শিরোনাম

  মিয়ানমার পাহাড়ী অঞ্চলে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু   বাঙালি জাতির মুক্তির জন্যই আ. লীগ প্রতিষ্ঠা হয়েছিল: প্রধানমন্ত্রী   উত্তর কোরিয়ার আচরণে এখনো ভীত ট্রাম্প !   আজ জার্মানির অগ্নি পরীক্ষা, মুখোমুখি হবে সুইডেনের সাথে   সুইজারল্যান্ড জয় পাওয়ায় এক ধাপ এগিয়ে গেল ব্রাজিল   সার্বিয়াকে হারিয়ে সুইজারল্যান্ডের জয়   ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককের মধ্যে ৩ জন স্বীকার করেছে   আইসল্যান্ডকে ২-০ গোলে হারালো নাইজেরিয়া   আইসল্যান্ডের পরাজয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আর্জেন্টিনার আশা   ধরা পড়েছেন নেইমার!   রোমারিওকে ছাড়িয়ে গেলেন নেইমার   রাঙ্গামাটি থেকে আসা পাহাড়িকা পরিবহনের বাস চট্টগ্রামে খাদে পড়ে নিহত ৪, আহত ২০   নেইমারের মনের আশা পূরণ হলো   নেইমার আর কৌতিনহোর গোলে ব্রাজিলের বিশাল জয়   খাগড়াছড়িতে ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককে ৫ দিনের রিমান্ড   গৃহযুদ্ধের এত বছর পর দুই কোরিয়ার মিলনমেলা   মেসিরা গোল করতে না পারায় কাঁদলেন ম্যারাডোনা   `উপেক্ষিত জনগোষ্ঠীর নাম আদিবাসী’- এমপি বাদশা   আজ আমরাই জিতবো : নেইমার   ক্রোয়েশিয়ার দুর্দান্ত খেলায় ডুবে গেল আর্জেন্টিনা , ম্যারাডোনা হতাশ
প্রচ্ছদ / জাতীয় / মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় ২য় বারের মতো পদক পেলেন সন্তোষ কুমার চাকমা

মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় ২য় বারের মতো পদক পেলেন সন্তোষ কুমার চাকমা

প্রকাশিত: ২০১৮-০১-০৮ ২১:২৫:৩১

   আপডেট: ২০১৮-০১-০৯ ১৪:৩৫:৫৭

অনলাইন ডেস্ক

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা ২য় বারের মতো আবারো পিপিএম পদক অর্জন করেছেন। ‘জঙ্গি ও মাদক প্রতিকার, পুলিশ সপ্তাহের অঙ্গীকার’ স্লোগান নিয়ে ৮ জানুয়ারি শুরু হয়েছে পুলিশ সপ্তাহ।

এ আয়োজনে সাহসিকতা ও সেবার স্বীকৃতি হিসেবে এ পদক অর্জন করেন তিনি। পুলিশ সপ্তাহ-২০১৮ উপলক্ষে আয়োজিত বার্ষিক কুচকাওয়াজ আজ রাজারবাগ পুলিশ লাইন্সে অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সপ্তাহের বার্ষিক কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী পুলিশ সদস্যদের মধ্যে ১৮২ জনকে ৪টি ক্যাটাগরিতে বাংলাদেশ পুলিশ পদক সাহসিকতা, রাষ্ট্রপতি পুলিশ পদক সাহসিকতা, বাংলাদেশ পুলিশ পদক সেবা ও রাষ্ট্রপতি পুলিশ পদক সেবা প্রদান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ পুলিশের সদস্যদের নিজেদেরকে জনবান্ধব হিসেবে গড়ে তুলে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন।

সোমবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইন্স রাজারবাগে পুলিশ সপ্তাহ-২০১৮ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আমি আশা করি প্রতিটি পুলিশ সদস্য অসহায় ও বিপণ্ন মানুষের প্রতি দায়িত্ব পালন করবেন এবং সাহায্যের হাত বাড়াবেন। জাতির পিতা আপনাদের বলেছেন, আপনারা স্বাধীন দেশের পুলিশ। জনগণের প্রতি আপনাদের কর্তব্য অপরিসীম। তাই আপনাদের নিজেদেরকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘পুলিশকে আমি সব সময় আইনের রক্ষকের ভূমিকায় দেখতে চাই। দেশের প্রচলিত আইন, সততা এবং নৈতিক মূল্যবোধই হবে পেশাগত দায়িত্ব পালনের পথ নির্দেশক।’

তিনি বলেন, আপনাদের মনে রাখতে হবে, সফলতার জন্য আপনারা যেমন পুরস্কৃত হবেন, তেমনি প্রতিটি কাজের জন্য জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, ডাকাতি, ছিনতাই কিংবা চাঞ্চল্যকর খুনের ঘটনা- মাস যায়, বছর যায় ক্লু পায় না পুলিশ। সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার।

সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে যখন কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার তখন আছেন এমন ‘একজন’ যিনি এসব মামলার রহস্যের জট খোলায় পটু। পুলিশ কিংবা গোয়েন্দা বিপাকে পড়লেই ডাক পড়ে তার। অতি কৌশলী অপরাধীও তার চোখ ফাঁকি দিতে পারে না। তিনি যেন ‘জাদুর কাঠি’।

তিনি হলেন সন্তোষ কুমার চাকমা। পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রো শাখার পরিদর্শক। চাঞ্চল্যকর মামলার তদন্তের দায়িত্ব পাওয়ার পর দ্রুততম সময়ে আসামি গ্রেফতারে সক্ষম এই সন্তোষকে ভাবা হচ্ছে পিবিআই’র ‘প্রাণভোমরা’। তার হাতেই ধরা পড়েছে দুর্ধর্ষ জঙ্গি, খুনি, চোর, ডাকাত, ছিনতাইকারী।

আপনার মন্তব্য

আলোচিত