শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / খেলাধুলা / বাংলাদেশের ১ম মহিলা বাইকার রাঙ্গামাটির মেয়ে টিনা চাকমা

বাংলাদেশের ১ম মহিলা বাইকার রাঙ্গামাটির মেয়ে টিনা চাকমা

প্রকাশিত: ২০১৭-১১-১২ ১০:২১:১০

   আপডেট: ২০১৭-১১-১২ ১৩:২৩:৪৭

অনলাইন রিপোর্ট

বর্তমান সময়ে বাইক রাইডিং একটা ফ্যাশন এবং অনেকের ক্ষেত্রে এটা একটা নেশায় পরিণিত হয়েছে । কিন্তু আমরা সবাই’ই জানি যে বাইক রাইডিং এ অনেক রিস্ক রয়েছে এবং সেগুলো মোকাবেলা করেই বাইক রাইড করতে হয় ।

না হলে আপনি বা যেকোন রাইডারই এক্সিডেন্টের সম্মুখীন হতে পারে এবং বাইক এক্সিডেন্টের ফলে প্রতিদিনই অনেক মানুষ আহত হচ্ছে এমনকী অনেকে মারাও যাচ্ছে । তাই রাইডিং এর আগে কীভাবে সেফলি বাইক রাইড করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ নিতে হয়।

বাংলাদেশের ১ম মহিলা বাইকার টিনা চাকমা। সে রাঙ্গামাটি জেলা থেকে। টিনা ছোট বেলা থেকে ক্রীড়ার উপর বেশি মনোযোগী ছিলেন। তাই পড়াশোনার পাশাপাশি বাইক চালানোর প্রতি প্রবল আগ্রহী হয়ে উঠে তার।

সম্প্রতি সময় নিউজ ভিডিও প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। টিনা বলেছেন,সে অষ্টম শ্রেণী থেকে রাঙ্গামাটিতে বাইক চালানো শুরু করেন। সেই থেকে আস্তে আস্তে বাইক কিভাবে চালাতে হয় প্রশিক্ষণ নেন। বাড়িতে পিতা-মাতা্র সমর্থন পেয়ে তিনি আরো উৎসাহী হয়ে উঠেন।

তাই এখন বাইকের উপর বেশী পারদর্শী হয়ে উঠেছে সে। ২০০৭ থেকে শুরু করে ২০০৯ সালে প্রফেশনাল হিসেবে বর্তমানে 'গোস্ট রাইডার' নামে একটি প্রশিক্ষণ গ্রুপে তিনি কর্মরত আছেন।

টিনার মতে সমাজে মেয়েরা বোঝা নয়। যদি মেয়েরা পারিবারিক সমর্থন পেয়ে থাকে তবে তারা আরো বেশী ভাল করতে পারবে। এজন্য প্রথমত যে জিনিসটি দরকার তা হল পরিবারের সহায়ক সমর্থন। টিনা যেখানে প্রশিক্ষণ দিচ্ছেন সেখানে আরো কয়েকজন মহিলা বাইক রাইডার রয়েছে। তবে তারা এতটা এখনো পারদর্শী নয়। তবে যদি ছোটবেলা থেকে পারিবারিক সাপোর্ট পেয়ে থাকে তাহলে মেয়েরা অনেক ভাল করবে।

ভিডিও :

আপনার মন্তব্য


আলোচিত