শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / জাতীয় / শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের

শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের

প্রকাশিত: ২০১৮-০৮-১৮ ২১:৫৫:২৯

অনলাইন ডেস্ক

দীর্ঘ ১৮ বছর অতিবহিত হলেও আলফ্রেড সরেন হত্যার বিচার এখনো হয়নি। আসামীরা জামিনে মুক্তি পেয়ে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং আদিবাসীদের হুমকি-ধামকি দিচ্ছে। এতে সেখানকার আদিবাসীরা নিরাপত্তাহীনতায় বসবাস করছে। হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জানিয়েছে জাতীয় আদিবাসী পরিষদ।

শনিবার বেলা ৯ টায় আলফ্রেড সরেন-এর ১৮ তম মৃত্যু বার্ষিকীতে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির উদ্যোগে আলোচনাসভায় এ দাবি জানান তারা।

বক্তারা বলেন, সারাদেশে আদিবাসীদের উপর অত্যাচার, নির্যাতন, নিপীড়ন, উচ্ছেদ. ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগসহ বিভিন্ন ঘটনা ঘটেই চলেছে কিন্তু একটিরও সুষ্ঠু বিচার হচ্ছেনা। এতে আদিবাসীরা দেশত্যাগে বাধ্য হচ্ছে। ভূমি হারাতে হারাতে ভূমিহীনে পরিণত হয়েছে। বক্তারা সংঘটিত সকল প্রকার অন্যায় ও অত্যাচারের বিচারের দাবি জানান। একইসাথে আদিবাসীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মান সম্মত শিক্ষার ব্যবস্থা, শিক্ষা ও চাকুরীতে কোটা ব্যবস্থা বহাল রাখারও দাবি জানান তারা।

এসময় উপজেলার ভীমপুর গ্রামে আলফ্রেড সরেনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে জাতীয় আদিবাসী পরিষদ, বাসদ, সিপিবি সহ অন্যান্য সংগঠন।

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা সাধারণ সম্পাদক ভরত পাহানের সভাপতিত্বে বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান, কোষাধ্যক্ষ সুধির তির্কী, বাসদ নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, শিক্ষক ও দৈনিক ইত্তেফাক নওগাঁ প্রতিনিধি আজাদুল ইসলাম আজাদ, সিপিবি নওগাঁ জেলা সভাপতি এ্যাড. মহসিন রেজা, জাতীয় আদিবাসী পরিষদ নিয়ামতপুর উপজেলা সভাপতি লগেন কুজুর, সাধারণ সম্পাদক অজিত মুন্ডা, প্রমুখ।

প্রসঙ্গত, ২০০০ সালের ১৮ আগস্ট নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর গ্রামে নিজ বাড়িতে শহীদ আলফ্রেড সরেনকে নির্মমভাবে হত্যা করা হয়। আদিবাসী ও ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্তের আন্দোলন করার কারণে তাকে কুপিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে ভূমিদস্যু হাতেম আলী ও সীতশে ভট্টাচার্য্য ওরফে গদাই এর সন্ত্রাসী বাহিনী। পুলিশকে জানানো হলেও ঘটনার সময় নিরব ভূমিকা পালন করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত