শিরোনাম

  মাদকের সাথে বদি জড়িত থাকলে ব্যবস্থা নেয়া হবে : কাদের   বিশ্ববাসীকে রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রিয়াঙ্কার   চট্টগ্রামে বন্য শূকর ধরতে গিয়ে রাঙ্গামাটির দুই পাহাড়ি যুবকের মৃত্যু   সরকার ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে পারলে, পার্বত্য এলাকার সেটেলারদের কেন নয়?   আগামীকাল পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে   নরেন্দ্র মোদির আমন্ত্রণে শুক্রবার ডিলিট ডিগ্রি নিতে কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী   সন্ত্রাসী দমন করতেও ব্যাপকভাবে ব্যবহার হবে স্যাটেলাইট , সব সিস্টেম যথাযথভাবে কাজ করছে: জয়   রাখাইনে হিন্দুদের উপর গণহত্যায় জড়িত রোহিঙ্গা বিদ্রোহী: অ্যামনেস্টি   বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত   ৮০ বছর বয়সে প্রথম ভোট দিলেন   সীতাকুণ্ডে দুই আদিবাসী কিশোরীর খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবি   গবেষণার কাজে ব্যবহার উদ্দেশ্যে মরণোত্তর দেহদান করলেন তসলিমা নাসরিন   প্রাথমিকে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ   আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা   মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত আরো ১১   খাগড়াছড়িতে গুলি করে ১ জনকে হত্যা, দু পক্ষের মধ্যে গুলি বিনিময়   দুই আদিবাসী ত্রিপুরা কিশোরী হত্যাকান্ডের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চান চাকমা রাণী   আদিবাসীদের ঐক্যবদ্ধ প্রতিবাদের মুখে আবারো ব্যর্থ হয়েছে সেটেলারদের দখলবাজি প্রচেষ্টা   ত্রিপুরা রাজ্যে ভয়াবহ বন্যা, পানির নিচে ৩ হাজার বাড়ি   বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার সময় মাটি চাপায় ৫ জন নিহত
প্রচ্ছদ / জাতীয় / শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নে সন্তু লারমাকে আশ্বাস দিলেন মার্কিন রাষ্ট্রদূত

শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নে সন্তু লারমাকে আশ্বাস দিলেন মার্কিন রাষ্ট্রদূত

প্রকাশিত: ২০১৮-০৩-১২ ২২:০১:১৯

   আপডেট: ২০১৮-০৩-১২ ২২:২১:৪৮

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমার সাথে মার্কিন রাষ্টদূতের সাক্ষাৎ। ছবিঃ সংগৃহীত।

রাঙ্গামাটি

মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট রাঙামাটি ও বান্দরবান সফরের প্রথম দিনে সোমবার পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা ও চাকমা রাজপরিবারের সাথে সাক্ষাৎ করেছেন।

সকালে সকালে রাঙ্গামাটি রাজবাড়িতে পৌঁছালে তাকে ফুলের শুভেচ্ছা জানান রাঙ্গামাটি রাজবাড়ি কর্তৃপক্ষ। সেখানে চাকমা চীফ সার্কেল ব্যারিষ্টার দেবাশীষ রায় ও রানী য়েন য়েন এর সাথে আলাপ আলোচনা হয়।

আলাপ আলোচনার মধ্যে সম্প্রতি ঘটে যাওয়া পরিস্থিতি সম্পর্কে তুলে ধরা হয়।

এদিকে, দুপুরের দিকে বার্নিকাট পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমার সাথে সাক্ষাৎ করেন।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ব্যাপারে আলাপ আলোচনা হয়।

এই প্রসঙ্গে বার্নিকাটকে সন্তু লারমা বলেছেন, পার্বত্য সমস্যা একটি অর্থনৈতিক সমস্যা নয়। "এটি একটি রাজনৈতিক ও জাতীয় সমস্যা"।

শান্তি চুক্তি মোতাবেক- রাজনৈতিক ও শান্তিপূর্ণ উপায়ে সমাধানের লক্ষ্যে শেখ হাসিনা সরকারের সঙ্গে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চুক্তি স্বাক্ষর হয়। এতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে আবুল হাসনাত আব্দুল্লাহ এবং শান্তি বাহিনীর পক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা সন্তু লারমা।

সন্তু লারমা আরো বলেছিলেন, শান্তি চুক্তি মোতাবেক পার্বত্য চট্টগ্রামের বাইরে সেটেলার বাঙালিদেরকে যথাযথ ও সম্মানজনকভাবে পুনর্বাসনের পরিবর্তে প্রশাসনের ছত্রছায়ায় সমতল জেলাগুলো থেকে বহিরাগত অভিবাসন অব্যাহত রয়েছে।

এব্যাপারে মার্কিন রাষ্ট্রদূত সন্তু লারমাকে বলেন, সরকার যখন শান্তিচুক্তি করেছে অবশ্যই বাস্তবায়ন করবে। সরকার চুক্তি বাস্তবায়নে আন্তরিক রয়েছে।

তিনি আরো বলেন, পার্বত্য অঞ্চলের শান্তি আনায়ন ও এই অঞ্চলের মানুষের জীবন মানোন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাহার্য্য সংস্থা ইউএসএইড সহায়তা অব্যাহত থাকবে।

বৈঠকে মার্কিন রাষ্ট্রদুতের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি ছাড়া পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম কুমার চাকমা, নুরুল আলম ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের নির্বাহী কর্মকর্তা সুবর্ণা চাকমা উপস্থিত ছিলেন।

এরআগে রাঙ্গামাটি রাজবাড়িতে বৈঠক শেষ করে তিনি দুপুরে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বৈঠকে রাঙ্গামাটি জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়া, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা সাদেক আহামদ সহ পরিষদের সদস্যবর্গ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত