আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

বাংলাদেশের ১ম মহিলা বাইকার রাঙ্গামাটির মেয়ে টিনা চাকমা

প্রকাশিত: ২০১৭-১১-১২ ১০:২১:১০

   আপডেট: ২০১৭-১১-১২ ১৩:২৩:৪৭

অনলাইন রিপোর্ট

বর্তমান সময়ে বাইক রাইডিং একটা ফ্যাশন এবং অনেকের ক্ষেত্রে এটা একটা নেশায় পরিণিত হয়েছে । কিন্তু আমরা সবাই’ই জানি যে বাইক রাইডিং এ অনেক রিস্ক রয়েছে এবং সেগুলো মোকাবেলা করেই বাইক রাইড করতে হয় ।

না হলে আপনি বা যেকোন রাইডারই এক্সিডেন্টের সম্মুখীন হতে পারে এবং বাইক এক্সিডেন্টের ফলে প্রতিদিনই অনেক মানুষ আহত হচ্ছে এমনকী অনেকে মারাও যাচ্ছে । তাই রাইডিং এর আগে কীভাবে সেফলি বাইক রাইড করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ নিতে হয়।

বাংলাদেশের ১ম মহিলা বাইকার টিনা চাকমা। সে রাঙ্গামাটি জেলা থেকে। টিনা ছোট বেলা থেকে ক্রীড়ার উপর বেশি মনোযোগী ছিলেন। তাই পড়াশোনার পাশাপাশি বাইক চালানোর প্রতি প্রবল আগ্রহী হয়ে উঠে তার।

সম্প্রতি সময় নিউজ ভিডিও প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। টিনা বলেছেন,সে অষ্টম শ্রেণী থেকে রাঙ্গামাটিতে বাইক চালানো শুরু করেন। সেই থেকে আস্তে আস্তে বাইক কিভাবে চালাতে হয় প্রশিক্ষণ নেন। বাড়িতে পিতা-মাতা্র সমর্থন পেয়ে তিনি আরো উৎসাহী হয়ে উঠেন।

তাই এখন বাইকের উপর বেশী পারদর্শী হয়ে উঠেছে সে। ২০০৭ থেকে শুরু করে ২০০৯ সালে প্রফেশনাল হিসেবে বর্তমানে 'গোস্ট রাইডার' নামে একটি প্রশিক্ষণ গ্রুপে তিনি কর্মরত আছেন।

টিনার মতে সমাজে মেয়েরা বোঝা নয়। যদি মেয়েরা পারিবারিক সমর্থন পেয়ে থাকে তবে তারা আরো বেশী ভাল করতে পারবে। এজন্য প্রথমত যে জিনিসটি দরকার তা হল পরিবারের সহায়ক সমর্থন। টিনা যেখানে প্রশিক্ষণ দিচ্ছেন সেখানে আরো কয়েকজন মহিলা বাইক রাইডার রয়েছে। তবে তারা এতটা এখনো পারদর্শী নয়। তবে যদি ছোটবেলা থেকে পারিবারিক সাপোর্ট পেয়ে থাকে তাহলে মেয়েরা অনেক ভাল করবে।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত