শিরোনাম

  পাহাড় কাটা ও পাহাড়ের ঢালে অবৈধ বসবাসকারীদের কঠোরভাবে প্রতিরোধের আহ্বান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর   আগামীকাল খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ   এইচএসসি : পেছাল ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা   পানছড়িতে ইউপিডিএফের নেতাকে গুলি করে হত্যা   আদিবাসী লৈঙ্গিক পরিচয়ের কারণে বৈষম্য ঘটেছে : মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়   পাহাড়ে বৃষ্টি হলে আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান   শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধান হচ্ছে ভারতে   সংখ্যালঘুদের নিয়ে বিভ্রান্তিকর খবর বন্ধ হওয়া উচিত : সজীব ওয়াজেদ জয়   কুয়েত বৌদ্ধ সমিতির উদ্যোগে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্টান সম্পন্ন   পার্বত্য চট্টগ্রামের উপজাতিদের সতর্ক করলেন হেফাজত ইসলাম   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আদিবাসী নারীর ছবি চুরি করার অভিযোগ   থাইল্যান্ডে আজ থেকে শুরু হয়েছে জলকেলি উৎসব 'সংক্রান '   বৈসুক, সাংগ্রাই ও বিজু সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক : তথ্যমন্ত্রী   রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে চাকরি বিজ্ঞপ্তি   আদিবাসীদের জানালেন, পহেলা বৈশাখে শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী   অনির্বান চাকমাসহ ২৫ পুলিশের উচ্চপর্যায়ে রদবদল   আজ আদিবাসীদের ঐতিহ্যবাহী ফুল বিজু   রাঙ্গামাটি নানিয়াচরে ইউপিডিএফের কর্মীকে গুলি করে হত্যা   কোটা বাতিল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থার মাধ্যমে সরকারি চাকরি   রোহিঙ্গা নারীদের হামলায় রোহিঙ্গা নারী আহত
প্রচ্ছদ / জাতীয় / আদিবাসীদের জানালেন, পহেলা বৈশাখে শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী

আদিবাসীদের জানালেন, পহেলা বৈশাখে শুঁটকি ভর্তা খাবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২০১৮-০৪-১২ ১৮:১৯:০৫

   আপডেট: ২০১৮-০৪-১২ ১৮:২০:৪৫

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফাইল ছবি।

অনলাইন ডেস্ক

বাংলা নববর্ষের প্রথম দিনে শহুরে বাঙালিরা শখ করে ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খান। শহরগুলোতে এখন পহেলা বৈশাখের বিভিন্ন আয়োজনের অংশ হয়ে উঠেছে পান্তা-ইলিশের স্টল। কিন্তু গত দুই বছর ধরে বছর শুরুর এই দিনটিতে ইলিশ খাওয়াকে নিরুৎসাহিত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারে জানালেন, পহেলা বৈশাখে পান্তা খেলেও ইলিশ খাবেন না তিনি। এর বদলে শুটকি ভর্তা থাকছে তার খাবারে।

আজ বৃহস্পতিবার সকালে রংপুরের আদিবাসী নারীরা প্রধানমন্ত্রীকে বৈশাখে পান্তা-ইলিশ খাওয়ার নিমন্ত্রণ জানালে এর জবাবে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী সকালে নিজ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একটি অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম, একটি বিদ্যুৎকেন্দ্র ও ১৫ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় রংপুরের পীরগঞ্জের আদিবাসী নারীরা ভিডিও কনফারেন্সে যোগ দেন তার সঙ্গে। তারা প্রধানমন্ত্রীকে নববর্ষ বরণের অনুষ্ঠানে নিমন্ত্রণ জানিয়ে বলেন, বৈশাখে তাকে পান্তা-ইলিশ খাওয়াবেন তারা।

এর জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বৈশাখে পান্তা ভাত খেলেও ইলিশ মাছ খাবেন না তিনি। বলেন, পহেলা বৈশাখে পান্তা ভাত খাবো। তবে ইলিশ মাছ দিয়ে নয়, শুটকি ভর্তা দিয়ে খাবো।

গত বছরও তিনি পহেলা বৈশাখের দুইদিন আগে সংবাদ সম্মেলনে বলেছিলেন, পহেলা বৈশাখে কেউ ইলিশ খাবেন না, ইলিশ ধরবেন না। খিচুড়ি খাবেন, সব্জি খাবেন, মরিচ পোড়া খাবেন, ডিমভাজি খাবেন।

আসলে বৈশাখ উদযাপনের এই সময় চলে ইলিশের বড় হওয়ার মৌসুম। জাটকা সংরক্ষণের জন্য জনগণকে উদ্বুদ্ধ করতেই মূলত ইলিশ না খাওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত