আজ শুক্রবার, | ১৫ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  সন্তুু লারমার কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে ও স্বেচ্ছায় বাঘাইছড়িতে আ. লীগের অর্ধশত পাহাড়ী নেতা-কর্মীর পদত্যাগ   পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে যেসব বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে   অনাদী রঞ্জন চাকমা হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি   রাংগামাটি বাঘাইছড়ি পৌরসভা ও ইউনিয়নে স্বেচ্ছায় আরো ২১ জন পাহাড়ি আ. লীগ নেতার পদত্যাগ   এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা

হরতাল শেষে বামদের নতুন কর্মসূচি

প্রকাশিত: ২০১৭-১১-৩০ ১৮:২৪:১২

নিউজ ডেস্ক

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে আধাবেলা হরতাল কর্মসূচি সফলভাবে পালনের দাবি করেছেন বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক। হরতাল শেষে তিনি নতুন কর্মসূচি ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুরু হওয়া আধাবেলা হরতাল শেষ হয়েছে দুপুর ২টায়। হরতাল কর্মসূচি শেষ হবার আগে জাতীয় প্রেসক্লাবের সামনে নতুন কর্মসূচিতে ঘোষণা করে  সাইফুল হক বলেন, আগামীকাল শুক্রবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। আর ঢাকায় কাল বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

এ সময় ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে হরতালের সমন্বয়ের দায়িত্বে থাকা এই বাম নেতা বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সরকার যদি বিদ্যুতের বর্ধিত মূল্য না কমায় তাহলে বিক্ষোভ কর্মসূচি থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।

বিদ্যুতের বর্ধিত দাম বৃদ্ধির প্রতিবাদে সরকারের তরফ থেকে পুলিশের বাধার নিন্দা জানিয়ে সাইফুল হক জানান, কিশোরগঞ্জ, খুলনা, চৌগাছা, গাইবান্ধা, জামালপুর, কুমিল্লা, দিনাজপুর, যশোর, বগুড়া, নারায়ণগঞ্জ ও ঢাকার মোহাম্মদপুরে পুলিশ হরতাল সমর্থকদের ওপর লাঠিচার্জ করেছে।

এছাড়া সকালে সিপিবি অফিসে পুলিশের হামলা ও কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে এই বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বক্তব্য দিতে গিয়ে কমরেড সাইফুল হক বলেন, বাঁচার দাবিতে আন্দোলন অব্যাহত থাকবে। মুনাফার নামে এলএলজি কোম্পানির পকেটে অর্থ তুলে দিয়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা সরকার বন্ধ না করলে তাদের পতন ঘটানো হবে।

বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, দেশের সবাই আমাদের হরতালে সমর্থন দিয়েছেন। ১২ জন বুদ্ধিজীবী বিভিন্ন পত্রিকায় তাদের লেখনির মাধ্যমে আজ প্রতিবাদ জানিয়েছে বিদ্যুতের দাম বৃদ্ধির বিরুদ্ধে।

গণসংহতী আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকী বলেন, এটা ন্যায্য আন্দোলন। আমাদের শক্তি ন্যায্যতা। সরকার ডাকাতের মতো অর্থ লুট করছে। আটদিন গণশুনানি করে সরকারকে বুঝিয়ে দেওয়া হয়েছিল বিদ্যুতের দাম বৃদ্ধি অযৌক্তিক। এটা তখন তারা বুঝেছিল। কিন্তু তবুও সরকার বিদ্যুতের দাম বাড়িয়েছে, যা জনগণের সাথে ধোকা দেওয়া ছাড়া আর কিছু না।

এদিকে  বাম দলের হরতালে বিএনপি সমর্থন দিলেও রাজপথে তাদের উপস্থিত ছিল না। এ নিয়ে বাম মোর্চার জাতীয় কমিটির সদস্য আমেনা আক্তার অভিযোগ করে বলেন, বিএনপি রাজনৈতিক ফয়দার জন্য আমাদের হরতালে সমর্থন দিয়েছে। তারাও সরকারের মতো ক্ষমতার পাগল।

হরতাল পালন শেষে সমাবেশে আরো উপস্থিত ছিলেন বাম মোর্চার সমন্বয়কারী মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশারফ হোসেন নান্নু, ওয়াকার্স পার্টির প্রেসিডিয়াম সদস্য কমরেড লক্ষ্মী চক্রবর্তী প্রমুখ।

আপনার মন্তব্য


আলোচিত