শিরোনাম

  ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমাসহ ১৩ শিক্ষার্থী পেলেন জগন্নাথ হল স্বর্ণপদক   চট্টগ্রামসহ অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে   ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ
প্রচ্ছদ / খেলাধুলা / রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

প্রকাশিত: ২০১৭-১১-১৪ ১০:১৯:৩৪

   আপডেট: ২০১৭-১১-১৪ ১০:২৫:১৩

স্পোর্টস ডেস্ক

এটা কি বিশ্বাস করা সম্ভব? ২০০৬ সালের চ্যাম্পিয়ন তারা। আর তাদের ছাড়াই চলবে রাশিয়া বিশ্বকাপ! এটি কি জিদানের অভিশাপ নাকি নিজেদের দুর্বলতা! গত ৫৯ বছরে এমন দুর্ঘটনা আর ঘটেনি ইতালিতে।

চার-চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। তবে রাশিয়া বিশ্বকাপের জন্য এবার মূলপর্বের টিকিটই জোগাড় করতে পারল না আজ্জুরিরা।

সুইডেনের সঙ্গে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় ৬০ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করল ইতালি।

শঙ্কাটা তৈরি হয়েছিল আগেই। বাছাইপর্বের প্লে-অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ১-০ গোলে হেরেছিল ইতালি।

রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে ফিরতি লেগে গতকাল অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হতো তাদের। কিন্তু ঘরের মাঠ সান সিরোতে গোলশূন্য ড্রয়ে তাদের রুখে দেয় সুইডেন। আর তাতেই চেনা দর্শকদের সামনে চোখের জলে বিদায় নিতে হয়েছে বুফন-বুনচ্চিদের।

১৯৩০ সালে বিশ্বকাপ শুরুর পর ১৯৫৮ সালে একবার আসরটির মূলপর্বে খেলতে পারেনি ইতালি। এরপর বিশ্বের সবচেয়ে বড় এ আসরে প্রতিবারই বেশ দাপটের সঙ্গেই খেলে আসছে ইউরোপের পরাশক্তি দলটি। কিন্তু এবার বাছাইপর্বেই বাজে পারফরম্যান্সের পর প্লে-অফের ম্যাচেও সুইডেনের বিপক্ষে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। অন্যদিকে ইতালিকে হারিয়ে ২০০৬ জার্মান বিশ্বকাপের পর আবারও বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে সুইডিশরা।

ঘরের মাঠে ৭৬ শতাংশ বলের দখল ছিল ইতালির খেলোয়াড়দের কাছে। তবে বলের লড়াইয়ে এগিয়ে থাকলেও সুইডেনের শক্তিশালী রক্ষণ দেয়াল ভেদ করে গোলের দেখা পায়নি তারা। প্রতিপক্ষের গোলমুখে ২৭টি শট নিলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইম্মেবিলে-ফ্লোরেন্সিরা। ফলে শেষপর্যণ্ত হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালির।গোলের কম চেষ্টা তো আর করেনি তারা। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে তারা সুইডেনের রক্ষণভাগকে।

আপনার মন্তব্য

আলোচিত