শিরোনাম

  ব্রাজিলকে রুখে দিল সুইজারল্যান্ড   জার্মানিকে হারিয়ে মেক্সিকোর জয়   রাঙ্গামাটিতে সুরেন বিকাশ চাকমা নামে একজনকে গুলি করে হত্যা   বাবা বিশ্বকাপ খেলা দেখার সুযোগে মারমা কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছে দুর্বৃত্তরা   আজ মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে জার্মানি   আমিই এক নম্বর দাবি করলেন : নেইমার   আমি সব ধর্মের মানুষকে সম্মান করি : মমতা   নিখোঁজ দুই দিন পর কাপ্তাই হ্রদে ভেসে উঠল পাহাড়ী মেয়ের লাশ   আফগানিস্তানে বোমা হামলায় নিহত ২৫   আজ বিশ্ব বাবা দিবস   নাইজেরিয়াকে হারিয়ে শুরু ক্রোয়েশিয়ার   পেনাল্টি মিসে ডেনমার্কের কাছে হারল পেরু   মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনা-আইসল্যান্ড ১-১   খাগড়াছড়িতে বিজয় ত্রিপুরা নামে একজনকে গুলি করে হত্যা   ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছে অস্ত্রেলিয়া   কাশ্মীরে লাদাখ প্রাকৃতিক সৌন্দর্য ও বৌদ্ধ সংস্কৃতির জন্য বিখ্যাত   হ্যাটট্রিকে রোনালদোর রেকর্ড   আত্মঘাতী গোলে মরক্কোর পরাজয়   শেষ মুহূর্তে উরুগুয়ের কাছে হেরে গেল মিসর, উরুগুয়ে-১-মিশর-০   আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
প্রচ্ছদ / খেলাধুলা / ফিফা র‌্যাঙ্কিয়ে নারী ফুটবল দলের সেঞ্চুরি

ফিফা র‌্যাঙ্কিয়ে নারী ফুটবল দলের সেঞ্চুরি

প্রকাশিত: ২০১৭-১২-২৩ ১৬:০৮:৩১

স্পোর্টস ডেস্ক

দেশের ফুটবলে উল্লেখযোগ্য অবদান রেখে দেশকে নতুন উচ্চতায় নিয়ে চলেছে বাংলাদেশ নারী ফুটবল দল। সাথে পুরুষতান্ত্রিক এ সমাজে তাদের এই দৃষ্টান্ত পিছিয়ে পড়া হাজারো নারীর জন্য অনুপ্রেরণা।

কারণ অন্য কিছু নয়, ফিফা র‌্যাঙ্কিয়ে তাদের অবস্থান উন্নীত হয়েছে এবার ১০০তে। এমনকি দেশের পুরুষ ফুটবল দল যেখানে ১৯৭ এ অবনত সেখানে তাদের এই সাফল্য নিঃসন্দেহে অসামান্য কিছুই।

ওদিকে এ র‌্যাঙ্কিয়ে শীর্ষে রয়েছে জার্মানি। দুইয়ে ব্রাজিল, তিনে পর্তুগাল এবং আর্জেন্টিনা রয়েছে চার নম্বরে। তবে এশিয়ার মধ্যে সেরা র‌্যাঙ্কিয়ে রয়েছে ইরান। তাদের অবস্থান ৩২তম। এরপর রয়েছে অস্ট্রেলিয়া (৩৮), জাপান (৫৭) ও দক্ষিণ কোরিয়া (৬০)। পার্শ্ববর্তী দেশ ভারত রয়েছে ১০৫তম স্থানে। মায়ানমার রয়েছে ১৪০ এ।

ফিফা র‌্যাঙ্কিয়ে বাংলাদেশের পেছনে রয়েছে কেবল শ্রীলঙ্কা ও পাকিস্তান। শ্রীলঙ্কার অবস্থান ২০০তম। আর পাকিস্তান রয়েছে ২০১ এ।

আপনার মন্তব্য

আলোচিত