শিরোনাম

  বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত   ৮০ বছর বয়সে প্রথম ভোট দিলেন   সীতাকুণ্ডে দুই আদিবাসী কিশোরীর খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবি   গবেষণার কাজে ব্যবহার উদ্দেশ্যে মরণোত্তর দেহদান করলেন তসলিমা নাসরিন   প্রাথমিকে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ   আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা   মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত আরো ১১   খাগড়াছড়িতে গুলি করে ১ জনকে হত্যা, দু পক্ষের মধ্যে গুলি বিনিময়   দুই আদিবাসী ত্রিপুরা কিশোরী হত্যাকান্ডের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চান চাকমা রাণী   আদিবাসীদের ঐক্যবদ্ধ প্রতিবাদের মুখে আবারো ব্যর্থ হয়েছে সেটেলারদের দখলবাজি প্রচেষ্টা   ত্রিপুরা রাজ্যে ভয়াবহ বন্যা, পানির নিচে ৩ হাজার বাড়ি   বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার সময় মাটি চাপায় ৫ জন নিহত   অপরাধীদেরকে আইনের আওতায় এনে বিচার করা হোক : সুলতানা কামাল   কক্ষপথে পৌঁছাল বাংলাদেশ   আজ ২০ মে পাহাড়ি ছাত্র পরিষদের ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী   প্রিন্স হ্যারির রাজকীয় বিয়ের ছবি   সীতাকুন্ডে দুই আদিবাসী কন্যা শিশু ধর্ষণ ও হত্যার বিচার এবং দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন   দুই আদিবাসী কিশোরী হত্যাকারী আবুল হোসেনের ফাঁসির দাবি   প্রেমের প্রস্তাবে ব্যর্থ হয়ে আবুল হোসেন দুই আদিবাসী কিশোরীকে হত্যা করেছে   সীতাকুণ্ডে ২ আদিবাসীকে কিশোরীকে ধর্ষণের পর হত্যায় মামলা
প্রচ্ছদ / জাতীয় / অ্যাডভোকেট শক্তিমান চাকমা বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন : কাদের

অ্যাডভোকেট শক্তিমান চাকমা বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন : কাদের

প্রকাশিত: ২০১৮-০৫-০৩ ২১:২৯:১২

   আপডেট: ২০১৮-০৫-০৩ ২১:৩৭:২৩

ঢাকা

পার্বত্য চট্টগ্রামের শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়াকে বানচাল করতেই রাঙামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট শক্তিমান চাকমাকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী বলেন, অ্যাডভোকেট শক্তিমান চাকমা বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মেধাবী ছাত্র ছিলেন। তিনি দীর্ঘদিন চট্টগ্রামের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন এবং পাহাড়ি-বাঙালি সম্প্রীতি রক্ষায় ছিলেন একজন নিবেদিত কর্মী।

বৃহস্পতিবার (৩ মে) দুপুরে দলের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপের গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে কাদের এ মন্তব্য করেন। তার ভাষ্যে, পাহাড়ে শান্তি ও স্থিতিশীল পরিবেশ বিনষ্টের জন্যই এ ধরনের ন্যাক্কারজনক হত্যাকাণ্ড সংঘঠিত হচ্ছে।

বেলা ১১টার দিকে নিজের বাসভবন থেকে বেরিয়ে উপজেলা পরিষদ কার্যালয়ে যাওয়ার পথে শক্তিমানকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি করা হয়। স্থানীয়রা তখন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ ঘটনায় গুলিবিদ্ধ হন তার সঙ্গে থাকা রূপম চাকমা নামে আরেকজন।

বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, এ বর্বর হত্যাকাণ্ড পার্বত্য চট্টগ্রামের শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়াকে বানচাল করার ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। পার্বত্যাঞ্চলের উন্নয়ন শান্তি-সম্প্রীতি ও মানবাধিকার প্রতিষ্ঠায় এই ষড়যন্ত্রকারী সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত খুনিদের অবিলম্বে গ্রেফতারের দাবিও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘কালপ্রিটদের খুঁজে বের করতেই হবে।’

বৃহস্পতিবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে প্রেস ব্রিফিংয়ে এসেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শক্তিমান চাকমার নিহত হওয়ার খবর জানান। শক্তিমান একই সঙ্গে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএনলারমা) সহ-সভাপতি।

প্রেস ব্রিফিং স্থল থেকেই রাঙামাটির এসপিকে ফোন দেন মন্ত্রী। ফোন দিয়ে তিনি বলেন, ‘শাক্তিমানকে কি মেরে ফেলেছে? হি ইজ নো মোর? যারা খুন করেছে তাদের কি এখন তোমরা খুঁজে বের করার চেষ্টা করছ না? কেউ কি অ্যারেস্ট হয়েছে?’ ওপাশ থেকে এসপি কী বলেন তা শোনা যায়নি।

এরপরই ওবায়দুল কাদের এসপিকে বলেন, ‘না, না, বি সিরিয়াস অ্যাবাউট ইট। কালপ্রিটদের খুঁজে বের করতেই হবে।’

সড়ক পরিবহনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘লোকটা (শক্তিমান চাকমা) উপজেলা চেয়ারম্যান, আমার নিজের জেলায়ও না। কিন্তু ওর মৃত্যুতে আমার ভেতরে খুব তোলপাড় হচ্ছে। স্বাভাবিক মৃত্যু হলে কথা ছিল। ওখানে তো ইন্টারনাল প্রবলেম চলছে।’

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বাসা থেকে অফিসের যাওয়ার পথে রাঙামটি উপজেলা পরিষদের সামনে আসার পর গাড়ি থেকে নামতেই তাকে গুলি করা হয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়, গুলিবিদ্ধ হন তার এক সহকর্মী।

আপনার মন্তব্য

আলোচিত