শিরোনাম

  আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান   বনের রাজা সিংহকে নিয়ে রাঙ্গামাটিতে দৌড়াবেন ঊষাতন তালুকদার
প্রচ্ছদ / জাতীয় / প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয় : তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয় : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ২০১৮-০৮-১০ ১১:০২:৩৬

   আপডেট: ২০১৮-০৮-১০ ১২:৪৬:৪৯

ঢাকা >>

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এ দেশের বিভিন্ন জাতিগোষ্ঠিদের বিষয়ে বর্তমান সরকার সচেতন ও সতর্ক আছে। প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয়।

দেশের ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির কথা স্মরণ করে তিনি বলেন, ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে দীর্ঘ দ্বন্দ্বের অবসানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ওই চুক্তি করেছিল। সেই চুক্তির অনেক কিছুই হয়তো বাস্তবায়িত হয়নি। তবে চুক্তির সঠিক বাস্তবায়নের বিষয়ে সরকার সচেতন ও সতর্ক আছে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অসামপ্রদায়িকতার ছাতা ধরে রেখেছেন।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক আদিবাসী দিবসের অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাহাড়িদের সংকট নিরসনে সাংবিধানিক কিছু সমস্যা রয়েছে।  তবে প্রথমবারের মতো সংবিধান সংশোধন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জাতিসত্তা নিশ্চিত করা হয়। পর্যায়ক্রমে তাদের অন্য সমস্যাগুলোও সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশে দুই শ্রেণির মানুষ দেশ ত্যাগ করে। এরা হলো মন্ত্রী-এমপি-বড় আমলাদের ছেলেমেয়েরা আর অন্যরা ক্ষুদ্র জাতিসত্তার মানুষ। মন্ত্রী-আমলাদের সন্তানরা  উড়োজাহাজে করে দেশ ত্যাগ করে, ওঠে নিজেদের দ্বিতীয় হোমে। আর ক্ষুদ্র জাতিসত্তার মানুষ দেশ ত্যাগ করে হেঁটে হেঁটে। তারা সেখানে গিয়ে থাকে পথে পথে, গাছ তলায়।

অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে জাতিসংঘের আন্ডার সেক্রেটারির বাণী পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস। আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের পরিচালনায় বক্তব্য রাখেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, নাট্যকার মামুনুর রশীদ, অধ্যাপক মেজবাহ কামাল, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন প্রমুখ। আলোচনা শেষে বাংলাদেশ আদিবাসী কালচারাল ফোরামের পরিবেশনায় অনুষ্ঠিত হয় নৃত্যানুষ্ঠান ‘বিপ্লব দীর্ঘজীবী হোক’। এটি পরিচালনা করেন চন্দ্র ত্রিপুরা ও সাচিং মারমা। এ ছাড়া হাজং, সাঁওতাল, গারো ও মাহাতো জাতিসত্তার সাংস্কৃতিক দলও নাচ-গান পরিবেশন করে।

আপনার মন্তব্য

আলোচিত