শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসী বিল সংসদে পাস করাতে লড়াইয়ের ডাক দিয়েছেন এমপি বাদশা

আদিবাসী বিল সংসদে পাস করাতে লড়াইয়ের ডাক দিয়েছেন এমপি বাদশা

প্রকাশিত: ২০১৮-০৮-০৯ ০৯:১২:৫১

   আপডেট: ২০১৮-০৮-০৯ ০৯:১৩:২৩

ফাইল ছবি।

অনলাইন ডেস্ক

ওয়াকার্স পার্টির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, “আদিবাসী বিষয়ক অধিকার রক্ষায় সংসদীয় ককাস দুই বছর আগে যে বিলটি প্রস্তাব করেছিল, তা এখনও কোনো সংসদীয় অধিবেশনে উত্থাপন করা যায়নি।

বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র জাতিসত্তার নিরাপত্তা বিধান ও অধিকার সংরক্ষণের উদ্দেশ্যে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের প্রস্তাবিত বিলটি এখনও সংসদে উত্থাপিত হয়নি।

ওই সভায় আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা আদিবাসী অধিকার রক্ষায় প্রস্তাবিত বিলটি আগামী সংসদ অধিবেশনে পাস করতে ‘লড়াইয়ের’ ডাক দিয়েছেন।

“বলা হচ্ছে, প্রচলিত আইন অনুসারে আদিবাসী ও সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদান ও অধিকার আদায় সম্ভব। কিন্তু বাস্তব অভিজ্ঞতা বলছে, প্রচলিত আইনে আদিবাসীদের অধিকার রক্ষা হচ্ছে না।”

আদিবাসীর সংজ্ঞা, পরিচয়, পার্বত্য জেলা পরিষদ আইন, ভূমি-বন ও প্রাকৃতিক সম্পদের উপর অধিকার, স্বশাসন ও প্রতিনিধিত্বের অধিকার, সামাজিক ন্যায় বিচার ও মানবাধিকার, ভাষা শিক্ষা ও সংস্কৃতির অধিকারসহ ক্ষুদ্র জাতিসত্তা বিষয়ক জাতীয় কমিশন প্রতিষ্ঠার প্রস্তাব রয়েছে সংসদীয় ককাসের বিলে।

সেমিনারে সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, সংখ্যালঘু এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ভূমি দখল রোধ, নিরাপত্তার জন্য এবং তাদের দেশান্তর বন্ধ করতে বিশেষ আইন দরকার। আর এ জন্য দরকার জোর রাজনৈতিক সদিচ্ছার। বাম রাজনীতিক বাদশা বলেন, ‘জিয়াউর রহমান রাজনীতিকে জটিল করে ফেলেছিলেন। এরশাদ তা কুটিল করেছিলেন। আর এখন রাজনীতি বেশ সংকটাপন্ন হয়েছে।’

৮ আগস্ট পলিসি ডায়ালগ অন ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ : ইন্ডিজেনাস পিপলস রাইটস অ্যাক্ট’ শীর্ষক সেমিনারে এ কথা বলে।

আন্তর্জাতিক আদিবাসী দিবসের দুদিন আগে গতকাল ‘পলিসি ডায়ালগ অন ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ : ইন্ডিজেনাস পিপলস রাইটস অ্যাক্ট’ শিরোনামে এই সভায় স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটির সাংসদ উষাতন তালুকদার।

সুলতানা কামাল বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা যদি সমুন্নত রাখা হতো তবে কোনো মানুষের মানবাধিকার লঙ্ঘিত হতো না। মুক্তিযুদ্ধ শুধু একটি দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সংগ্রাম ছিল না। সেটা বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ছিল না। ছিল সব মানুষের অধিকার সমুন্নত রাখার লড়াই।

সুলতানা কামাল মনে করেন, রাষ্ট্রীয় উপেক্ষার কারণে দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীসহ নানা প্রান্তিক গোষ্ঠীর মানুষ পীড়নের শিকার হচ্ছে। তিনি বলেন, ‘রাষ্ট্র নিজেদের চশমা দিয়ে মানুষকে দেখে। তাদের কাছে যারা শক্তিশালী তাদেরই তারা পৃষ্ঠপোষকতা করে। আর তা না হলে সব মানুষকে ছেড়ে হেফাজতের কাছে যেতে হয় কেন আওয়ামী লীগকে?’

আপনার মন্তব্য

আলোচিত