শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / জাতীয় / ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় অভিযুক্ত আসামী ফিরোজ মান্নাকে হাজির হতে আদালতের তলব

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় অভিযুক্ত আসামী ফিরোজ মান্নাকে হাজির হতে আদালতের তলব

প্রকাশিত: ২০১৮-০৭-০২ ০৯:০৬:০৫

   আপডেট: ২০১৮-০৭-০২ ০৯:০৭:৫১

নিজস্ব প্রতিবেদক

মহামতি গৌতম বুদ্ধকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত ও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় অভিযুক্ত অন্যতম আসামী সাংবাদিক ফিরোজ মান্নাকে তলব করেছে আদালত। সেই সাথে জড়িত সংশ্লিষ্টদের ও সমন জারি করে আদালত।

গত বছর ২৭ এপ্রিল-২০১৭ এ বিরুদ্ধে আদালতে সাংবাদিক ফিরোজ মান্নার বিরুদ্ধে মামলা করেন আইনজীবি প্রতীত বড়ুয়া জনি।

বাংলাদেশ দন্ডবিধির ২৯৫(ক), ২৯৮, ৫০০ ও ৫০২ ধারায় তাদেরকে মামলা করা হয়।

মামলার প্রধান আসামী হিসেবে ফিরোজ মান্নাকে, দৈনিক জনকন্ঠের চট্টগ্রামের ব্যুরো চীফ, সম্পাদক ও প্রকাশক সহ মোট পাঁচ জনের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করা হয়েছে।

ফিরোজ মান্নাকে হাজির হতে সমন জারি করে ১ জুলাই বিজ্ঞ আদালত মামলা তদন্তে পাঠিয়েছিলেন গোয়েন্দা পুলিশ বিশ্বজিৎ বধর্ন । পুলিশ তদন্ত করে মামলার বিষয়ে সত্যতা পেয়েছেন মর্মে রিপোর্ট দিলে আদালত মামলাটি আমলে নিয়ে সকল আসামির বিরুদ্ধে সমন দেন।

উল্লেখ্য, ২০১৭ সালে ২৪ এপ্রিল বহুল প্রচারিত জাতীয় ”দৈনিক জনকন্ঠ” পত্রিকায় সাংবাদিক ফিরোজ মান্না-র একটি ফিচার রিপোর্ট প্রকাশ করা হয়। প্রকাশিত সংবাদের এক জায়গায় উল্লেখ করা হয় যে, “৯ দ্বারা তাদের দেবতা সন্ত্রাসী গৌতম বুদ্ধের গুণ, ৬ দ্বারা সন্ত্রাসী গৌতম বুদ্ধের শিক্ষা, ৯ দ্বারা বুদ্ধিষ্ট সংঘ এর গুণ বুঝিয়েছে ।



এতে করে বিশ্বব্যাপী অহিংস বাণী ও বৌদ্ধ ধর্মের প্রচারক গৌতম বুদ্ধকে ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে যা পুরোদমে ধর্মকে নিয়ে অবমাননা এবং দেশের আপামর শান্তিপ্রিয় বৌদ্ধ ধর্মাবলম্বীর ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার সামিল।

এছাড়া ভান্তেদের নামে অনেক কিছু মিথ্যা-বানোয়াট ও মুখরোচক তথ্য প্রকাশ্যে উপস্থাপন করা হয়েছে। যা বৌদ্ধ ধর্মাবলম্বীদের একদিকে নেতিবাচক প্রভাব পড়ে আর অন্যদিকে সকল ভান্তে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে মানহানিকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

তার এই মিথ্যা-বানোয়াট ও অসাধু উদ্দেশ্যে রিপোর্ট করার প্রতিবাদে পার্বত্য বাংলাদেশ সহ আন্তর্জাতিকভাবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উক্ত প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদের ঝড় তুলেছিলেন। সংশ্লিষ্টরা বলছেন,এটি সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রকাশ্যে বৌদ্ধদের বিরুদ্ধে মিয়ানমারের ইস্যুকে বাংলাদেশে ন্যস্ত করে পত্রিকায় ছাপানো হয়। যা ধর্মীয় অনুভূতিতে বিশাল আকারে আঘাত দেওয়া হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত