শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / খেলাধুলা / নাইজেরিয়ার বিপক্ষে জাদুটোনা তাবিজ দিয়ে মেসি গোল করেছিলেন

নাইজেরিয়ার বিপক্ষে জাদুটোনা তাবিজ দিয়ে মেসি গোল করেছিলেন

প্রকাশিত: ২০১৮-০৬-২৭ ১৬:৪৯:৩৭

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ এলেই কি যেন হয়ে যায় লিওনেল মেসির! হারিয়ে যায় তার পায়ের জাদু। রাশিয়া বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেও ছিল সেই একই অভিযোগ- পারছেন না মেসি! ভাগ্যকে পক্ষে আনতে তাই জাদু-টোনার সাহায্য নিলেন তিনি। নাইজেরিয়ার সঙ্গে ম্যাচে পায়ে তাবিজ বেঁধেই নেমেছিলেন এই তারকা ফুটবলার।


ব্যাপারটা একটু আশ্চর্য হওয়ার মতই। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের পর আর্জেন্টিনার দুর্ভাগ্য যখন চরমে, তখনই মেসিদের সংস্পর্শে আসেন আর্জেন্টিনার তেলেফে টিভির উপস্থাপক রামা পানতোরোত্তো। ওই সময় মেসিকে একটা ‘অ্যামিউলেত’ দেন পানতোরোত্তো।

যার বাংলা অর্থ দাঁড়ায়, তাবিজ-কবচ, মাদুলি ইত্যাদি। যেটা পানতোরাত্তোর মা মারিয়া কসমিকা মেসির জন্য দিয়েছিলেন। মূলতঃ দুর্ভাগ্য দূর করার জন্য ব্যবহার করা হয় এই অ্যামিউলেত। অধিকাংশই বিশ্বাস করেন, এর আশ্চর্য জাদুকরী ক্ষমতা রয়েছে।

নাইজেরিয়ার বিপক্ষে লাল রঙের সেই অ্যামিউলেত মোজার নিচে গোড়ালিতে বেঁধে মাঠে নামেন মেসি। তিনি নিজে অলৌকিক কিছুতে বিশ্বাসী না হলেও, নাইজেরিয়ার বিপক্ষে কি তার সুদিন ফিরেছিল সেই আমুলেতের কল্যাণেই?

বিশ্বাসীরা বলতেই পারেন। কারণ, বিশ্বকাপে ৬৬২ মিনিট যার পায়ে গোল নেই, সেই ফুটবলারই কি না নাইজেরিয়ার বিপক্ষে করে ফেললেন দুর্দান্ত এক গোল! দলের হয়ে প্রথম গোলটি আসে তার পা থেকেই।

ম্যাচ শেষে সাংবাদিকদের সঙ্গে যখন মেসি কথা বলছিলেন, তখন সেখানে উপস্থিত ছিলেন রামা পানতোরোত্তো। তখন তিনি মেসিকে অ্যামিউলেতের কথা জিজ্ঞেস করেন। ওই সময় মেসি সেটা মোজার ভেতর থেকে বের করে দেখান। সঙ্গে সঙ্গে আনন্দে উল্লসিত হয়ে পড়েন রামা। তার দেয়া অ্যামিউলেতের কল্যাণেই যে মেসির সঙ্গে আর্জেন্টিনার ভাগ্যও ফিরেছে! এই সৌভাগ্যের জোরে বিশ্বকাপে এবার তারা কতদূর যেতে পারে, এখন সেটাই দেখার বিষয়।

সব হিসেব-নিকেশ আশঙ্কা উড়িয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে আর্জেন্টিনা তাদের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারালো ২-১ গোলে। এই জয়ের ফলে ‘ডি’ গ্রুপ থেকে রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠল আর্জেন্টিনা।

দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসাবে ফ্রান্সকে পেয়েছে আর্জেন্টিনা। কাজানে আগামী ৩০ জুন বাংলাদেশ সময় রাত আটটায় দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

আপনার মন্তব্য

আলোচিত