শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / জাতীয় / ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় অভিযুক্ত আসামী ফিরোজ মান্নাকে হাজির হতে আদালতের তলব

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় অভিযুক্ত আসামী ফিরোজ মান্নাকে হাজির হতে আদালতের তলব

প্রকাশিত: ২০১৮-০৭-০২ ০৯:০৬:০৫

   আপডেট: ২০১৮-০৭-০২ ০৯:০৭:৫১

নিজস্ব প্রতিবেদক

মহামতি গৌতম বুদ্ধকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত ও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় অভিযুক্ত অন্যতম আসামী সাংবাদিক ফিরোজ মান্নাকে তলব করেছে আদালত। সেই সাথে জড়িত সংশ্লিষ্টদের ও সমন জারি করে আদালত।

গত বছর ২৭ এপ্রিল-২০১৭ এ বিরুদ্ধে আদালতে সাংবাদিক ফিরোজ মান্নার বিরুদ্ধে মামলা করেন আইনজীবি প্রতীত বড়ুয়া জনি।

বাংলাদেশ দন্ডবিধির ২৯৫(ক), ২৯৮, ৫০০ ও ৫০২ ধারায় তাদেরকে মামলা করা হয়।

মামলার প্রধান আসামী হিসেবে ফিরোজ মান্নাকে, দৈনিক জনকন্ঠের চট্টগ্রামের ব্যুরো চীফ, সম্পাদক ও প্রকাশক সহ মোট পাঁচ জনের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করা হয়েছে।

ফিরোজ মান্নাকে হাজির হতে সমন জারি করে ১ জুলাই বিজ্ঞ আদালত মামলা তদন্তে পাঠিয়েছিলেন গোয়েন্দা পুলিশ বিশ্বজিৎ বধর্ন । পুলিশ তদন্ত করে মামলার বিষয়ে সত্যতা পেয়েছেন মর্মে রিপোর্ট দিলে আদালত মামলাটি আমলে নিয়ে সকল আসামির বিরুদ্ধে সমন দেন।

উল্লেখ্য, ২০১৭ সালে ২৪ এপ্রিল বহুল প্রচারিত জাতীয় ”দৈনিক জনকন্ঠ” পত্রিকায় সাংবাদিক ফিরোজ মান্না-র একটি ফিচার রিপোর্ট প্রকাশ করা হয়। প্রকাশিত সংবাদের এক জায়গায় উল্লেখ করা হয় যে, “৯ দ্বারা তাদের দেবতা সন্ত্রাসী গৌতম বুদ্ধের গুণ, ৬ দ্বারা সন্ত্রাসী গৌতম বুদ্ধের শিক্ষা, ৯ দ্বারা বুদ্ধিষ্ট সংঘ এর গুণ বুঝিয়েছে ।



এতে করে বিশ্বব্যাপী অহিংস বাণী ও বৌদ্ধ ধর্মের প্রচারক গৌতম বুদ্ধকে ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে যা পুরোদমে ধর্মকে নিয়ে অবমাননা এবং দেশের আপামর শান্তিপ্রিয় বৌদ্ধ ধর্মাবলম্বীর ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার সামিল।

এছাড়া ভান্তেদের নামে অনেক কিছু মিথ্যা-বানোয়াট ও মুখরোচক তথ্য প্রকাশ্যে উপস্থাপন করা হয়েছে। যা বৌদ্ধ ধর্মাবলম্বীদের একদিকে নেতিবাচক প্রভাব পড়ে আর অন্যদিকে সকল ভান্তে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে মানহানিকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

তার এই মিথ্যা-বানোয়াট ও অসাধু উদ্দেশ্যে রিপোর্ট করার প্রতিবাদে পার্বত্য বাংলাদেশ সহ আন্তর্জাতিকভাবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উক্ত প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদের ঝড় তুলেছিলেন। সংশ্লিষ্টরা বলছেন,এটি সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রকাশ্যে বৌদ্ধদের বিরুদ্ধে মিয়ানমারের ইস্যুকে বাংলাদেশে ন্যস্ত করে পত্রিকায় ছাপানো হয়। যা ধর্মীয় অনুভূতিতে বিশাল আকারে আঘাত দেওয়া হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত