শিরোনাম

  বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু   বড় মহাপূরম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সড়ক দুর্ঘটনায় নিহত   জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের   পার্বত্য অঞ্চলে পাহাড়িদের নতুন আতঙ্কের নাম, পাহাড়িরা 'বার্মাইয়া' : রুমা দেওয়ান   বাগদাদে ভয়াবহ দুই আত্মঘাতী বোমায় নিহত ২৬, আহত ৯০   ১০ হাজার কনস্টেবল নিয়োগ স্থগিত
প্রচ্ছদ / জাতীয় / ‘রাজনৈতিক ছত্রছায়ায় সংখ্যালঘুদের উপাসনালয়, প্রতিমা ভাঙচুর হয়’

‘রাজনৈতিক ছত্রছায়ায় সংখ্যালঘুদের উপাসনালয়, প্রতিমা ভাঙচুর হয়’

প্রকাশিত: ২০১৮-০১-০৬ ১৬:৪৪:৪২

অনলাইন ডেস্ক

রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় সংখ্যালঘুদের উপাসনালয়, প্রতিমা ভাঙচুর ও ভীতি সৃষ্টি করা হয় বলে অভিযোগ করেছেন বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ড. প্রভাস চন্দ্র রায়।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) এক্সপেরিমেন্টাল হলে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট আয়োজিত ‘১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে বসবাসরত ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের চিত্র প্রকাশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

প্রভাস চন্দ্র রায় বলেন, ‘দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা, প্রতিমা ভাঙচুরসহ, হত্যা, ধর্ষণ এবং নানা ধরনের নির্যাতনের মূল কারণ ভূমিদখল। আমরা এটাকে সাম্প্রদায়িক হামলা বলব না, সম্পত্তি নিয়ে বিরোধ সৃষ্টি হওয়ার পর স্বার্থ উদ্ধারের জন্য রাজনৈতিক ছত্রছায়ায় প্রভাবশালীরা এমন ঘটনা ঘটাচ্ছে। এসব ঘটনার বেশিরভাগই সাম্প্রদায়িক নয়, বরং সম্পদ কুক্ষিগত করাই মূল লক্ষ্য থাকে। এখন কিছু প্রভাবশালী এবং রাজনৈতিক ব্যক্তির ছত্রছায়ায় সংখ্যালঘুদের মন্দির ও প্রতিমা ভাঙচুর করে ভীতি সৃষ্টি করা হয় যাতে তারা তাদরে বাড়ি-ঘর ছেড়ে চলে যায়। হিন্দু সম্প্রদায়ের লোকজন যদি ভয়ে বাড়ি-ঘর ছেড়ে চলে যায় তাহলে তাদের ঘর-বাড়ি এবং ফসলের জমি দখল করতে সুবিধা হবে। তাই তাদেরকে ভয় দেখানো হয়।’

ইসলামি কোনো দল বা অন্য কোনো রাজনৈতিক শক্তি এসব ঘটনা ঘটাচ্ছে কি না? এমন প্রশ্নের জবাবে প্রভাস চন্দ্র বলেন, আমরা কোনো রাজনৈতিক দলকে দায়ী করব না। তবে ভবিষ্যাতে যাতে এসব ঘটনা আরো কমে সেটা আশা করব। কারণ, সরকারের আন্তরিকতায় এসব ঘটনা কমতে শুরু করেছে। গত ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালের অনেক ঘটনাই হ্রাস পেয়েছে। ভবিষ্যতে আরো যাতে কমে, সেটাই কামনা করব সরকারের কাছে।

ড. প্রভাস চন্দ্র রায়ের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি প্রদীপ কান্তি দে, নির্বাহী মহাসচিব ও মুখপাত্র পলাশ কান্তি দে, সহ-সভাপতি সুধাংশু চন্দ্র বিশ্বাস, অখিল মন্ডল, প্রভাস চন্দ্র মন্ডল, স্বরূপ দত্ত, রাকেশ রায়, ছাত্র মহাজোটের সাধারণ সম্পাদক পার্থ সারথি রায় প্রমুখ।

আপনার মন্তব্য


আলোচিত