শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / জাতীয় / শিক্ষার্থীরা এবার জানবে প্রধানমন্ত্রীর ভাষণ, সিলেবাসে যুক্ত হচ্ছে ১০০টি ভাষণের সংকলন

শিক্ষার্থীরা এবার জানবে প্রধানমন্ত্রীর ভাষণ, সিলেবাসে যুক্ত হচ্ছে ১০০টি ভাষণের সংকলন

প্রকাশিত: ২০১৮-০৭-০১ ২৩:৫৮:৩৪

   আপডেট: ২০১৮-০৭-০১ ২৩:৫৯:০৭

অনলাইন ডেস্ক

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সিলেবাসে সহায়ক পুস্তক হিসেবে তালিকাভুক্ত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত ১০০ ভাষণের সংকলন।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সহকারী পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস (মাধ্যমিক-১) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানে দেয়া ভাষণগুলোর মধ্যে থেকে বাছাই করা ১০০টি ভাষণের একটি পুস্তক প্রকাশ করা হয়েছে। ২০১৪ সাল থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত উল্লেখযোগ্য ভাষণ নিয়ে সংকলনটি সাজানো হয়েছে। পুস্তকটিতে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে এই দুই মেয়াদের শেষ প্রান্তে এসে কৃষি, শিল্প, শিক্ষা, অবকাঠোমো উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ সর্বক্ষেত্রে বাংলাদেশ বিপুল অগ্রগতি স্থান পেয়েছে।

বলা হয়েছে, জিনিয়াস পাবলিকেশনের মুদ্রণকৃত সাড়ে ৫০০ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করা হয়েছে। যেটি সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স বা সহযোগী বই হিসেবে সংগ্রহ করার নির্দেশনা দেয়া হয়েছে। গত ৮ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেয়ার পর গত ২৬ জুন মাউশি থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

মাউশির সহকারী পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস জানান, প্রধানমন্ত্রীর ১০০ ভাষণের সংকলনটি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে সংগ্রহ করতে নির্দেশ দেয়া হয়েছে। এই পুস্তকটিকে ক্লাসে সহায়িকা পাঠ্যবই করার নির্দেশনা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশনার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত