শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / জাতীয় / কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

প্রকাশিত: ২০১৮-১১-১৭ ১৯:৪১:৪৯

   আপডেট: ২০১৮-১১-১৭ ১৯:৪২:২১

ছবিঃ অনলাইন।

অনলাইন ডেস্ক >>

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আগামীকাল রবিবার থেকে শুরু হতে যাচ্ছে। দেশের ৭ হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে শুরু হচ্ছে এ পরীক্ষা।

সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী এবারের সমাপনীতে অংশ নিচ্ছে। যার মধ্যে প্রাথমিকের ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন রয়েছে। এ বছর ছাত্রদের থেকে ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি ছাত্রী সমাপনীতে বসবে।

এবার বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ২৯৪ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনীতে অংশ নিচ্ছে। যারা পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এছাড়া বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় কোনো এমসিকিউ প্রশ্ন থাকবে না।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য প্রাথমিক সমাপনী পরীক্ষা পদ্ধতি চালু হয়। আর ইবতেদায়িতে এই এটি চালু হয় ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দিলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত