শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / জাতীয় / প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয় : তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয় : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ২০১৮-০৮-১০ ১১:০২:৩৬

   আপডেট: ২০১৮-০৮-১০ ১২:৪৬:৪৯

ঢাকা >>

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এ দেশের বিভিন্ন জাতিগোষ্ঠিদের বিষয়ে বর্তমান সরকার সচেতন ও সতর্ক আছে। প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয়।

দেশের ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির কথা স্মরণ করে তিনি বলেন, ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে দীর্ঘ দ্বন্দ্বের অবসানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ওই চুক্তি করেছিল। সেই চুক্তির অনেক কিছুই হয়তো বাস্তবায়িত হয়নি। তবে চুক্তির সঠিক বাস্তবায়নের বিষয়ে সরকার সচেতন ও সতর্ক আছে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অসামপ্রদায়িকতার ছাতা ধরে রেখেছেন।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক আদিবাসী দিবসের অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাহাড়িদের সংকট নিরসনে সাংবিধানিক কিছু সমস্যা রয়েছে।  তবে প্রথমবারের মতো সংবিধান সংশোধন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জাতিসত্তা নিশ্চিত করা হয়। পর্যায়ক্রমে তাদের অন্য সমস্যাগুলোও সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশে দুই শ্রেণির মানুষ দেশ ত্যাগ করে। এরা হলো মন্ত্রী-এমপি-বড় আমলাদের ছেলেমেয়েরা আর অন্যরা ক্ষুদ্র জাতিসত্তার মানুষ। মন্ত্রী-আমলাদের সন্তানরা  উড়োজাহাজে করে দেশ ত্যাগ করে, ওঠে নিজেদের দ্বিতীয় হোমে। আর ক্ষুদ্র জাতিসত্তার মানুষ দেশ ত্যাগ করে হেঁটে হেঁটে। তারা সেখানে গিয়ে থাকে পথে পথে, গাছ তলায়।

অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে জাতিসংঘের আন্ডার সেক্রেটারির বাণী পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস। আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের পরিচালনায় বক্তব্য রাখেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, নাট্যকার মামুনুর রশীদ, অধ্যাপক মেজবাহ কামাল, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন প্রমুখ। আলোচনা শেষে বাংলাদেশ আদিবাসী কালচারাল ফোরামের পরিবেশনায় অনুষ্ঠিত হয় নৃত্যানুষ্ঠান ‘বিপ্লব দীর্ঘজীবী হোক’। এটি পরিচালনা করেন চন্দ্র ত্রিপুরা ও সাচিং মারমা। এ ছাড়া হাজং, সাঁওতাল, গারো ও মাহাতো জাতিসত্তার সাংস্কৃতিক দলও নাচ-গান পরিবেশন করে।

আপনার মন্তব্য

আলোচিত