল্যান্ডের পক্ষে কাজ করেছেন।

ওই খেলায় ইংল্যান্ড শুরুতেই এগিয়ে থাকলেও ইনজুরি সময়ে গোল পরিশোধের মাধ্যমে সমতায় ফিরলে সর্বশেষ টাইবেকারের মাধ্যমে ৪-৩ গোলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।

রাশিয়া বিশ্বকাপে সাবেক বিখ্যাত কয়েকজন সাবেক ফুটবলারের মতো ম্যারাডোনাকেও বিশেষ দূত হিসেবে আমন্ত্রণ জানিয়েছে ফিফা।

সূত্র মতে, শুধু আমন্ত্রণই জানায়নি, থাকা-খাওয়া ভ্রমণ খরচ ছাড়াও প্রতিটি ম্যাচ দেখার জন্য ১০ হাজার ডলার করে সম্মানিও দেয়া হচ্ছে তাকে।

ম্যারাডোনাকে নিয়ে ফিফা বেশ ধৈয্যের পরীক্ষা শেষে অবশেষে তিরস্কার করলো ফিফা। এর আগে চলমান বিশ্বকাফের শুরুর দিকে গ্যালারিতে বসে চুরুট টেনে ব্যাপকভাবে সমালোচিত হলেও ফিফা গা বাঁচিয়ে সবাইকে সৌজন্যতা বজায় রাখার জন্য অনুরোধ জানিয়েছিল।

ফিফা বলছেন, রাশিয়া বিশ্বকাপ নিয়ে দিয়াগো ম্যারাডোনার ‘পরোক্ষভাবে খারাপ ইঙ্গিত সম্পূর্ণভাবে অনুপুযুক্ত এবং ভিত্তিহীন’।

সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, আমাদের এই খেলার ইতিহাসের অন্যতম এক ব্যক্তির দ্বারা এমন বক্তব্যের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। সেই সাথে ম্যারাডোনাও ভুলের জন্য দুঃখ প্রকাশ করেছেন। ম্যারাডোনা বলেন আমি ভুল করেছে এজন্য আমি স্কীকার করছি। কারণ আমি ওই সময় বেশ উত্তেজিত ছিলাম। সেজন্য আমি ফিফার কাছে ক্ষমাপ্রার্থী।

ফিফার প্রেসিডেন্ট জেয়ানি ইনফান্তিনোর লেজেন্ড কনসেপ্টে যুক্ত হয়েই ম্যারাডোনার রাশিয়া যাত্রা। ইনফান্তিনোর ধারণা, কিংবদন্তিদের সামনে বর্তমান প্রজন্ম মাঠের লড়াইয়ে নিজেদের উদ্দীপ্ত করতে পারবে। তাছাড়া দর্শকরাও ফুটবলের অতীত ঐতিহ্যের সঙ্গে বর্তমানের মেলবন্ধন আনন্দের সাথে উপভোগ করবেন মাঠে এসে।

সভাপতির এমন ভাবনা থেকেই গাঁটের টাকা খরচ করে ম্যারাডোনার মতো কিংবদন্তিদের বিশ্বকাপের আসরে নিয়ে আসা ফিফার। শুধু তিনিই নন, রাশিয়ায় ফিফার লেজেন্ডদের তালিকায় রয়েছেন রোনাল্ডো, ক্লোসে, পুয়োল, ক্যাসিয়াস, জাভি, স্যামুয়েল এটোরাও।

যদিও এক্ষেত্রে ম্যারাডোনাকে বেশি গুরুত্ব দেওয়ার অভিযোগ উঠেছে ফিফার বিরুদ্ধে।

আপনার মন্তব্য

আলোচিত