শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / জাতীয় / আমার মা ছিলেন আসল গেরিলা: প্রধানমন্ত্রী

আমার মা ছিলেন আসল গেরিলা: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২০১৮-০৮-০৮ ১৮:০২:৩৪

   আপডেট: ২০১৮-০৮-০৮ ১৮:০৩:৫৬

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার মা বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিব ছিলেন আসল গেরিলা। আন্দোলন কীভাবে করতে হবে সেটি তাঁর মায়ের কাছ থেকেই শেখা বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (৮ অগাস্ট) বেলা ১২টার দিকে বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য প্রদাণকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক ভাবে আমার মা যে কত দৃঢ় চিত্তের ছিলেন, তিনি রাজনীতিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য কাজ করে গেছেন। বাব যখন ৬ দফা দাবি পেশ করলেন তারপর তাকে জেলখানায় নিয়ে যাওয়া হলো।

আমাদের বাড়ির সামনে পাহাড়া দেয়ার জন্য তখন আইবি ছিল, ‘আমার মা তাদের চোখ ফাঁকি দিয়ে আজিমপুর কলোনীতে গিয়ে ছাত্র নেতাদের সাথে বৈঠক করতেন। তখন আমার আব্বা কারাগারে বসে যে নির্দেশনা গুলো দিতেন, যে স্লোগান গুলো দিতেন মা ছাত্র নেতাদের কাছে তা পৌঁছে দিতেন’।

কিন্তু সেই সময় ইন্টেলিজেন্সের লোকরা এই খবরটা জানতে পারেননি। এর আরেকটা প্রমাণ পেয়েছি এসবি কাছে রিপোর্ট দেখতে গিয়ে দেখলাম আমার আব্বার বিরুদ্ধে ৪৭ ফাইল। আমার মা যে গেরিলার বেশে এমন করে যেতেন, এই নির্দেশনা গুলো দিতেন ওই রিপোর্ট গুলোতে আমি খুঁজে পাইনি।

এই দেশের স্বাধীনতায় আমার মা’র অবদান অনেক। আমার মা ছিলেন আসল গেরিলা। তিনি আন্দোলনটাকে গড়ে তুলেছেন।আন্দোলন কিভাবে করতে হবে এটা আমার মা’র কাছ থেকে শেখা।

আপনার মন্তব্য

আলোচিত