শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / জাতীয় / সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা

সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা

প্রকাশিত: ২০১৮-০৯-০৭ ১৪:৫১:০১

   আপডেট: ২০১৮-০৯-০৭ ১৪:৫৩:৫২

ঢাকা >>

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা আদিবাসীদের সরকারি চাকরিতে কোটা বহাল রাখার দাবি জানিয়েছে ঢাকাস্থ সব ক্ষুদ্র নু-গোষ্ঠী তথা আদিবাসীরা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। অগ্রগতির এই ধারা অব্যাহত রাখতে হলে দেশের সব উন্নয়ন কর্মকাণ্ডে সর্বস্তরের জনগণের ব্যাপক অংশগ্রহণ একান্ত অপরিহার্য। দেশের কোনো অঞ্চল বা জনগণের অংশকে পশ্চাৎপদ রেখে এ লক্ষ্য অর্জন সম্ভব নয়। কাজেই সামগ্রিক জাতীয় উন্নয়নের প্রয়োজনেই দেশের ক্ষুদ্র জাতিসত্ত্বার জনগণকেও মূলধারার কর্মকাণ্ডে সমভাবে ও সমমর্যদায় সম্পৃক্ত করতে হবে।

বক্তারা আরো বলেন, ক্ষুদ্র জাতিসত্ত্বা তথা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য চাকরি অন্ততঃপক্ষে পূর্বের হারে ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখা ও যথাযথভাবে প্রয়োগ করতে হবে। সেই সঙ্গে ক্ষুদ্র জাতিসত্ত্বার সরকারি চাকরিতে নিয়োগের বিশেষ ব্যবস্থাটি যেন বিধিবদ্ধ এবং প্রাতিষ্ঠানিক হয় অর্থাৎ সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, পরিষদীয়, করপোরেশন, সরকারি ব্যাংক-বীমায় নিয়োগের ক্ষেত্রে যেন একই নিয়ম প্রযোজ্য হয় তা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বাংলাদেশ স্টুডেন্টস্ ইউনিয়ন (সাসু) এর প্রাক্তন সভাপতি দুলাল এস টুডু, সুবোধ এম বাস্কে, উত্তরবঙ্গ সান্তাল ফোরামের সাধারণ সম্পাদক প্রভাত টুডু, আদিবাসী সংস্কৃতি চর্চা কেন্দ্রের সভাপতি উৎপল হাঁসদা, অ্যাডভোকেট প্রমিলা টুডু উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত