শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / জাতীয় / সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা

সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা

প্রকাশিত: ২০১৮-০৯-০৭ ১৪:৫১:০১

   আপডেট: ২০১৮-০৯-০৭ ১৪:৫৩:৫২

ঢাকা >>

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা আদিবাসীদের সরকারি চাকরিতে কোটা বহাল রাখার দাবি জানিয়েছে ঢাকাস্থ সব ক্ষুদ্র নু-গোষ্ঠী তথা আদিবাসীরা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। অগ্রগতির এই ধারা অব্যাহত রাখতে হলে দেশের সব উন্নয়ন কর্মকাণ্ডে সর্বস্তরের জনগণের ব্যাপক অংশগ্রহণ একান্ত অপরিহার্য। দেশের কোনো অঞ্চল বা জনগণের অংশকে পশ্চাৎপদ রেখে এ লক্ষ্য অর্জন সম্ভব নয়। কাজেই সামগ্রিক জাতীয় উন্নয়নের প্রয়োজনেই দেশের ক্ষুদ্র জাতিসত্ত্বার জনগণকেও মূলধারার কর্মকাণ্ডে সমভাবে ও সমমর্যদায় সম্পৃক্ত করতে হবে।

বক্তারা আরো বলেন, ক্ষুদ্র জাতিসত্ত্বা তথা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য চাকরি অন্ততঃপক্ষে পূর্বের হারে ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখা ও যথাযথভাবে প্রয়োগ করতে হবে। সেই সঙ্গে ক্ষুদ্র জাতিসত্ত্বার সরকারি চাকরিতে নিয়োগের বিশেষ ব্যবস্থাটি যেন বিধিবদ্ধ এবং প্রাতিষ্ঠানিক হয় অর্থাৎ সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, পরিষদীয়, করপোরেশন, সরকারি ব্যাংক-বীমায় নিয়োগের ক্ষেত্রে যেন একই নিয়ম প্রযোজ্য হয় তা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বাংলাদেশ স্টুডেন্টস্ ইউনিয়ন (সাসু) এর প্রাক্তন সভাপতি দুলাল এস টুডু, সুবোধ এম বাস্কে, উত্তরবঙ্গ সান্তাল ফোরামের সাধারণ সম্পাদক প্রভাত টুডু, আদিবাসী সংস্কৃতি চর্চা কেন্দ্রের সভাপতি উৎপল হাঁসদা, অ্যাডভোকেট প্রমিলা টুডু উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত