শিরোনাম

  টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা   বিশ্বের প্রথম উঁচু ভাস্কর্য 'চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ'   আন্তর্জাতিক মানবাধিকার দিবস || আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার অাহ্বান
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসী বিল সংসদে পাস করাতে লড়াইয়ের ডাক দিয়েছেন এমপি বাদশা

আদিবাসী বিল সংসদে পাস করাতে লড়াইয়ের ডাক দিয়েছেন এমপি বাদশা

প্রকাশিত: ২০১৮-০৮-০৯ ০৯:১২:৫১

   আপডেট: ২০১৮-০৮-০৯ ০৯:১৩:২৩

ফাইল ছবি।

অনলাইন ডেস্ক

ওয়াকার্স পার্টির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, “আদিবাসী বিষয়ক অধিকার রক্ষায় সংসদীয় ককাস দুই বছর আগে যে বিলটি প্রস্তাব করেছিল, তা এখনও কোনো সংসদীয় অধিবেশনে উত্থাপন করা যায়নি।

বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র জাতিসত্তার নিরাপত্তা বিধান ও অধিকার সংরক্ষণের উদ্দেশ্যে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের প্রস্তাবিত বিলটি এখনও সংসদে উত্থাপিত হয়নি।

ওই সভায় আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা আদিবাসী অধিকার রক্ষায় প্রস্তাবিত বিলটি আগামী সংসদ অধিবেশনে পাস করতে ‘লড়াইয়ের’ ডাক দিয়েছেন।

“বলা হচ্ছে, প্রচলিত আইন অনুসারে আদিবাসী ও সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদান ও অধিকার আদায় সম্ভব। কিন্তু বাস্তব অভিজ্ঞতা বলছে, প্রচলিত আইনে আদিবাসীদের অধিকার রক্ষা হচ্ছে না।”

আদিবাসীর সংজ্ঞা, পরিচয়, পার্বত্য জেলা পরিষদ আইন, ভূমি-বন ও প্রাকৃতিক সম্পদের উপর অধিকার, স্বশাসন ও প্রতিনিধিত্বের অধিকার, সামাজিক ন্যায় বিচার ও মানবাধিকার, ভাষা শিক্ষা ও সংস্কৃতির অধিকারসহ ক্ষুদ্র জাতিসত্তা বিষয়ক জাতীয় কমিশন প্রতিষ্ঠার প্রস্তাব রয়েছে সংসদীয় ককাসের বিলে।

সেমিনারে সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, সংখ্যালঘু এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ভূমি দখল রোধ, নিরাপত্তার জন্য এবং তাদের দেশান্তর বন্ধ করতে বিশেষ আইন দরকার। আর এ জন্য দরকার জোর রাজনৈতিক সদিচ্ছার। বাম রাজনীতিক বাদশা বলেন, ‘জিয়াউর রহমান রাজনীতিকে জটিল করে ফেলেছিলেন। এরশাদ তা কুটিল করেছিলেন। আর এখন রাজনীতি বেশ সংকটাপন্ন হয়েছে।’

৮ আগস্ট পলিসি ডায়ালগ অন ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ : ইন্ডিজেনাস পিপলস রাইটস অ্যাক্ট’ শীর্ষক সেমিনারে এ কথা বলে।

আন্তর্জাতিক আদিবাসী দিবসের দুদিন আগে গতকাল ‘পলিসি ডায়ালগ অন ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ : ইন্ডিজেনাস পিপলস রাইটস অ্যাক্ট’ শিরোনামে এই সভায় স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটির সাংসদ উষাতন তালুকদার।

সুলতানা কামাল বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা যদি সমুন্নত রাখা হতো তবে কোনো মানুষের মানবাধিকার লঙ্ঘিত হতো না। মুক্তিযুদ্ধ শুধু একটি দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সংগ্রাম ছিল না। সেটা বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ছিল না। ছিল সব মানুষের অধিকার সমুন্নত রাখার লড়াই।

সুলতানা কামাল মনে করেন, রাষ্ট্রীয় উপেক্ষার কারণে দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীসহ নানা প্রান্তিক গোষ্ঠীর মানুষ পীড়নের শিকার হচ্ছে। তিনি বলেন, ‘রাষ্ট্র নিজেদের চশমা দিয়ে মানুষকে দেখে। তাদের কাছে যারা শক্তিশালী তাদেরই তারা পৃষ্ঠপোষকতা করে। আর তা না হলে সব মানুষকে ছেড়ে হেফাজতের কাছে যেতে হয় কেন আওয়ামী লীগকে?’

আপনার মন্তব্য

আলোচিত