শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / খেলাধুলা / রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

রাশিয়া বিশ্বকাপে নেই ইতালি

প্রকাশিত: ২০১৭-১১-১৪ ১০:১৯:৩৪

   আপডেট: ২০১৭-১১-১৪ ১০:২৫:১৩

স্পোর্টস ডেস্ক

এটা কি বিশ্বাস করা সম্ভব? ২০০৬ সালের চ্যাম্পিয়ন তারা। আর তাদের ছাড়াই চলবে রাশিয়া বিশ্বকাপ! এটি কি জিদানের অভিশাপ নাকি নিজেদের দুর্বলতা! গত ৫৯ বছরে এমন দুর্ঘটনা আর ঘটেনি ইতালিতে।

চার-চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। তবে রাশিয়া বিশ্বকাপের জন্য এবার মূলপর্বের টিকিটই জোগাড় করতে পারল না আজ্জুরিরা।

সুইডেনের সঙ্গে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় ৬০ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করল ইতালি।

শঙ্কাটা তৈরি হয়েছিল আগেই। বাছাইপর্বের প্লে-অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ১-০ গোলে হেরেছিল ইতালি।

রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে ফিরতি লেগে গতকাল অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হতো তাদের। কিন্তু ঘরের মাঠ সান সিরোতে গোলশূন্য ড্রয়ে তাদের রুখে দেয় সুইডেন। আর তাতেই চেনা দর্শকদের সামনে চোখের জলে বিদায় নিতে হয়েছে বুফন-বুনচ্চিদের।

১৯৩০ সালে বিশ্বকাপ শুরুর পর ১৯৫৮ সালে একবার আসরটির মূলপর্বে খেলতে পারেনি ইতালি। এরপর বিশ্বের সবচেয়ে বড় এ আসরে প্রতিবারই বেশ দাপটের সঙ্গেই খেলে আসছে ইউরোপের পরাশক্তি দলটি। কিন্তু এবার বাছাইপর্বেই বাজে পারফরম্যান্সের পর প্লে-অফের ম্যাচেও সুইডেনের বিপক্ষে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। অন্যদিকে ইতালিকে হারিয়ে ২০০৬ জার্মান বিশ্বকাপের পর আবারও বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে সুইডিশরা।

ঘরের মাঠে ৭৬ শতাংশ বলের দখল ছিল ইতালির খেলোয়াড়দের কাছে। তবে বলের লড়াইয়ে এগিয়ে থাকলেও সুইডেনের শক্তিশালী রক্ষণ দেয়াল ভেদ করে গোলের দেখা পায়নি তারা। প্রতিপক্ষের গোলমুখে ২৭টি শট নিলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইম্মেবিলে-ফ্লোরেন্সিরা। ফলে শেষপর্যণ্ত হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালির।গোলের কম চেষ্টা তো আর করেনি তারা। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে তারা সুইডেনের রক্ষণভাগকে।

আপনার মন্তব্য


আলোচিত