শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / রাজনীতি / হরতাল শেষে বামদের নতুন কর্মসূচি

হরতাল শেষে বামদের নতুন কর্মসূচি

প্রকাশিত: ২০১৭-১১-৩০ ১৮:২৪:১২

নিউজ ডেস্ক

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে আধাবেলা হরতাল কর্মসূচি সফলভাবে পালনের দাবি করেছেন বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক। হরতাল শেষে তিনি নতুন কর্মসূচি ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুরু হওয়া আধাবেলা হরতাল শেষ হয়েছে দুপুর ২টায়। হরতাল কর্মসূচি শেষ হবার আগে জাতীয় প্রেসক্লাবের সামনে নতুন কর্মসূচিতে ঘোষণা করে  সাইফুল হক বলেন, আগামীকাল শুক্রবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। আর ঢাকায় কাল বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

এ সময় ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে হরতালের সমন্বয়ের দায়িত্বে থাকা এই বাম নেতা বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সরকার যদি বিদ্যুতের বর্ধিত মূল্য না কমায় তাহলে বিক্ষোভ কর্মসূচি থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।

বিদ্যুতের বর্ধিত দাম বৃদ্ধির প্রতিবাদে সরকারের তরফ থেকে পুলিশের বাধার নিন্দা জানিয়ে সাইফুল হক জানান, কিশোরগঞ্জ, খুলনা, চৌগাছা, গাইবান্ধা, জামালপুর, কুমিল্লা, দিনাজপুর, যশোর, বগুড়া, নারায়ণগঞ্জ ও ঢাকার মোহাম্মদপুরে পুলিশ হরতাল সমর্থকদের ওপর লাঠিচার্জ করেছে।

এছাড়া সকালে সিপিবি অফিসে পুলিশের হামলা ও কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে এই বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বক্তব্য দিতে গিয়ে কমরেড সাইফুল হক বলেন, বাঁচার দাবিতে আন্দোলন অব্যাহত থাকবে। মুনাফার নামে এলএলজি কোম্পানির পকেটে অর্থ তুলে দিয়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা সরকার বন্ধ না করলে তাদের পতন ঘটানো হবে।

বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, দেশের সবাই আমাদের হরতালে সমর্থন দিয়েছেন। ১২ জন বুদ্ধিজীবী বিভিন্ন পত্রিকায় তাদের লেখনির মাধ্যমে আজ প্রতিবাদ জানিয়েছে বিদ্যুতের দাম বৃদ্ধির বিরুদ্ধে।

গণসংহতী আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকী বলেন, এটা ন্যায্য আন্দোলন। আমাদের শক্তি ন্যায্যতা। সরকার ডাকাতের মতো অর্থ লুট করছে। আটদিন গণশুনানি করে সরকারকে বুঝিয়ে দেওয়া হয়েছিল বিদ্যুতের দাম বৃদ্ধি অযৌক্তিক। এটা তখন তারা বুঝেছিল। কিন্তু তবুও সরকার বিদ্যুতের দাম বাড়িয়েছে, যা জনগণের সাথে ধোকা দেওয়া ছাড়া আর কিছু না।

এদিকে  বাম দলের হরতালে বিএনপি সমর্থন দিলেও রাজপথে তাদের উপস্থিত ছিল না। এ নিয়ে বাম মোর্চার জাতীয় কমিটির সদস্য আমেনা আক্তার অভিযোগ করে বলেন, বিএনপি রাজনৈতিক ফয়দার জন্য আমাদের হরতালে সমর্থন দিয়েছে। তারাও সরকারের মতো ক্ষমতার পাগল।

হরতাল পালন শেষে সমাবেশে আরো উপস্থিত ছিলেন বাম মোর্চার সমন্বয়কারী মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশারফ হোসেন নান্নু, ওয়াকার্স পার্টির প্রেসিডিয়াম সদস্য কমরেড লক্ষ্মী চক্রবর্তী প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত