শিরোনাম

  রাঙ্গামাটি কুদুকছড়িতে চান্দের গাড়ি উল্টে ১ জন নিহত   এই বছর বাড়ির ছাদেও থার্টিফাস্ট নাইট পালন করা যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী   ১০ বছরে ২৫ লাখ বিএনপির নেতাকর্মী আসামী : মামলা সংখ্যা ৯০ হাজার   রাষ্ট্র এবং রাজনীতি সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয় বলেই তারা দেশ ত্যাগ করে : রানা দাশগুপ্ত   না ফেরার দেশে ব্রাজিলের হলুদ জার্সির রূপকার   দীঘিনালায় প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে মুক্তি দিয়েছে সন্ত্রাসীরা   এবারের বিসিএস আবেদনকারীর সংখ্যা মালদ্বীপ ও আইসল্যান্ডের জনসংখ্যার থেকেও বেশি!   কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু   রোহিঙ্গা বিদ্রোহী (আরসার) ভয়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরেনি: পুনর্বাসন মন্ত্রী   মিয়ানমারের ইয়াংগুনের উপকূলে শতাধিক রোহিঙ্গা আটক   নেইমারের গোলে জিতল ব্রাজিল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৭১, নিখোঁজ ১ হাজার   মুক্তি পেল চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটার'স টেল’   ৪০তম বিসিএসে রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন   নির্বাচনে গুজব ঠেকাতে প্রস্তুত রয়েছে র‌্যাব-পুলিশ   ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে মৃত ৩০   এসিল্যান্ড নাজিম উদ্দিনসহ রাঙ্গামাটির ১০ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে   জনগণ আমাদের সাথে রয়েছে, বিএনপিকে অপকর্ম থেকে বিরত থাকার জন্য প্রধানমন্ত্রীর আহবান   নির্বাচন আর পেছানো হচ্ছে না : ইসি   ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবান্ন উৎসব শুরু
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসী মানুষের উপর মানবাধিকার লঙ্ঘন, রাষ্ট্র দেখে ও না দেখার ভান করছে : সঞ্জীব দ্রং

আদিবাসী মানুষের উপর মানবাধিকার লঙ্ঘন, রাষ্ট্র দেখে ও না দেখার ভান করছে : সঞ্জীব দ্রং

প্রকাশিত: ২০১৮-০৬-২৭ ১৮:৩৫:২১

ফাইল ছবি।

ফাল্গুনী ত্রিপুরা , ঢাকা

বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেছেন, আদিবাসী মানুষের ওপর এতো মানবাধিকার লঙ্ঘণের ঘটনা ঘটছে কিন্তু রাষ্ট্র কোন উদ্যোগ গ্রহণ করছে না। রাষ্ট্র মানবাধিকার লঙ্ঘণের এ বিষয়গুলো দেখেও না দেখার ভান করছে কিংবা রাষ্ট্র এ পাহাড়ি আদিবাসী মানুষদের দেখতে পায় না।  কোন সুষ্ঠবিচার না হওয়ার ফলে দেশে সহিসংসতার ঘটনা বেড়েই চলছে।

খাগড়াছড়িতে আদিবাসী কিশোরী গনধর্ষণ এবং লামায় ধর্ষণের পর হত্যার প্রতিবাদ ও ন্যায় বিচার দাবিতে আজ ২৭ জুন বুধবার সকালে জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন প্রতিবাদ কর্মসূচীতে তিনি এই মন্তব্য করেন।

কাপেং ফাউন্ডেশনের সদস্য সোহেল হাজং বলেন, এবছরের জুন পর্যন্ত সারাদেশে আদিবাসী নারী ও কন্যাদের প্রতি সহিংসতামূলক ১৮ থেকে ২০টি ঘটনা ঘটেছে, যেখানে পাহাড় ও সমতলের প্রায় ২৫ জন আদিবাসী নারী অথবা কিশোরী সহিংসতার শিকার হয়েছে। রাষ্ট্রের চলমান বিচারহীনতার সংস্কৃতি ও আদিবাসীদের অবহেলার দৃষ্টিতে দেখার কারণেই নারীদের প্রতি এসব সংহিসংতার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। তিনি এসব প্রত্যেকটি ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন।

মানববন্ধন আয়োজন করেছে হিল উইমেন্স ফেডারেশন, বাংলাদেশ নারী প্রগতি সংঘ ও বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক নামে তিনটি সংগঠন।

বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক-এর সমন্বয়কারী ফাল্গুনী ত্রিপুরার সভাপতিত্বে এবং হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি মনিরা ত্রিপুরার সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করেন ঐক্য ন্যাপ-এর সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল চৌধুরী, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনোক্রেট সদস্য জান্নাত এ ফেরদৌসী, মানুষের জন্য ফাউন্ডেশনের জাহিদ হাসান, বাংলাদেশ মহিলা পরিষদের জনা গোস্বামী, কাপেং ফাউন্ডেশন থেকে সোহেল হাজং, গণজাগরণ মঞ্চের নেত্রী লাকী আক্তার, পাহাড়ি ছাত্র পরিষদের নিপুন ত্রিপুরাসহ এএলআরডি, ব্লাস্ট, আদিবাসী ফোরাম, গারো স্টুডেন্টস ফেডারেশন, মাদল ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত