আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

পার্বত্য চট্টগ্রামে সম্পদ কমে যাওয়ায় বৈষম্য সৃষ্টি হয়েছে-সন্তু লারমা

প্রকাশিত: ২০১৭-০৩-১৭ ১৩:৪৯:৫৬

   আপডেট: ২০১৭-০৩-১৭ ১৩:৫৭:৪৬

ফাইল ছবি

ডেইলি সিএইচটি অনলাইন রিপোর্ট

পার্বত্য চট্টগ্রাম আগের মতো আর নেই। কাপ্তাই হ্রদে তলিয়ে গেছে ভূমি। হারিয়ে গেছে সম্পদ। অস্বাভাবিকভাবে মানুষ বৃদ্ধি পেয়েছে। সম্পদ কমে যাওয়ায় বৈষম্য সৃষ্টি হয়েছে। পার্বত্যাঞ্চলে সমাজ, রাজনৈতিক, শাসনতান্ত্রিক ব্যবস্থার ঠিক নেই।

কথাগুলো বলেছেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা।

বুধবার বিকালে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সভাকক্ষে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) ও সাউথ এশিয়া ফুড অ্যান্ড নিউট্রিশন সিকিরিউটি  ইনিসিয়েটিভ (এসএএফএনএসআই) খাদ্য এবং পুষ্টি নিরাপদ বিষয়ক প্রকল্প শুরুর কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সন্তু লারমা বলেন, পাহাড়ে বৈষম্য সৃষ্টি করা হয়েছে। প্রয়োজনীয় খাবার সবাই পাচ্ছেন না। কেউ পায় কেউ পায় না।  মানুষ যে জিনিস পুষ্টি ভেবে খাচ্ছে সেখানে ভেজাল মিশিয়ে বিষে পরিণত করা হচ্ছে। এটি সারা দেশের চিত্র হলেও পার্বত্য চট্টগ্রামে এর অবস্থা আরও ভয়াবহ। এখানকার বাজার কারোর নিয়ন্ত্রণে নেই। জনস্বার্থে স্বাস্থ্য বিভাগ কাজ করতে চাইলেও নানান জটিলতা তা হচ্ছে না।

পাহাড়িদের এই নেতা বলেন, পাহাড়ের জনগণের স্বাস্থ্য, স্যানিটেশন, পরিবেশসহ বিভিন্ন পর্যায়ে বিভিন্ন এনজিও কাজ করছে। কিন্তু এগুলোর সবগুলো দৃশ্যমান নয়। তবে স্থানীয় এনজিও সিআইপিডি দুর্গম এখনো কাজ করছে তাদের সুনাম লোকমুখে শোনা যায়। জাতীয় পর্যায়ের এনজিওর মধ্যে মানুষের জন্য ফাউন্ডেশন পাহাড়ের মানুষের জীবনধারার সাথে মিশে গিয়ে উন্নয়নের কাজ করছে।

কর্মশালায় সার্জন ডা. দেবরাজ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জনগোষ্ঠীর মধ্যে শুটকি বেশ জনপ্রিয় একটি খাদ্য। কিন্তু এগুলো শুকানো এবং বাজারজাত করণে বেশি পরিমাণ ঔষধ স্প্রে করা হচ্ছে। ফলে পাহাড়ের আদিবাসীদের স্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। এগুলো পরীক্ষার জন্য বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা দরকার। পাশাপাশি জনসচেতনতা তৈরি করতে হবে।

ডা. বেবী ত্রিপুরা বলেন, পাহাড়ের দুর্গম এলাকায় গর্ভবতী নারী,  শিশুরা পুষ্টিহীনতায় ভুগেন। এখানে সম্প্রদায়ভিত্তিক বিভিন্ন কুসংস্কার তৈরি করতে হবে। এগুলো দূর করে ভালোগুলো গ্রহণ করতে হবে।

কর্মশালার সভাপতিত্ব করেন এমজেএফ ড. শামীম ইমাম। অনুষ্ঠানে সিভিল সার্জন প্রতিনিধি ডা. বিনোধ শেখর চাকমা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ পরিচালক কৃষ্ণ প্রসাদ মল্লিক, আঞ্চলিক পরিষদের সহকারী নির্বাহী কর্মকর্তা সুপর্ণা চাকমা, এনজিও কর্মী জনলাল চাকমা, বিপ্লব চাকমা, লিনা লুসাই বক্তব্য দেন।

আপনার মন্তব্য

আলোচিত