শিরোনাম

  ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা   খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক পাহাড়ী নারীকে ধর্ষণ চেষ্ঠা   গুলো-গুলি || আলোময় চাকমা   বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা   মহালছড়িতে আবার ৩ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   আজ খালেদা জিয়ার জন্মদিন!   বাঙালির শোকের দিন আজ   বঙ্গবন্ধুর শোক দিবসে ২১০টি গরু জবাই দিয়ে কাঙালি ভোজ আয়োজন !   পিসিপি ২৬ তম কাউন্সিল ও ছাত্র সম্মেলন সম্পন্ন , নিপন ত্রিপুরাকে সভাপতি ও অমর শান্তি চাকমাকে সাধারণ সম্পাদক   পার্বত্য চুক্তি বাস্তবায়ন : অর্থনৈতিক না রাজনৈতিক সমস্যা ?   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে মুক্তি দেওয়া হয়েছে   শান্তি চুক্তির পর পাহাড়ে যে উন্নয়ন হয়েছে তা টেলিটক থেকে মেসেজ করে আমরা পৌঁছে দেব : তারানা হালিম   এবার বিশ্বের মধ্যে খারাপ শহরের তালিকায় ২য় স্থানের নাম লিখেছে ঢাকা , বাংলাদেশ   জিয়াউর রহমানই পাহাড়ে সমতল থেকে মানুষ নিয়ে অশান্তির বীজ বপন করেছিল   সরকারি চাকরিজীবীরা বেতন-বোনাস পাচ্ছেন বৃহস্পতিবার   নেপালকে ৩-০ গোলে হারিয়ে সেমিফাইনালে মারিয়া মান্দার দল বাংলাদেশ   দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার আর নেই   শহিদুলের মুক্তির দাবি জানিয়েছেন নোবেলজয়ী স্টিগলিজসহ ১৩ বরেণ্য ব্যক্তিত্ব   খাগড়াছড়িতে ৪ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা   রিমান্ড শেষে অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী নওশাবা
প্রচ্ছদ / জাতীয় / এসএসসিতে পাস ৭৭.৭৭ শতাংশ

এসএসসিতে পাস ৭৭.৭৭ শতাংশ

প্রকাশিত: ২০১৮-০৫-০৬ ১৪:১৫:১৯

নিউজ ডেস্ক

মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় এবার ৭৭ দশমিক ৭৭ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। গতবছর পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫। আর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। সেই হিসেবে এবার পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে ৫ হাজার ৮৬৮ জন।

রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের এই সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ দেয়ার পর শিক্ষামন্ত্রী আংশিক ফলাফল প্রকাশ করেন। তিনি বলেন, দুপুরে সচিবালয়ে বিস্তারিত ফলাফল দেয়া হবে।

এবার এসএসসির আটটি সাধারণ বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৪০। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ২ হাজার ৮৪৫ জন। এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন।

এবার মাদ্রাসা বোর্ডে ৭০ দশমিক ৮৯ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৭১ জন। এবার মাদ্রাসা বোর্ডের অধীন দাখিলে পরীক্ষার্থী ছিল ২ লাখ ৮৯ হাজার ৭৫২ জন।

এ ছাড়া কারিগরি বোর্ডে ৭১ দশমিক ৯৬ শতাংশ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪১৩ জন। এবার কারিগরিতে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৪ হাজার ৭৬৯ জন।

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫০। আর জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৯৪ জন।

সিলেট বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৪২। আর জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১৯১ জন।

শিক্ষামন্ত্রী জানান, সারাদেশে এসএসসিতে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফল করেছে। মেয়েরা ছেলেদের তুলনায় ২ দশমিক ১৪ শতাংশ বেশি পাস করেছে। আর ১ হাজার ৫৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষা হয় ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ।

এবার সারাদেশে তিন হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন ছাত্রী।

তবে শুরু থেকেই এবার প্রশ্ন ফাঁস হলে ব্যাপক আলোচনা-সমালোচনায় হয়। পরে তদন্ত কমিটি গঠন করা হয়। গত ৩ মে শিক্ষামন্ত্রীর কাছে প্রশ্ন ফাঁসের বিষয়ে গঠিত কমিটি প্রতিবেদন জমা দেন।

এ সময় শিক্ষামন্ত্রী জানান, নৈর্ব্যত্তিক (এমসিকিউ) প্রশ্ন ফাঁস হয়েছে ১৭টি বিষয়ের মধ্যে ১২টি বিষয়ের শুধু ‘খ’ সেটের। আর তা হয়েছে পরীক্ষার ২০ মিনিট আগে। এতে ২০ লাখের বেশি পরীক্ষার্থীর মধ্যে মাত্র শূন্য দশমিক ২৫ শতাংশ অর্থাৎ পাঁচ হাজার পরীক্ষার্থী সুবিধাভোগী। ফলে এসএসসি পরীক্ষা বাতিল হবে না।

আপনার মন্তব্য

আলোচিত