শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / রাজনীতি / হরতালের ডাক দিলেও, পার্বত্য বাঙালি সংগঠনগুলো নিহত সজীবের পরিবারের জন্য খোঁজ নেয়নি

হরতালের ডাক দিলেও, পার্বত্য বাঙালি সংগঠনগুলো নিহত সজীবের পরিবারের জন্য খোঁজ নেয়নি

প্রকাশিত: ২০১৮-০৫-১২ ১৩:১৭:১৩

   আপডেট: ২০১৮-০৫-১২ ১৩:৩৮:২১

আলী আজগর, রাঙ্গামাটি

গেল ৪ মে ২০১৮ রাঙ্গামাটির নানিয়ারচরের বেতছড়িতে সন্ত্রাসীদের হামলায় ইউপিডিএফের (গণতান্ত্রিক) আহ্বায়ক তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা, জেএসএস (এমএন লারমা) যুব সমিতির কেন্দ্রীয় সদস্য তনয় চাকমা , মহালছড়ি যুব সমিতির সভাপতি সুজন চাকমা ও মাইক্রোবাসের চালক সজীব হাওলাদার সহ পাঁচ জন নিহত হয়েছে।

এতে পার্বত্য বাঙালি সংগঠনগুলো এ হত্যাকান্ডকে কেন্দ্র করে পাহাড়ে ৭২ ঘন্টা হরতাল-অবরোধের আহ্বান জানিয়েছে।

তারা সজীব হত্যার ন্যায় বিচার চেয়েছে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে , মাইক্রোবাস চালক সজীব হাওলাদার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে পাহাড়ে বাঙ্গালী সংগঠনগুলো হরতাল করলেও প্রশাসনসহ কেউ খবর নেয়নি। কিন্তু পাহাড়ে বাঙালি সংগঠনগুলো রাস্তায় উত্তেজনা করলে বাস্তবে তারা মায়াকান্না করেনি এমনতাই অভিযোগ করেছে নিহত সজীবের পরিবার।

সজীবের পরিবার জানিয়েছে, হতভাগা নিহতের স্ত্রী-সন্তান কেমন আছে, কোথায় আছে,কিভাবে আছে,লাশ কোথায় দাফন হবে তা কখনো জানতে চাইনি।

ঘটনার কয়েকদিন পর এ সত্যটা জানা গেছে।

সমালোচকরা বলছেন, পাহাড়ে যেহেতু তারা পার্বত্য বাঙালি অধিকার নিয়ে কাজ করছে সেহেতু অন্তত একবার হোক নিহত পরিবারকে খোঁজ খবর নেওয়া উচিত। কিন্তু তারা তা করেনি। শুধু অরাজকতা সৃষ্টির উদ্দেশ্যে এ কর্মসূচি পালন করতে তারা আহ্বান জানিয়েছিল।

এই হত্যাকান্ডকে কেন্দ্র করে গেল ৭ ও ৮ মে রাঙ্গামাটিতে হরতাল ডেকেছিল 'পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদসহ কয়েকটি পার্বত্য বাঙালি সংগঠন।

এতেও তারা হেরে যায়। পুলিশ সূত্রে জানা গেছে, হরতালের দিনে প্রশাসনের কড়া নিরাপত্তায় তারা পিকেটিং করতে পারেনি। রাস্তায় রাস্তায় বিভিন্ন পয়েন্ট পুলিশ পাহাড়ায় ছিল যাতে কেউ হরতালের নাম করে অরাজকতা করতে না পারে।

একারণে তারা বিকেলে ৪৮ ঘন্টার হরতাল প্রত্যাহার করতে বাধ্য হয়।

আপনার মন্তব্য

আলোচিত