শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / জাতীয় / প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয় : তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয় : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ২০১৮-০৮-১০ ১১:০২:৩৬

   আপডেট: ২০১৮-০৮-১০ ১২:৪৬:৪৯

ঢাকা >>

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এ দেশের বিভিন্ন জাতিগোষ্ঠিদের বিষয়ে বর্তমান সরকার সচেতন ও সতর্ক আছে। প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয়।

দেশের ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির কথা স্মরণ করে তিনি বলেন, ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে দীর্ঘ দ্বন্দ্বের অবসানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ওই চুক্তি করেছিল। সেই চুক্তির অনেক কিছুই হয়তো বাস্তবায়িত হয়নি। তবে চুক্তির সঠিক বাস্তবায়নের বিষয়ে সরকার সচেতন ও সতর্ক আছে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অসামপ্রদায়িকতার ছাতা ধরে রেখেছেন।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক আদিবাসী দিবসের অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাহাড়িদের সংকট নিরসনে সাংবিধানিক কিছু সমস্যা রয়েছে।  তবে প্রথমবারের মতো সংবিধান সংশোধন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জাতিসত্তা নিশ্চিত করা হয়। পর্যায়ক্রমে তাদের অন্য সমস্যাগুলোও সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশে দুই শ্রেণির মানুষ দেশ ত্যাগ করে। এরা হলো মন্ত্রী-এমপি-বড় আমলাদের ছেলেমেয়েরা আর অন্যরা ক্ষুদ্র জাতিসত্তার মানুষ। মন্ত্রী-আমলাদের সন্তানরা  উড়োজাহাজে করে দেশ ত্যাগ করে, ওঠে নিজেদের দ্বিতীয় হোমে। আর ক্ষুদ্র জাতিসত্তার মানুষ দেশ ত্যাগ করে হেঁটে হেঁটে। তারা সেখানে গিয়ে থাকে পথে পথে, গাছ তলায়।

অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে জাতিসংঘের আন্ডার সেক্রেটারির বাণী পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস। আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের পরিচালনায় বক্তব্য রাখেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, নাট্যকার মামুনুর রশীদ, অধ্যাপক মেজবাহ কামাল, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন প্রমুখ। আলোচনা শেষে বাংলাদেশ আদিবাসী কালচারাল ফোরামের পরিবেশনায় অনুষ্ঠিত হয় নৃত্যানুষ্ঠান ‘বিপ্লব দীর্ঘজীবী হোক’। এটি পরিচালনা করেন চন্দ্র ত্রিপুরা ও সাচিং মারমা। এ ছাড়া হাজং, সাঁওতাল, গারো ও মাহাতো জাতিসত্তার সাংস্কৃতিক দলও নাচ-গান পরিবেশন করে।

আপনার মন্তব্য

আলোচিত