শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসীদের জায়গা জমি সম্পদ দখল করার জন্য তাদেরকে ৪ ভাবে আক্রমণ করা হয়

আদিবাসীদের জায়গা জমি সম্পদ দখল করার জন্য তাদেরকে ৪ ভাবে আক্রমণ করা হয়

প্রকাশিত: ২০১৮-০৫-২৫ ২০:২৯:৩৫

   আপডেট: ২০১৮-০৫-২৫ ২০:৪২:৪৬

ঢাকা, উইলিয়াম নকরেক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেছেন,আমরা দেখেছি যে, আদিবাসীদেরকে তাদের জায়গা জমি সম্পদ দখল করার জন্য তাদেরকে ৪ভাবে আক্রমণ করা হয়। প্রথমত, তাদের যে রুটি রুজির ব্যবসা প্রতিষ্ঠান, সেখানে আক্রমণ করা হয়। এটিতে কাজ না হলে, তাদের বসতবাটিতে আক্রমণ করা হয় তাতেও যদি কাজ না হয়, তাদের যে বিশ^াসের জায়গা সেই উপাসনালয়ে আগুন দেয়া হয় ও ধ্বংস করা হয়। এই তিনটিতে কাজ না হলে আদিবাসী চতুর্থত আদিবাসী নারীকে ধর্ষণ করা হয়। যাতে সামাজিক লোক লজ্জার ভয়ে সেই আদিবাসী জনগোষ্ঠী সেই কমিউনিটির মধ্যে যেন বাস করতে না পারে এবং দেশত্যাগে বাধ্য হয়।
 
তিনি আরো বলেন, ধর্ষণের এ ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বাংলাদেশকে সংখ্যালঘুদের থেকে সংখ্যাশূণ্য করবার যে রাজনৈতিক প্রক্রিয়া; আদিবাসীদেরকে যে প্রান্তিকতার অবস্থানকে আরও প্রান্তিক পর্যায়ে নিয়ে যাবার যে রাজনৈতিক প্রক্রিয়া এটি তারই অংশ হিসেবে ধর্ষণটি করা হয়। ধর্ষণকে তিনি ন্যক্কারজনক ঘটনা বলে উল্লেখ করেন।

২৫ মে সকালে ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ মানবন্ধন সমাবেশে তিনি এ কথা বলেন।

উইলিয়াম নকরেক এর সঞ্চালনায় সঞ্জীব দ্রং এর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, বর্ষীয়ান রাজনীতিবিদ ঐক্য ন্যাপ এর সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, বিশিষ্ট্য নাট্যকার, অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী নেত্রী রাখি ¤্রং, ফাল্গুনী ত্রিপুরা, কাপেং ফাউন্ডেশনের পরিচালক পল্লব চাকমা, আদিবাসী ফোরাম এর সদস্য হিরণ মিত্র চাকমা, ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি বরেন্দ্রলাল ত্রিপুরাসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ। 

আপনার মন্তব্য

আলোচিত