শিরোনাম

  প্রযুক্তি ফাঁদে পড়েছেন রাঙ্গামাটির জেলা প্রশাসক   সেনাক্যাম্প কমান্ডার কর্তৃক জনপ্রতিনিধিদের উপর হয়রানি ও নির্যাতনের ঘটনায় জেএসএসের প্রতিবাদ   বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ১ কোটি মানুষের কর্মসংস্থান হবে : প্রধানমন্ত্রী   রোনালদোর গোলে এগিয়ে গেল পর্তুগাল   ইন্দোনেশিয়ায় ফেরি ডুবিতে নিখোঁজ ১৯২   চালু হলো বাইসাইকেল শেয়ারিং সেবা   আলজি দাধাহ || আলোময় চাকমা   বাংলাদেশের সমর্থকদের প্রতি মেসির ভালোবাসা   জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ত্যাগ যুক্তরাষ্ট্রের   পাহাড় ধস, পাহাড়িরা নয়, দায়ী মূলত সমতল থেকে নিয়ে যাওয়া বাঙালিরা : আবু সাদিক   কবি সুফিয়া কামালের ১০৭তম জন্মবার্ষিকী আজ   মিশরকে ৩-১ গোলে উড়িয়ে দিল রাশিয়া   পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে মাঠে নাচ দেখাল সেনেগাল   জাতীয় অধ্যাপক হলেন তিন বরেণ্য শিক্ষাবিদ   এক সপ্তাহে পাহাড়ে ৩ জন আঞ্চলিক নেতাকর্মী খুন   অস্ত্র-শস্ত্র নিয়ে রোহিঙ্গাদের মধ্যে সংঘর্ষে আহত ১০, নিহত ১   কলম্বিয়ার বিপক্ষে জাপানের জয়   চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় মডেল তিথি বড়ুয়া নিহত   বাংলাদেশ থেকে তিক্ত অভিজ্ঞতা নিয়ে নিজের দেশে ফিরলেন জার্মান তরুণী   খুনের ঘটনায় জড়িত সন্দেহে প্রধান শিক্ষক দেবদাস চাকমাকে আটক করেছে পুলিশ
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসীদের জায়গা জমি সম্পদ দখল করার জন্য তাদেরকে ৪ ভাবে আক্রমণ করা হয়

আদিবাসীদের জায়গা জমি সম্পদ দখল করার জন্য তাদেরকে ৪ ভাবে আক্রমণ করা হয়

প্রকাশিত: ২০১৮-০৫-২৫ ২০:২৯:৩৫

   আপডেট: ২০১৮-০৫-২৫ ২০:৪২:৪৬

ঢাকা, উইলিয়াম নকরেক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেছেন,আমরা দেখেছি যে, আদিবাসীদেরকে তাদের জায়গা জমি সম্পদ দখল করার জন্য তাদেরকে ৪ভাবে আক্রমণ করা হয়। প্রথমত, তাদের যে রুটি রুজির ব্যবসা প্রতিষ্ঠান, সেখানে আক্রমণ করা হয়। এটিতে কাজ না হলে, তাদের বসতবাটিতে আক্রমণ করা হয় তাতেও যদি কাজ না হয়, তাদের যে বিশ^াসের জায়গা সেই উপাসনালয়ে আগুন দেয়া হয় ও ধ্বংস করা হয়। এই তিনটিতে কাজ না হলে আদিবাসী চতুর্থত আদিবাসী নারীকে ধর্ষণ করা হয়। যাতে সামাজিক লোক লজ্জার ভয়ে সেই আদিবাসী জনগোষ্ঠী সেই কমিউনিটির মধ্যে যেন বাস করতে না পারে এবং দেশত্যাগে বাধ্য হয়।
 
তিনি আরো বলেন, ধর্ষণের এ ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বাংলাদেশকে সংখ্যালঘুদের থেকে সংখ্যাশূণ্য করবার যে রাজনৈতিক প্রক্রিয়া; আদিবাসীদেরকে যে প্রান্তিকতার অবস্থানকে আরও প্রান্তিক পর্যায়ে নিয়ে যাবার যে রাজনৈতিক প্রক্রিয়া এটি তারই অংশ হিসেবে ধর্ষণটি করা হয়। ধর্ষণকে তিনি ন্যক্কারজনক ঘটনা বলে উল্লেখ করেন।

২৫ মে সকালে ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ মানবন্ধন সমাবেশে তিনি এ কথা বলেন।

উইলিয়াম নকরেক এর সঞ্চালনায় সঞ্জীব দ্রং এর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, বর্ষীয়ান রাজনীতিবিদ ঐক্য ন্যাপ এর সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, বিশিষ্ট্য নাট্যকার, অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী নেত্রী রাখি ¤্রং, ফাল্গুনী ত্রিপুরা, কাপেং ফাউন্ডেশনের পরিচালক পল্লব চাকমা, আদিবাসী ফোরাম এর সদস্য হিরণ মিত্র চাকমা, ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি বরেন্দ্রলাল ত্রিপুরাসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ। 

আপনার মন্তব্য

আলোচিত