শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / জাতীয় / মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী

মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী

প্রকাশিত: ২০১৮-১২-২৪ ১৪:০৩:১৬

অনলাইন ডেস্ক >>

পাঁচ দিন পরই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। দেশজুড়ে তীব্র শীতের মধ্যে বিরাজ করছে ভোটের উত্তাপ।এর মধ্যেই নিরাপত্তা নিশ্চিতে গতকাল রাত ১২টা থেকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী। ভোটগ্রহণের লক্ষ্যে ইসির প্রস্তুতিও শেষপর্যায়ে।

কাল থেকে জেলায় জেলায় পাঠানো হবে ব্যালট পেপার। ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, ভোটগ্রহণের সার্বিক প্রস্তুতি শেষ। ব্যালট মুদ্রণও শেষপর্যায়ে। কয়েকটি আসনে আদালতের নির্দেশনা রয়েছে। সেই আসনগুলোয় শেষ মুহূর্তে ব্যালট মুদ্রণ হবে।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের শেষ পর্যায়ের প্রস্তুতিও প্রায় সম্পন্ন। নির্বাচনী প্রশিক্ষণও শেষ। ভোটগ্রহণের জন্য সিল-প্যাডসহ নির্বাচনী সামগ্রী ইতিমধ্যে জেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে। কাল থেকে ব্যালট পেপার মাঠ পর্যায়ে পাঠানো শুরু হবে।

ইসি সূত্র জানায়, ইতিমধ্যে ২২৩ আসনের ব্যালট মুদ্রণ পুরোপুরি শেষ। জামায়াত নিয়ে ইসির সিদ্ধান্ত এবং কয়েকটি আসনে আদালতের নিষেধাজ্ঞা থাকায় সেখানকার ব্যালট মুদ্রণ করা যাচ্ছে না। ইসির সিদ্ধান্ত পেলে আজকালের মধ্যেই সেগুলোও ছাপানো হবে। তবে যাই হোক ২৮ তারিখের মধ্যে সব আসনের ব্যালট মুদ্রণ সম্পন্ন হবে।

এদিকে নির্বাচনী মাঠের আইনশৃঙ্খলা রক্ষায় ইতোমধ্যে দেশব্যাপী বিজিবি মোতায়েন করা হয়েছে। গত ১৮ ডিসেম্বর থেকে বিজিবি সদস্যদের মাঠে নামানো হয়। এক হাজার ১৬ প্লাটুন বিজিবি সদস্য এখন মাঠে কাজ করছেন। গত রাত থেকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী। এ বাহিনীর অধিকাংশই সদস্যই সেনাবাহিনীর। তাদের সঙ্গে থাকছেন বিমান ও নৌবাহিনীর সদস্যরাও।

গতকাল আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, সংসদ নির্বাচন উপলক্ষে ৩৮৯ উপজেলায় সেনাবাহিনী এবং ১৮ উপজেলায় নৌবাহিনী কাজ করছে। গতকাল বিকেল থেকে সেনারা অস্থায়ী ক্যাম্পে পৌঁছতে শুরু করেন। এরপর গতকাল মধ্যরাত থেকেই তাদের স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালনের জন্য মাঠে নামার নির্দেশনা দেওয়া হয়। ২০১৮ সালের মতো এবারও ‘ইন এইড টু সিভিল পাওয়ার’ এর আওতায় সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছে।

গত ১৩ ডিসেম্বর সেনা মোতায়েন প্রসঙ্গে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ইসি সিদ্ধান্ত নিয়েছে, ২৪ ডিসেম্বর সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করার জন্য সশস্ত্র বাহিনী ২ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত