শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসী বিল সংসদে পাস করাতে লড়াইয়ের ডাক দিয়েছেন এমপি বাদশা

আদিবাসী বিল সংসদে পাস করাতে লড়াইয়ের ডাক দিয়েছেন এমপি বাদশা

প্রকাশিত: ২০১৮-০৮-০৯ ০৯:১২:৫১

   আপডেট: ২০১৮-০৮-০৯ ০৯:১৩:২৩

ফাইল ছবি।

অনলাইন ডেস্ক

ওয়াকার্স পার্টির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, “আদিবাসী বিষয়ক অধিকার রক্ষায় সংসদীয় ককাস দুই বছর আগে যে বিলটি প্রস্তাব করেছিল, তা এখনও কোনো সংসদীয় অধিবেশনে উত্থাপন করা যায়নি।

বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র জাতিসত্তার নিরাপত্তা বিধান ও অধিকার সংরক্ষণের উদ্দেশ্যে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের প্রস্তাবিত বিলটি এখনও সংসদে উত্থাপিত হয়নি।

ওই সভায় আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা আদিবাসী অধিকার রক্ষায় প্রস্তাবিত বিলটি আগামী সংসদ অধিবেশনে পাস করতে ‘লড়াইয়ের’ ডাক দিয়েছেন।

“বলা হচ্ছে, প্রচলিত আইন অনুসারে আদিবাসী ও সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদান ও অধিকার আদায় সম্ভব। কিন্তু বাস্তব অভিজ্ঞতা বলছে, প্রচলিত আইনে আদিবাসীদের অধিকার রক্ষা হচ্ছে না।”

আদিবাসীর সংজ্ঞা, পরিচয়, পার্বত্য জেলা পরিষদ আইন, ভূমি-বন ও প্রাকৃতিক সম্পদের উপর অধিকার, স্বশাসন ও প্রতিনিধিত্বের অধিকার, সামাজিক ন্যায় বিচার ও মানবাধিকার, ভাষা শিক্ষা ও সংস্কৃতির অধিকারসহ ক্ষুদ্র জাতিসত্তা বিষয়ক জাতীয় কমিশন প্রতিষ্ঠার প্রস্তাব রয়েছে সংসদীয় ককাসের বিলে।

সেমিনারে সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, সংখ্যালঘু এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ভূমি দখল রোধ, নিরাপত্তার জন্য এবং তাদের দেশান্তর বন্ধ করতে বিশেষ আইন দরকার। আর এ জন্য দরকার জোর রাজনৈতিক সদিচ্ছার। বাম রাজনীতিক বাদশা বলেন, ‘জিয়াউর রহমান রাজনীতিকে জটিল করে ফেলেছিলেন। এরশাদ তা কুটিল করেছিলেন। আর এখন রাজনীতি বেশ সংকটাপন্ন হয়েছে।’

৮ আগস্ট পলিসি ডায়ালগ অন ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ : ইন্ডিজেনাস পিপলস রাইটস অ্যাক্ট’ শীর্ষক সেমিনারে এ কথা বলে।

আন্তর্জাতিক আদিবাসী দিবসের দুদিন আগে গতকাল ‘পলিসি ডায়ালগ অন ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ : ইন্ডিজেনাস পিপলস রাইটস অ্যাক্ট’ শিরোনামে এই সভায় স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটির সাংসদ উষাতন তালুকদার।

সুলতানা কামাল বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা যদি সমুন্নত রাখা হতো তবে কোনো মানুষের মানবাধিকার লঙ্ঘিত হতো না। মুক্তিযুদ্ধ শুধু একটি দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সংগ্রাম ছিল না। সেটা বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ছিল না। ছিল সব মানুষের অধিকার সমুন্নত রাখার লড়াই।

সুলতানা কামাল মনে করেন, রাষ্ট্রীয় উপেক্ষার কারণে দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীসহ নানা প্রান্তিক গোষ্ঠীর মানুষ পীড়নের শিকার হচ্ছে। তিনি বলেন, ‘রাষ্ট্র নিজেদের চশমা দিয়ে মানুষকে দেখে। তাদের কাছে যারা শক্তিশালী তাদেরই তারা পৃষ্ঠপোষকতা করে। আর তা না হলে সব মানুষকে ছেড়ে হেফাজতের কাছে যেতে হয় কেন আওয়ামী লীগকে?’

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত