শিরোনাম

  ২৪ ডিসেম্বর থেকে পার্বত্য এলাকাসহ মাঠপর্যায়ে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে   গ্রাম আদালতের একটি সফল গল্প   টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন   আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ   নির্বাচনকালীন ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা : শিক্ষা মন্ত্রণালয়   খালেদার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টের বিভক্ত আদেশ   'তিন পার্বত্য জেলায় ৩৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে'   সুষ্ঠু ও শান্তিপূর্ন নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর   তরুণ ও নারী ভোটাররাই আওয়ামী লীগের বিজয়ের প্রধান হাতিয়ারঃ কাদের   গত ৫ বছরে জেএসএস এমপি উন্নয়ন করতে পারেনি, যা করেছে আওয়ামীলীগ করেছে : দিপংকর তালুকদার   এখন থেকে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে মাদক পরীক্ষা বাধ্যতামূলক   'বান্দরবানে বিদেশি পর্যটকদের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই'   'নির্বাচনী প্রচারণায় রঙিন পোস্টার বা ব্যানার ব্যবহার করা যাবে না'   ৫৮টি নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   বুধবার থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী   বিএনপি ক্ষমতায় এলে শান্তি চুক্তি বাস্তবায়ন করার চেষ্ঠা করবো: মনি স্বপন দেওয়ান   তিন পাহাড়ে নৌকা নিয়ে মাঠে দৌড়াবেন যারা   আগামীকাল খালেদা জিয়ার অগ্নিপরীক্ষা   হিরোকে জিরো বানানো এত সহজ নয়, সফল হিরো আলমের চ্যালেঞ্জ   খাগড়াছড়িতে বনের রাজা পেয়েছেন ইউপিডিএফের প্রার্থী নতুন কুমার চাকমা
প্রচ্ছদ / জাতীয় / মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় ২য় বারের মতো পদক পেলেন সন্তোষ কুমার চাকমা

মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় ২য় বারের মতো পদক পেলেন সন্তোষ কুমার চাকমা

প্রকাশিত: ২০১৮-০১-০৮ ২১:২৫:৩১

   আপডেট: ২০১৮-০১-০৯ ১৪:৩৫:৫৭

অনলাইন ডেস্ক

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা ২য় বারের মতো আবারো পিপিএম পদক অর্জন করেছেন। ‘জঙ্গি ও মাদক প্রতিকার, পুলিশ সপ্তাহের অঙ্গীকার’ স্লোগান নিয়ে ৮ জানুয়ারি শুরু হয়েছে পুলিশ সপ্তাহ।

এ আয়োজনে সাহসিকতা ও সেবার স্বীকৃতি হিসেবে এ পদক অর্জন করেন তিনি। পুলিশ সপ্তাহ-২০১৮ উপলক্ষে আয়োজিত বার্ষিক কুচকাওয়াজ আজ রাজারবাগ পুলিশ লাইন্সে অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সপ্তাহের বার্ষিক কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী পুলিশ সদস্যদের মধ্যে ১৮২ জনকে ৪টি ক্যাটাগরিতে বাংলাদেশ পুলিশ পদক সাহসিকতা, রাষ্ট্রপতি পুলিশ পদক সাহসিকতা, বাংলাদেশ পুলিশ পদক সেবা ও রাষ্ট্রপতি পুলিশ পদক সেবা প্রদান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ পুলিশের সদস্যদের নিজেদেরকে জনবান্ধব হিসেবে গড়ে তুলে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন।

সোমবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইন্স রাজারবাগে পুলিশ সপ্তাহ-২০১৮ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আমি আশা করি প্রতিটি পুলিশ সদস্য অসহায় ও বিপণ্ন মানুষের প্রতি দায়িত্ব পালন করবেন এবং সাহায্যের হাত বাড়াবেন। জাতির পিতা আপনাদের বলেছেন, আপনারা স্বাধীন দেশের পুলিশ। জনগণের প্রতি আপনাদের কর্তব্য অপরিসীম। তাই আপনাদের নিজেদেরকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘পুলিশকে আমি সব সময় আইনের রক্ষকের ভূমিকায় দেখতে চাই। দেশের প্রচলিত আইন, সততা এবং নৈতিক মূল্যবোধই হবে পেশাগত দায়িত্ব পালনের পথ নির্দেশক।’

তিনি বলেন, আপনাদের মনে রাখতে হবে, সফলতার জন্য আপনারা যেমন পুরস্কৃত হবেন, তেমনি প্রতিটি কাজের জন্য জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, ডাকাতি, ছিনতাই কিংবা চাঞ্চল্যকর খুনের ঘটনা- মাস যায়, বছর যায় ক্লু পায় না পুলিশ। সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার।

সূত্রবিহীন মামলার ‘রহস্য’ উদঘাটনে যখন কপালে ভাঁজ পড়ে যায় তদন্ত কর্মকর্তার তখন আছেন এমন ‘একজন’ যিনি এসব মামলার রহস্যের জট খোলায় পটু। পুলিশ কিংবা গোয়েন্দা বিপাকে পড়লেই ডাক পড়ে তার। অতি কৌশলী অপরাধীও তার চোখ ফাঁকি দিতে পারে না। তিনি যেন ‘জাদুর কাঠি’।

তিনি হলেন সন্তোষ কুমার চাকমা। পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রো শাখার পরিদর্শক। চাঞ্চল্যকর মামলার তদন্তের দায়িত্ব পাওয়ার পর দ্রুততম সময়ে আসামি গ্রেফতারে সক্ষম এই সন্তোষকে ভাবা হচ্ছে পিবিআই’র ‘প্রাণভোমরা’। তার হাতেই ধরা পড়েছে দুর্ধর্ষ জঙ্গি, খুনি, চোর, ডাকাত, ছিনতাইকারী।

আপনার মন্তব্য

আলোচিত