শিরোনাম

  বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু   বড় মহাপূরম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সড়ক দুর্ঘটনায় নিহত   জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের   পার্বত্য অঞ্চলে পাহাড়িদের নতুন আতঙ্কের নাম, পাহাড়িরা 'বার্মাইয়া' : রুমা দেওয়ান   বাগদাদে ভয়াবহ দুই আত্মঘাতী বোমায় নিহত ২৬, আহত ৯০   ১০ হাজার কনস্টেবল নিয়োগ স্থগিত
প্রচ্ছদ / জাতীয় / মিঠুন চাকমা খুনীদের গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছেন ২৮ জন বিশিষ্ট ব্যক্তিত্ব

মিঠুন চাকমা খুনীদের গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছেন ২৮ জন বিশিষ্ট ব্যক্তিত্ব

প্রকাশিত: ২০১৮-০১-০৯ ১০:০৬:৪৫

   আপডেট: ২০১৮-০১-০৯ ১৫:২১:৪৫

ঢাকা

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ'র) সংগঠক মিঠুন চাকমার খুনীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার দাবি জানিয়েছেন দেশের রাজনৈতিক-অরাজনৈতিক বিভিন্ন ব্যক্তিত্ব ।

২৮জন বিশিষ্ট ব্যক্তিত্ব বিবৃতিতে বলা হয়, ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্টের কেন্দ্রীয় নেতা, জাতীয় মুক্তি কাউন্সিলের কেন্দ্রীয় সংগঠক, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদ নেতা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম সাবেক সভাপতি, বিশিষ্ট লেখক মিঠুন চাকমাকে গত ৩রা জানুয়ারি বেলা ১২টায় খাগড়াছড়ি শহরে বাড়ির সম্মুখ থেকে তুলে নিয়ে গিয়ে একদল দুর্বৃত্ত গুলি করে হত্যা করেছে। মৃদুভাষী, অমায়িক মিঠুন চাকমাকে হত্যা করার এই নৃশংস ঘটনায় খাগড়াছড়ি জেলাসহ সমগ্র পার্বত্য চট্টগ্রামের জনগণ, দেশের প্রগতিশীল রাজনৈতিক ও চিন্তাশীল মহল স্তম্ভিত ও হতবাক। আরও আশ্চর্যজনক ব্যাপার যে, ৫ই জানুয়ারি দূরদূরান্ত থেকে আসা শোকাভিভূত পাহাড়ী জনগণকে মিঠুন চাকমার দাহ প্রক্রিয়ায় অংশ নিতে সেনাসদস্য ও পুলিশের বাধা দান।

বিবৃতিতে তাঁরা আরো বলেন, আমরা মিঠুন চাকমা হত্যার তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা অবিলম্বে মিঠুন চাকমার খুনীদের গ্রেফতার ও বিচারের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে মিঠুন চাকমার দাহ প্রক্রিয়ায় জনগণকে অংশ নিতে বাধা দেয়ার ঘটনার তদন্ত ও শাস্তির দাবি জানাচ্ছি।

যৌথ বিবৃতিতে সম্মতিদান ব্যক্তিবর্গ- বদরুদ্দীন উমর (সভাপতি, জাতীয় মুক্তি কাউন্সিল), ড. সিরাজুল ইসলাম চৌধুরী (এমিরেটাস অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক আকমল হোসেন (সাধারণ সম্পাদক, ফ্যাসিবাদ ও সা¤্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটি), প্রসিত বিকাশ খীসা (সভাপতি, ইউপিডিএফ), আনু মুহাম্মদ (সদস্য সচিব, জাতীয় স্বার্থে তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি), এস.সি. আলবার্ট সরেন (সভাপতি, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদ), ড. সি.আর আবরার (অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক, ঢাকা বিশ্ববিদ্যালয়), ফয়জুল হাকিম (সম্পাদক, জাতীয় মুক্তি কাউন্সিল), জাফর হোসেন (সভাপতি, নয়াগণতান্ত্রিক গণমোর্চা), মাসুদ খান (সভাপতি, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ), মজিবর রহমান, হাসিবুর রহমান (সভাপতি, বাঙলাদেশ লেখক শিবির), সাধারণ সম্পাদক, বাংলাদেশ কৃষক ও গ্রামীণ মজুর ফেডারেশন, ডা. আব্দুল হাকিম (সাধারণ সম্পাদক, বাংলাদেশের সাম্যবাদী দল (মা-লে-মা) আমীর আব্বাস (সাধারণ সম্পাদক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন), অঙ্গীয় মার্মা (সভাপতি, গণতান্ত্রিক যুব ফোরাম), বিনয়ন চাকমা (সভাপতি, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ), নিরূপা চাকমা (সভানেত্রী, হিল উইমেন্স ফেডারেশন), পারভেজ লেলিন (সভাপতি, বাংলাদেশ ছাত্র ফেডারেশন), হাসান ফকরী (সাংস্কৃতিক ব্যক্তিত্ব), সৈয়দ আবুল কালাম (প্রাবন্ধিক), আলতাফ পারভেজ (লেখক), ওমর তারেক চৌধুরী (লেখক), এ্যাডভোকেট উৎপল বিশ্বাস (সম্পাদক, গণমুক্তি পত্রিকা), রবীন আহসান (ছড়াকার ও প্রকাশক), আবদুল কাইউম খোকন (নাট্যকার), আবদুর রহমান খান (সাংবাদিক), রকিব পারভেজ (কবি ও গল্পকার), মুঈনুদ্দীন আহমেদ (মাসিক সংস্কৃতি)।

এদিকে, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান (তিন পার্বত্য জেলায়) বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।

কর্মসূচিগুলো হলঃ

৯ জানুয়ারি খাগড়াছড়ি জেলার ৮ টি উপজেলা সদরে বিক্ষোভ;

১১ জানুয়ারি খাগড়াছড়ি জেলা সদরে বিক্ষোভ;

১৪ জানুয়ারি খাগড়াছড়ি সদরে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন;

১৭ জানুয়ারি রাংগামাটি ও বান্দরবানে সংহতি সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন;

১৯ জানুয়ারি ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে সংহতি সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন;

২৮ জানুয়ারি পিসিপি’র শিক্ষা মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক সার্কুলার প্রত্যাহারসহ ৮ দফা বাস্তবায়নের দাবিতে শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান।

সোমবার ৮ জানুয়ারি খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয় ইউপিডিএফ'র নেতাকর্মীরা।

আপনার মন্তব্য


আলোচিত