শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / জাতীয় / শিক্ষার্থীরা এবার জানবে প্রধানমন্ত্রীর ভাষণ, সিলেবাসে যুক্ত হচ্ছে ১০০টি ভাষণের সংকলন

শিক্ষার্থীরা এবার জানবে প্রধানমন্ত্রীর ভাষণ, সিলেবাসে যুক্ত হচ্ছে ১০০টি ভাষণের সংকলন

প্রকাশিত: ২০১৮-০৭-০১ ২৩:৫৮:৩৪

   আপডেট: ২০১৮-০৭-০১ ২৩:৫৯:০৭

অনলাইন ডেস্ক

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সিলেবাসে সহায়ক পুস্তক হিসেবে তালিকাভুক্ত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত ১০০ ভাষণের সংকলন।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সহকারী পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস (মাধ্যমিক-১) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানে দেয়া ভাষণগুলোর মধ্যে থেকে বাছাই করা ১০০টি ভাষণের একটি পুস্তক প্রকাশ করা হয়েছে। ২০১৪ সাল থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত উল্লেখযোগ্য ভাষণ নিয়ে সংকলনটি সাজানো হয়েছে। পুস্তকটিতে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে এই দুই মেয়াদের শেষ প্রান্তে এসে কৃষি, শিল্প, শিক্ষা, অবকাঠোমো উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ সর্বক্ষেত্রে বাংলাদেশ বিপুল অগ্রগতি স্থান পেয়েছে।

বলা হয়েছে, জিনিয়াস পাবলিকেশনের মুদ্রণকৃত সাড়ে ৫০০ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করা হয়েছে। যেটি সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স বা সহযোগী বই হিসেবে সংগ্রহ করার নির্দেশনা দেয়া হয়েছে। গত ৮ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেয়ার পর গত ২৬ জুন মাউশি থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

মাউশির সহকারী পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস জানান, প্রধানমন্ত্রীর ১০০ ভাষণের সংকলনটি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে সংগ্রহ করতে নির্দেশ দেয়া হয়েছে। এই পুস্তকটিকে ক্লাসে সহায়িকা পাঠ্যবই করার নির্দেশনা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশনার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত