আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

প্রকাশিত: ২০১৭-১১-১৪ ১০:১৯:৩৪

   আপডেট: ২০১৭-১১-১৪ ১০:২৫:১৩

স্পোর্টস ডেস্ক

এটা কি বিশ্বাস করা সম্ভব? ২০০৬ সালের চ্যাম্পিয়ন তারা। আর তাদের ছাড়াই চলবে রাশিয়া বিশ্বকাপ! এটি কি জিদানের অভিশাপ নাকি নিজেদের দুর্বলতা! গত ৫৯ বছরে এমন দুর্ঘটনা আর ঘটেনি ইতালিতে।

চার-চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। তবে রাশিয়া বিশ্বকাপের জন্য এবার মূলপর্বের টিকিটই জোগাড় করতে পারল না আজ্জুরিরা।

সুইডেনের সঙ্গে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় ৬০ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করল ইতালি।

শঙ্কাটা তৈরি হয়েছিল আগেই। বাছাইপর্বের প্লে-অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ১-০ গোলে হেরেছিল ইতালি।

রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে ফিরতি লেগে গতকাল অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হতো তাদের। কিন্তু ঘরের মাঠ সান সিরোতে গোলশূন্য ড্রয়ে তাদের রুখে দেয় সুইডেন। আর তাতেই চেনা দর্শকদের সামনে চোখের জলে বিদায় নিতে হয়েছে বুফন-বুনচ্চিদের।

১৯৩০ সালে বিশ্বকাপ শুরুর পর ১৯৫৮ সালে একবার আসরটির মূলপর্বে খেলতে পারেনি ইতালি। এরপর বিশ্বের সবচেয়ে বড় এ আসরে প্রতিবারই বেশ দাপটের সঙ্গেই খেলে আসছে ইউরোপের পরাশক্তি দলটি। কিন্তু এবার বাছাইপর্বেই বাজে পারফরম্যান্সের পর প্লে-অফের ম্যাচেও সুইডেনের বিপক্ষে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। অন্যদিকে ইতালিকে হারিয়ে ২০০৬ জার্মান বিশ্বকাপের পর আবারও বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে সুইডিশরা।

ঘরের মাঠে ৭৬ শতাংশ বলের দখল ছিল ইতালির খেলোয়াড়দের কাছে। তবে বলের লড়াইয়ে এগিয়ে থাকলেও সুইডেনের শক্তিশালী রক্ষণ দেয়াল ভেদ করে গোলের দেখা পায়নি তারা। প্রতিপক্ষের গোলমুখে ২৭টি শট নিলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইম্মেবিলে-ফ্লোরেন্সিরা। ফলে শেষপর্যণ্ত হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালির।গোলের কম চেষ্টা তো আর করেনি তারা। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে তারা সুইডেনের রক্ষণভাগকে।

আপনার মন্তব্য

আলোচিত