শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / খেলাধুলা / নাইজেরিয়ার বিপক্ষে জাদুটোনা তাবিজ দিয়ে মেসি গোল করেছিলেন

নাইজেরিয়ার বিপক্ষে জাদুটোনা তাবিজ দিয়ে মেসি গোল করেছিলেন

প্রকাশিত: ২০১৮-০৬-২৭ ১৬:৪৯:৩৭

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ এলেই কি যেন হয়ে যায় লিওনেল মেসির! হারিয়ে যায় তার পায়ের জাদু। রাশিয়া বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেও ছিল সেই একই অভিযোগ- পারছেন না মেসি! ভাগ্যকে পক্ষে আনতে তাই জাদু-টোনার সাহায্য নিলেন তিনি। নাইজেরিয়ার সঙ্গে ম্যাচে পায়ে তাবিজ বেঁধেই নেমেছিলেন এই তারকা ফুটবলার।


ব্যাপারটা একটু আশ্চর্য হওয়ার মতই। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের পর আর্জেন্টিনার দুর্ভাগ্য যখন চরমে, তখনই মেসিদের সংস্পর্শে আসেন আর্জেন্টিনার তেলেফে টিভির উপস্থাপক রামা পানতোরোত্তো। ওই সময় মেসিকে একটা ‘অ্যামিউলেত’ দেন পানতোরোত্তো।

যার বাংলা অর্থ দাঁড়ায়, তাবিজ-কবচ, মাদুলি ইত্যাদি। যেটা পানতোরাত্তোর মা মারিয়া কসমিকা মেসির জন্য দিয়েছিলেন। মূলতঃ দুর্ভাগ্য দূর করার জন্য ব্যবহার করা হয় এই অ্যামিউলেত। অধিকাংশই বিশ্বাস করেন, এর আশ্চর্য জাদুকরী ক্ষমতা রয়েছে।

নাইজেরিয়ার বিপক্ষে লাল রঙের সেই অ্যামিউলেত মোজার নিচে গোড়ালিতে বেঁধে মাঠে নামেন মেসি। তিনি নিজে অলৌকিক কিছুতে বিশ্বাসী না হলেও, নাইজেরিয়ার বিপক্ষে কি তার সুদিন ফিরেছিল সেই আমুলেতের কল্যাণেই?

বিশ্বাসীরা বলতেই পারেন। কারণ, বিশ্বকাপে ৬৬২ মিনিট যার পায়ে গোল নেই, সেই ফুটবলারই কি না নাইজেরিয়ার বিপক্ষে করে ফেললেন দুর্দান্ত এক গোল! দলের হয়ে প্রথম গোলটি আসে তার পা থেকেই।

ম্যাচ শেষে সাংবাদিকদের সঙ্গে যখন মেসি কথা বলছিলেন, তখন সেখানে উপস্থিত ছিলেন রামা পানতোরোত্তো। তখন তিনি মেসিকে অ্যামিউলেতের কথা জিজ্ঞেস করেন। ওই সময় মেসি সেটা মোজার ভেতর থেকে বের করে দেখান। সঙ্গে সঙ্গে আনন্দে উল্লসিত হয়ে পড়েন রামা। তার দেয়া অ্যামিউলেতের কল্যাণেই যে মেসির সঙ্গে আর্জেন্টিনার ভাগ্যও ফিরেছে! এই সৌভাগ্যের জোরে বিশ্বকাপে এবার তারা কতদূর যেতে পারে, এখন সেটাই দেখার বিষয়।

সব হিসেব-নিকেশ আশঙ্কা উড়িয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে আর্জেন্টিনা তাদের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারালো ২-১ গোলে। এই জয়ের ফলে ‘ডি’ গ্রুপ থেকে রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠল আর্জেন্টিনা।

দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসাবে ফ্রান্সকে পেয়েছে আর্জেন্টিনা। কাজানে আগামী ৩০ জুন বাংলাদেশ সময় রাত আটটায় দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

আপনার মন্তব্য

আলোচিত