শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / রাজনীতি / শক্তিমান চাকমা ও বর্মা হত্যাকান্ড, ইউপিডিএফ এবং জেএসএসের দুই কর্মীকে রিমান্ডে

শক্তিমান চাকমা ও বর্মা হত্যাকান্ড, ইউপিডিএফ এবং জেএসএসের দুই কর্মীকে রিমান্ডে

প্রকাশিত: ২০১৮-০৫-১৫ ২২:২৪:২১

   আপডেট: ২০১৮-০৫-১৫ ২৩:২১:৩৬

নিহত শক্তিমান চাকমা ডানে নিহত বর্মা চাকমা।

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি

গত ৩ মে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ কার্যালয়ে যাওয়ার সময় রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট শক্তিমান চাকমাকে গুলি করে হত্যা এবং পরের দিন শুক্রবার (৪ মে) দুপুরে রাঙ্গামাটি জেলা নানিয়াচর উপজেলা বেতছড়িতে সন্ত্রাসী হামলায় পাঁচজন নিহত হওয়ার ঘটনায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)এর সভাপতি প্রসিত বিকাশ খীসাকে প্রধান আসামী করে ১১৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এতে ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর পক্ষ থেকে দায়ের করা অভিযোগে ৭২ জনকে এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএনলারমা) পক্ষ থেকে ৪৬ জনের নাম উল্লেখ করা হয়েছে।

এদিকে ঘটনার সাথে জড়িত সন্দেহে গ্রেফতারকৃত দুইজনকে রিমান্ড দেওয়া হয়েছে।

১৫ মে মঙ্গলবার রাঙামাটির জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত জনসংহতি সমিতির কেন্দ্রীয় ষ্টাফ সদস্য তন্টু মনি চাকমাকে ২দিন এবং ইউপিডিএফ সমর্থিত অপর আসামী কিরন জ্যোতি চাকমাকে ৩দিন করে নিমান্ড মঞ্জুর করেন।

পুলিশ জানিয়েছে, হত্যা মামলায় জড়িত সন্দেহে আদালতের নির্দেশে তাদেরকে রিমান্ড মঞ্জুর করা হয়।

গত ৯ মে ইউপিডিএফ গণতান্ত্রিক দলের অর্চিন চাকমা বাদী হয়ে প্রসীত বিকাশ খীসা ও সাধারণ সম্পাদক রবি শংকর চাকমার নাম উল্লেখ করে ৭২ জনের নামে অভিযোগ দায়ের করেছেন।

অপরদিকে, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএনলারমা) পক্ষ থেকে ৪৬ জনের নাম উল্লেখ করা হয়েছে।

এদিক, রাঙামাটি শহরের  কল্যাণপুর থেকে আটক জেএসএস নেতা তন্টু মনি চাকমার নি:শর্ত মুক্তি দাবি করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

সংগঠনটির সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমার  সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে বলেন কোন মামলা ও ওয়ারেন্ট না থাকা সত্ত্বেও যৌথ বাহিনী কর্তৃক গভীর রাতে তন্টু মনি চাকমাকে ঘুম থেকে তুলে গ্রেফতারের ঘটনায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং এই গ্রেফতার ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

বিবৃতিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি অবিলম্বে তন্টু মনি চাকমাকে নি:শর্তে মুক্তি প্রদানের জন্য জোর দাবি জানাচ্ছে। সেই সাথে সন্ত্রাসী খোঁজার নামে যৌথ বাহিনীর অভিযানে নিরীহ মানুষের উপর হয়রানি ও গ্রেফতার বন্ধের দাবি জানাচ্ছে।

অপরদিকে, ইউপিডিএফ-এর সভাপতি প্রসিত বিকাশ খীসা ও সাধারণ সম্পাদক রবিশংকর চাকমাসহ ১১৮ জন নেতাকর্মী ও সমর্থকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা বাতিল করার দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরামসহ বিভিন্ন ইউপিডিএফভুক্ত সংগঠন প্রতিবাদ জানাচ্ছে। তারা এই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যে মিথ্যা মামলা হিসেবে দেখছেন। ঢাকাসহ বিভিন্ন স্থানে প্রতিবাদ-সমাবেশ করে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত