শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / সংবাদ বিজ্ঞপ্তি / মিঠুন চাকমা হত্যায় গণসংহতির নিন্দা

মিঠুন চাকমা হত্যায় গণসংহতির নিন্দা

প্রকাশিত: ২০১৮-০১-০৩ ২২:৫৯:৩৭

অনলাইন রিপোর্ট

খাগড়াছড়িতে ইউপিডিএফের কেন্দ্রীয় নেতা মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে গণসংহতি আন্দোলন।

এক বিবৃতিতে গণসংহতির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল বলেন, পাহাড়ে একদিকে আদিবাসী-বাঙালি বিভাজন ও একই সাথে আদিবাসী-আদিবাসী বিভাজনকে কাজে লাগিয়ে কয়েক দশক ধরে যে ধারাবাহিক হত্যাকাণ্ড ঘটেছে মিঠুন চাকমা হত্যা তারই অংশ।

এসব ধারাবাহিক হত্যাকাণ্ড পাহাড়ে আদিবাসীদের আত্মনিয়ন্ত্রণের পূর্ণ অধিকার নিশ্চিত না করতে পারার ফল বলেও মন্তব্য করেন গণসংহতির নেতারা। হত্যাকাণ্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

উল্লেখ্য, খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডএফ'র) অন্যতম সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার ৩ জানুয়ারী দুপুর সাড়ে ১২টার দিকে সন্ত্রাসীরা তাঁকে হত্যা করে পালিয়ে যায়।

এই ঘটনার জন্য ইউপিডিএফ নবগঠিত সংগঠন ইউপিডিএফ (গণতান্ত্রিক) কে দায়ী করেছে। তবে কে বা কারা খুন করেছে তা সঠিক তথ্য এখনো পাওয়া যায়নি। জানা যায় মিঠুনকে স্লুইস গেইট এলাকায় নিয়ে গিয়ে মাথায় ও পেটে গুলি করে পালিয়ে যায় সন্ত্রাসীরা। পরে স্থানীয়রা তাঁকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

মিঠুন চাকমা ইউপিডিএফের ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত