শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / খেলাধুলা / রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

প্রকাশিত: ২০১৭-১১-১৪ ১০:১৯:৩৪

   আপডেট: ২০১৭-১১-১৪ ১০:২৫:১৩

স্পোর্টস ডেস্ক

এটা কি বিশ্বাস করা সম্ভব? ২০০৬ সালের চ্যাম্পিয়ন তারা। আর তাদের ছাড়াই চলবে রাশিয়া বিশ্বকাপ! এটি কি জিদানের অভিশাপ নাকি নিজেদের দুর্বলতা! গত ৫৯ বছরে এমন দুর্ঘটনা আর ঘটেনি ইতালিতে।

চার-চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। তবে রাশিয়া বিশ্বকাপের জন্য এবার মূলপর্বের টিকিটই জোগাড় করতে পারল না আজ্জুরিরা।

সুইডেনের সঙ্গে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় ৬০ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করল ইতালি।

শঙ্কাটা তৈরি হয়েছিল আগেই। বাছাইপর্বের প্লে-অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ১-০ গোলে হেরেছিল ইতালি।

রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে ফিরতি লেগে গতকাল অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হতো তাদের। কিন্তু ঘরের মাঠ সান সিরোতে গোলশূন্য ড্রয়ে তাদের রুখে দেয় সুইডেন। আর তাতেই চেনা দর্শকদের সামনে চোখের জলে বিদায় নিতে হয়েছে বুফন-বুনচ্চিদের।

১৯৩০ সালে বিশ্বকাপ শুরুর পর ১৯৫৮ সালে একবার আসরটির মূলপর্বে খেলতে পারেনি ইতালি। এরপর বিশ্বের সবচেয়ে বড় এ আসরে প্রতিবারই বেশ দাপটের সঙ্গেই খেলে আসছে ইউরোপের পরাশক্তি দলটি। কিন্তু এবার বাছাইপর্বেই বাজে পারফরম্যান্সের পর প্লে-অফের ম্যাচেও সুইডেনের বিপক্ষে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। অন্যদিকে ইতালিকে হারিয়ে ২০০৬ জার্মান বিশ্বকাপের পর আবারও বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে সুইডিশরা।

ঘরের মাঠে ৭৬ শতাংশ বলের দখল ছিল ইতালির খেলোয়াড়দের কাছে। তবে বলের লড়াইয়ে এগিয়ে থাকলেও সুইডেনের শক্তিশালী রক্ষণ দেয়াল ভেদ করে গোলের দেখা পায়নি তারা। প্রতিপক্ষের গোলমুখে ২৭টি শট নিলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইম্মেবিলে-ফ্লোরেন্সিরা। ফলে শেষপর্যণ্ত হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালির।গোলের কম চেষ্টা তো আর করেনি তারা। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে তারা সুইডেনের রক্ষণভাগকে।

আপনার মন্তব্য

আলোচিত