শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / রাজনীতি / সমাজতান্ত্রিক বিপ্লব পৃথিবীকে বদলে দিয়েছে : রাশেদ খান মেনন

সমাজতান্ত্রিক বিপ্লব পৃথিবীকে বদলে দিয়েছে : রাশেদ খান মেনন

প্রকাশিত: ২০১৭-১১-১১ ২৩:৫২:৫৬

   আপডেট: ২০১৭-১১-১২ ০০:০১:২৮

নিউজ ডেস্ক

অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের সমাপনী সমাবেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি বলেছেন, সমাজতান্ত্রিক বিপ্লব পৃথিবীকে বদলে দিয়েছে এবং এই পৃথিবীর সভ্যতাকে বাঁচিয়েছে। এই বিপ্লবের ফলেই পরাধীন দেশ ও জাতিগুলো মুক্তির পথ দেখেছিল।

আমাদের বাংলাদেশের মানুষের মানষ গঠন হয়েছিল অক্টোবর বিপ্লবের কারণে। যার জন্য ১৯৬৯ সালে গ্রামের কৃষক শ্রমজীবি মানুষ শ্লোগান তুলেছিল ‘শ্রমিক কৃষক অস্ত্র ধরো বাংলাদেশ স্বাধীন করো’। আর তার মধ্যদিয়ে এ দেশে সূচিত হয়েছিল মুক্তিযুদ্ধের নতুন পথ চলা।

শনিবার বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ ওয়ার্কার্স পাটির উদ্যেগে ‘পুঁজিবাদ-নয় সমাজতন্ত্রই মানবমুক্তির পথ’ স্লোগান নিয়ে অক্টোবর বিপ্লবের শতবর্ষ পালনের সমাপনী সমাবেশ আয়োজনে করা হয়। এ ছাড়াও ঘোষণা পাঠ ও সবশেষে ‌র‌্যালি অনুষ্ঠিত হয়।

শ্রমিকদের বেতন বৃদ্ধি না করায় ক্ষোভ প্রকাশ করে মেনন বলেন, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি চরমে! নিত্যপণ্যের দাম বাড়লেও শ্রমজীবী মানুষের কথা কেউ ভাবছে না। আমার শ্রমিক মজুরি কমিশন পায় না, ঠিক মতো বেতন পায় না। পে-স্কেলও হয় না। অনেকের পে-স্কেল বাড়লেও আমার কৃষক শ্রমিক ভাইদের কোনো পে-স্কেল হয় না।তাই তাদের জীবন পরিচলানাই কষ্টসাধ্য। দেশ এগিয়ে যাচ্ছে অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে কিন্তু এই উন্নয়ন কার জন্য?

এ সময় তিনি আরো বলেন, 'সমাজতন্ত্র অলীক কল্পনা নয়, এটা বাস্তব। রুশ বিপ্লবের মধ্য দিয়ে এটি বাস্তবে প্রয়োগ হয়েছিল। আমাদের সংবিধানে আমরা সমাজতন্ত্রকে মূলনীতি হিসেবে গ্রহণ করেছি, সুতারাং তার বাস্তবায়ন সাংবিধানিক দায়িত্ব। এটা দুঃখজনক যে, দেশের অর্থনীতি নয়া উদারনীতি দ্বারা পরিচালিত হচ্ছে। এর ফলে তার নিয়ন্ত্রণ চলে গেছে লুটেরা পুজিপতিদের হাতে। সৃষ্টি হচ্ছে আয় বৈষম্য। গ্রাম-শহরের মধ্যে বৈষম্যের বিপরীতে সমাজতান্ত্রিক আদর্শনীতি গ্রহণ করা না হলে উন্নয়নের সুফল জনগণ পাবে না। '

অনুষ্ঠানে ঘোষণা পাঠ করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা, এমপি। অনুষ্ঠানটি পরিচালনা করেন পলিটব্যুরো কমরেড নুর আহমদ বকুল। সভায় পলিটব্যুরো, কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন জেলার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে উপস্থিত কয়েক হাজার নেতাকর্মী কাস্তে হাতুড়ি খচিত লাল পতাকা হাতে নিয়ে ‌র‌্যালিতে অংশগ্রহণ করেন। এ সময় শহীদ মিনার থেকে শুরু করে দোয়েল চত্তর হয়ে হাইকোর্ট মাজার রোড দিয়ে কদম ফোয়ারা হয়ে, পল্টন মোড় ঘুরে প্রেস ক্লাবের সামনে গিয়ে র‌্যালিটি শেষ হয়। এর আগে সমাবেশের শুরুতে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন গণসংগীত শিল্পী ফকির আলমগীর ও তার দল, গণশিল্পী সংস্থা ও কেন্দ্রীয় খেলাঘরের শিল্পীরা।

আপনার মন্তব্য

আলোচিত