শিরোনাম

  মিয়ানমার পাহাড়ী অঞ্চলে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু   বাঙালি জাতির মুক্তির জন্যই আ. লীগ প্রতিষ্ঠা হয়েছিল: প্রধানমন্ত্রী   উত্তর কোরিয়ার আচরণে এখনো ভীত ট্রাম্প !   আজ জার্মানির অগ্নি পরীক্ষা, মুখোমুখি হবে সুইডেনের সাথে   সুইজারল্যান্ড জয় পাওয়ায় এক ধাপ এগিয়ে গেল ব্রাজিল   সার্বিয়াকে হারিয়ে সুইজারল্যান্ডের জয়   ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককের মধ্যে ৩ জন স্বীকার করেছে   আইসল্যান্ডকে ২-০ গোলে হারালো নাইজেরিয়া   আইসল্যান্ডের পরাজয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আর্জেন্টিনার আশা   ধরা পড়েছেন নেইমার!   রোমারিওকে ছাড়িয়ে গেলেন নেইমার   রাঙ্গামাটি থেকে আসা পাহাড়িকা পরিবহনের বাস চট্টগ্রামে খাদে পড়ে নিহত ৪, আহত ২০   নেইমারের মনের আশা পূরণ হলো   নেইমার আর কৌতিনহোর গোলে ব্রাজিলের বিশাল জয়   খাগড়াছড়িতে ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককে ৫ দিনের রিমান্ড   গৃহযুদ্ধের এত বছর পর দুই কোরিয়ার মিলনমেলা   মেসিরা গোল করতে না পারায় কাঁদলেন ম্যারাডোনা   `উপেক্ষিত জনগোষ্ঠীর নাম আদিবাসী’- এমপি বাদশা   আজ আমরাই জিতবো : নেইমার   ক্রোয়েশিয়ার দুর্দান্ত খেলায় ডুবে গেল আর্জেন্টিনা , ম্যারাডোনা হতাশ
প্রচ্ছদ / চট্টগ্রাম / পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিকল্প নেই

পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিকল্প নেই

"জুম্ম নারীর সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার স্বার্থে"

প্রকাশিত: ২০১৮-০৩-০৮ ১৭:১৯:৩০

   আপডেট: ২০১৮-০৪-০৬ ১০:৫১:৫১

বান্দরবান

অদ্য ০৮/০৩/২০১৮ রোজ বৃহস্পতিবার সকাল ১০.০০ ঘটিকার সময় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বান্দরবান জেলা কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন বান্দরবান জেলা উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বান্দরবান জেলা কমিটির সভাপতি শ্রী উছোমং মারমা, আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন বান্দরবান সদর থানা সভাপতি শ্রী উচসিং মারমা, মহিলা সমিতির সাধারণ সম্পাদক বান্দরবান জেলা শাখা শ্রীমতি ভাগ্যলতা তঞ্চঙ্গ্যা, মহিলা সমিতি বান্দরবান জেলা সাংগঠনিক সম্পাদক শ্রীমতি রেমএং ময় বম, যুব সমিতি বান্দরবান জেলা সাংগঠনিক সম্পাদক শ্রী সাইন থোয়াই মারমা, পাহাড়ী ছাত্র পরিষদ বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পাদক প্রুনুঅং মারমা, হিল উইমেন্স ফেডারেশন বান্দরবান জেলা শাখার সভানেত্রী শান্তিদেবী তঞ্চঙ্গ্যা। সভার সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি বান্দরবান জেলা সভাপতি ও বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শ্রীমতি ওয়াইচিং প্রু মারমা।

বক্তারা বলেন সমাজের অর্ধেক অংশ নারীদের অবহেলিত, অবদমিত ও বঞ্চিত রেখে যেমনি কোন সমাজের প্রগতি অর্জন সম্ভব নয়, তেমনি নারীর উপর রাষ্ট্রীয় বৈষম্য, জাতিগত-সাম্প্রদায়িক সহিংসতা, নিপীড়ন ও বঞ্চনা জিইয়ে রেখে কোন দেশে গণতান্ত্রিক ও প্রগতিশীল সমাজব্যবস্থা বিনির্মাণ সম্ভব হতে পারে না। পার্বত্য চট্টগ্রামে জুম্ম জাতির উপর যে জাতিগত নিপীড়ন ও সহিংসতা তা থেকে জুম্ম নারীর মুক্তি ও নিরাপত্তা, সর্বোপরি জুম্ম নারীর সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার স্বার্থে পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিকল্প নেই।

জুম্ম জাতির অধিকারের সনদ পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের প্রক্রিয়াকে এগিয়ে নেয়া এবং চুক্তিবিরোধী ও জুম্মস্বার্থ পরিপন্থী কর্মকান্ড প্রতিরোধ ও প্রতিবিধানের লক্ষ্যে চলমান অসহযোগ আন্দোলনকে আরও বৃহত্তর আন্দোলনে গড়ে তোলার আহ্বান জানান।

বক্তারা আরো বলেন, রাঙ্গামাটি জেলাধীন বিলাইছড়ি উপজেলায় ফারুয়া ইউনিয়নে ওরাছড়ি গ্রামে দুই মারমা কিশোরী ধর্ষণ ও শ্লীলতাহানির এখনো পর্যন্ত বিচার হয়নি বলে অভিযোগ করেন এবং রাণী ইয়েন ইয়েন এর উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার দাবী করেন।

আপনার মন্তব্য

আলোচিত