শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / জাতীয় / প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব-বিশ্বব্যাংক প্রধানের বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব-বিশ্বব্যাংক প্রধানের বৈঠক

প্রকাশিত: ২০১৮-০৭-০১ ১৬:৫১:২৭

ইউএনবি, ঢাকা

রোহিঙ্গা ইস্যুর যৌক্তিক সমাধানে মিয়ানমারের ওপর আরো বল প্রয়োগের কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

তিনি বলেন, তাদের (মিয়ানমার) ওপর আরো বল প্রয়োগ করতে হবে, যাতে তারা রোহিঙ্গা ইস্যুতে কি করতে হবে তা বুঝতে পারে।

রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে সাক্ষাৎকালে জাতিসংঘ মহাসচিব এ মন্তব্য করেন। এসময় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে বিস্তারিত জানান।

তিনি জানান, বৈঠককালে জাতিসংঘ এবং বিশ্বব্যাংক রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থেকে সহায়তা অব্যাহত রাখার কথা দিয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি অন্য দেশগুলোর সংহতির বিষয়টি জাতিসংঘ মহাসিচব পুনারাবৃত্তি করেন। তিনি রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

এসময় তিনি রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বব্যাংককে এগিয়ে আসার জন্যও ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী এসময় জাতিসংঘ মহাসচিবকে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করেন। পাশাপাশি ১৯৭৭ সাল থেকে রোহিঙ্গারা এদেশে প্রবেশ করছে বলে জানান।

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত ১.১ মিলিয়ন রোহিঙ্গা সদস্যকে আশ্রয় দিয়েছে। মানবিক কারণে আশ্রয় দেয়া এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে স্বাস্থ্য সেবা সহ বিভিন্ন মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে বলে তিনি জানান।

তিনি আরো জানান, সরকার ইতিমধ্যে একটি দ্বীপকে এক লাখ রোহিঙ্গার জন্য বাস উপযোগী করে তুলছে। সেখানে স্থানান্তর করা হলে রোহিঙ্গারা আরো ভালো থাকবে।

১০ লাখেরও বেশি রোহিঙ্গা সদস্যকে আশ্রয়দানের কারণে স্থানীয় জনগোষ্ঠি যে বিভিন্ন সমস্যার সম্মুখিন হচ্ছে সে বিষয়টিও প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠির সম্মানজনক ও যৌক্তিক প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের সাথে চুক্তি স্বাক্ষর হলেও মিয়ানমারের পক্ষ থেকে এখনো বাস্তবিক কোনো পদক্ষেপ লক্ষ্য করা যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত