শিরোনাম

  মিয়ানমার পাহাড়ী অঞ্চলে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু   বাঙালি জাতির মুক্তির জন্যই আ. লীগ প্রতিষ্ঠা হয়েছিল: প্রধানমন্ত্রী   উত্তর কোরিয়ার আচরণে এখনো ভীত ট্রাম্প !   আজ জার্মানির অগ্নি পরীক্ষা, মুখোমুখি হবে সুইডেনের সাথে   সুইজারল্যান্ড জয় পাওয়ায় এক ধাপ এগিয়ে গেল ব্রাজিল   সার্বিয়াকে হারিয়ে সুইজারল্যান্ডের জয়   ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককের মধ্যে ৩ জন স্বীকার করেছে   আইসল্যান্ডকে ২-০ গোলে হারালো নাইজেরিয়া   আইসল্যান্ডের পরাজয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আর্জেন্টিনার আশা   ধরা পড়েছেন নেইমার!   রোমারিওকে ছাড়িয়ে গেলেন নেইমার   রাঙ্গামাটি থেকে আসা পাহাড়িকা পরিবহনের বাস চট্টগ্রামে খাদে পড়ে নিহত ৪, আহত ২০   নেইমারের মনের আশা পূরণ হলো   নেইমার আর কৌতিনহোর গোলে ব্রাজিলের বিশাল জয়   খাগড়াছড়িতে ত্রিপুরা কিশোরীর ৫ ধর্ষককে ৫ দিনের রিমান্ড   গৃহযুদ্ধের এত বছর পর দুই কোরিয়ার মিলনমেলা   মেসিরা গোল করতে না পারায় কাঁদলেন ম্যারাডোনা   `উপেক্ষিত জনগোষ্ঠীর নাম আদিবাসী’- এমপি বাদশা   আজ আমরাই জিতবো : নেইমার   ক্রোয়েশিয়ার দুর্দান্ত খেলায় ডুবে গেল আর্জেন্টিনা , ম্যারাডোনা হতাশ
প্রচ্ছদ / জাতীয় / ‘রাজনৈতিক ছত্রছায়ায় সংখ্যালঘুদের উপাসনালয়, প্রতিমা ভাঙচুর হয়’

‘রাজনৈতিক ছত্রছায়ায় সংখ্যালঘুদের উপাসনালয়, প্রতিমা ভাঙচুর হয়’

প্রকাশিত: ২০১৮-০১-০৬ ১৬:৪৪:৪২

অনলাইন ডেস্ক

রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় সংখ্যালঘুদের উপাসনালয়, প্রতিমা ভাঙচুর ও ভীতি সৃষ্টি করা হয় বলে অভিযোগ করেছেন বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ড. প্রভাস চন্দ্র রায়।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) এক্সপেরিমেন্টাল হলে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট আয়োজিত ‘১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে বসবাসরত ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের চিত্র প্রকাশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

প্রভাস চন্দ্র রায় বলেন, ‘দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা, প্রতিমা ভাঙচুরসহ, হত্যা, ধর্ষণ এবং নানা ধরনের নির্যাতনের মূল কারণ ভূমিদখল। আমরা এটাকে সাম্প্রদায়িক হামলা বলব না, সম্পত্তি নিয়ে বিরোধ সৃষ্টি হওয়ার পর স্বার্থ উদ্ধারের জন্য রাজনৈতিক ছত্রছায়ায় প্রভাবশালীরা এমন ঘটনা ঘটাচ্ছে। এসব ঘটনার বেশিরভাগই সাম্প্রদায়িক নয়, বরং সম্পদ কুক্ষিগত করাই মূল লক্ষ্য থাকে। এখন কিছু প্রভাবশালী এবং রাজনৈতিক ব্যক্তির ছত্রছায়ায় সংখ্যালঘুদের মন্দির ও প্রতিমা ভাঙচুর করে ভীতি সৃষ্টি করা হয় যাতে তারা তাদরে বাড়ি-ঘর ছেড়ে চলে যায়। হিন্দু সম্প্রদায়ের লোকজন যদি ভয়ে বাড়ি-ঘর ছেড়ে চলে যায় তাহলে তাদের ঘর-বাড়ি এবং ফসলের জমি দখল করতে সুবিধা হবে। তাই তাদেরকে ভয় দেখানো হয়।’

ইসলামি কোনো দল বা অন্য কোনো রাজনৈতিক শক্তি এসব ঘটনা ঘটাচ্ছে কি না? এমন প্রশ্নের জবাবে প্রভাস চন্দ্র বলেন, আমরা কোনো রাজনৈতিক দলকে দায়ী করব না। তবে ভবিষ্যাতে যাতে এসব ঘটনা আরো কমে সেটা আশা করব। কারণ, সরকারের আন্তরিকতায় এসব ঘটনা কমতে শুরু করেছে। গত ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালের অনেক ঘটনাই হ্রাস পেয়েছে। ভবিষ্যতে আরো যাতে কমে, সেটাই কামনা করব সরকারের কাছে।

ড. প্রভাস চন্দ্র রায়ের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি প্রদীপ কান্তি দে, নির্বাহী মহাসচিব ও মুখপাত্র পলাশ কান্তি দে, সহ-সভাপতি সুধাংশু চন্দ্র বিশ্বাস, অখিল মন্ডল, প্রভাস চন্দ্র মন্ডল, স্বরূপ দত্ত, রাকেশ রায়, ছাত্র মহাজোটের সাধারণ সম্পাদক পার্থ সারথি রায় প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত