শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / জাতীয় / প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব-বিশ্বব্যাংক প্রধানের বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব-বিশ্বব্যাংক প্রধানের বৈঠক

প্রকাশিত: ২০১৮-০৭-০১ ১৬:৫১:২৭

ইউএনবি, ঢাকা

রোহিঙ্গা ইস্যুর যৌক্তিক সমাধানে মিয়ানমারের ওপর আরো বল প্রয়োগের কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

তিনি বলেন, তাদের (মিয়ানমার) ওপর আরো বল প্রয়োগ করতে হবে, যাতে তারা রোহিঙ্গা ইস্যুতে কি করতে হবে তা বুঝতে পারে।

রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে সাক্ষাৎকালে জাতিসংঘ মহাসচিব এ মন্তব্য করেন। এসময় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে বিস্তারিত জানান।

তিনি জানান, বৈঠককালে জাতিসংঘ এবং বিশ্বব্যাংক রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থেকে সহায়তা অব্যাহত রাখার কথা দিয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি অন্য দেশগুলোর সংহতির বিষয়টি জাতিসংঘ মহাসিচব পুনারাবৃত্তি করেন। তিনি রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

এসময় তিনি রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বব্যাংককে এগিয়ে আসার জন্যও ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী এসময় জাতিসংঘ মহাসচিবকে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করেন। পাশাপাশি ১৯৭৭ সাল থেকে রোহিঙ্গারা এদেশে প্রবেশ করছে বলে জানান।

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত ১.১ মিলিয়ন রোহিঙ্গা সদস্যকে আশ্রয় দিয়েছে। মানবিক কারণে আশ্রয় দেয়া এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে স্বাস্থ্য সেবা সহ বিভিন্ন মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে বলে তিনি জানান।

তিনি আরো জানান, সরকার ইতিমধ্যে একটি দ্বীপকে এক লাখ রোহিঙ্গার জন্য বাস উপযোগী করে তুলছে। সেখানে স্থানান্তর করা হলে রোহিঙ্গারা আরো ভালো থাকবে।

১০ লাখেরও বেশি রোহিঙ্গা সদস্যকে আশ্রয়দানের কারণে স্থানীয় জনগোষ্ঠি যে বিভিন্ন সমস্যার সম্মুখিন হচ্ছে সে বিষয়টিও প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠির সম্মানজনক ও যৌক্তিক প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের সাথে চুক্তি স্বাক্ষর হলেও মিয়ানমারের পক্ষ থেকে এখনো বাস্তবিক কোনো পদক্ষেপ লক্ষ্য করা যায়নি।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত