শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / খেলাধুলা / আন্তর্জাতিক ম্যাচ পরিচালনাকারী রেফারি জয়া চাকমা পেলেন বিশেষ সম্মাননা

আন্তর্জাতিক ম্যাচ পরিচালনাকারী রেফারি জয়া চাকমা পেলেন বিশেষ সম্মাননা

প্রকাশিত: ২০১৮-০৩-০৮ ১১:১৭:৫২

   আপডেট: ২০১৮-০৩-১০ ১৬:৪৩:৪৬

ঢাকা

সংগ্রাম ও সাহসিকতার চ্যালেঞ্জে বাংলাদেশের মহিলা ক্রীড়করা নানা প্রতিকূলতা পেড়িয়ে খেলাধুলায় দেশ বিদেশে কৃতিত্বের সাথে বিশেষ অবদান রেখেছেন। তারই ধারাবাহিকতায় এখনো সেসব প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে।

গত মঙ্গলবার অ্যাকশন এইড ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি আয়োজিত এক সম্মাননা অনুষ্ঠানে জাতীয় দলের কয়েক মহিলা খেলোয়াড়কে সম্মাননা দেওয়া হয়।

উদ্বোধনী অনুষ্ঠানটি আন্তর্জাতিক নারী দিবসবে গুরুত্ব দিয়ে আয়োজন করা হয়। যেখানে দেশে বিদেশে তরুণ ক্রীড়া প্রতিযোগিতায় আমাদের দেশের মহিলারা অসামান্য অবদান রেখেছেন।
অনুষ্ঠানে খেলোয়াড়দের সাথে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় সহ অন্যান্যরা।

১১ জন নারী খেলোয়াড়কে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন- সনিয়া আক্তার(সাঁতারু ), সামুন আঞ্জুম অরওনি(গল্ফার ), তাসমিনা আক্তার(ঘোড়দৌড় খেলোয়াড়), শিরিন আক্তার(খেলোয়াড়), পারভিন মালেকা(কাবাদি খেলোয়াড়), উম্মে জাকিয়া সুলতান টুম্পা ও শারমিন আক্তার রত্না (শুটার), মাবিয়া আক্তার সিমান্ত(ওজন উত্তোলনকারী খেলোয়াড়), রুমানা আহমেদ(ক্রিকেটার), মারিয়া মান্ডা (ফুটবল খেলোয়াড়),ও আসরিন মরিয়াদ(বাস্কেটবল খেলোয়াড়)।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রথম নারী আন্তর্জাতিক ম্যাচ পরিচালনাকারী রেফারি জয়া চাকমা বলেন, শুধু খেললে হবেনা। এজন্য খেলোয়াড়দের দক্ষ প্রশিক্ষণ দরকার। তারআগে কোচ ও রেফারিদের দক্ষ প্রশিক্ষণ থাকতে হবে।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল উল্লেখ করে নারীনেত্রী খুশী কবির বলেন,  নারীরা দেশের ভবিষ্যত এবং দেশের নারীদের হাত ধরে দেশ এগিয়ে চলেছে।

অনুষ্ঠানে প্রখ্যাত অভিনেতা আফজাল হোসেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়, খুশী কবির সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতীয় দলের সাবেক ফুটবলার জয়া বাংলাদেশের প্রথম নারী আন্তর্জাতিক ম্যাচ পরিচালনাকারী রেফারি। যদিও এরপরে বাংলাদেশের আরেকজন রেফারি সালমা আক্তারও আন্তর্জাতিক ম্যাচ চালিয়েছেন। গত বছর ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৫ মহিলা সাফে দুটি ম্যাচ পরিচালনা করেছেন জয়া।

আপনার মন্তব্য

আলোচিত