শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / জাতীয় / পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ

পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ

প্রকাশিত: ২০১৭-১২-১২ ২০:১২:১৬

বাসসঃ বাংলাদেশ সংবাদ সংস্থা

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শান্তি চুক্তি অনুযায়ী পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কেন্দ্রীয়ভাবে এই প্রাথমিক দায়িত্বের বিষয়টি তত্ত্বাবধান ও সমন্বয়েরও সুপারিশ করা হয়। এজন্য তিন পার্বত্য জেলায় দ্রুত চলাচলে সক্ষম নতুন গাড়ি, স্পিড বোট, অগ্নি-নির্বাপক সরঞ্জামাদিসহ ভেহিক্যাল এবং অন্যান্য প্রয়োজনীয় লজিস্টিক সহায়তা প্রদানের পরামর্শ দেয়া হয়।

সভায় পার্বত্য শান্তি চুক্তির আওতায় আঞ্চলিক পরিষদ এবং পার্বত্য জেলা পরিষদ সম্পর্কে বিভিন্ন সময়ে গৃহীত আইন ও বিধি বিধানের জটিলতা নিরসনের লক্ষ্যে যুগোপযোগী একটি সমন্বিত আইন প্রণয়নের বিষয়ে মন্ত্রণালয়, জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের চলমান কার্যক্রমের হালনাগাদ অগ্রগতি উপস্থাপন করা হয়।
সভায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং প্রশাসনিক বিষয়াদির হালনাগাদ অবস্থা পর্যালোচনা এবং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও মন্ত্রী পরিষদ বিভাগের কর্মকর্তাদের পেশকৃত তথ্যের উপর মতামত ব্যক্ত করা হয়।

সভায় শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের কালজয়ী ভাষণকে ইউনেসকো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অফ দি ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভের অসামান্য অর্জনের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

সভায় এছাড়া দেশের পার্বত্য এলাকায় সহিংসতা বন্ধ ও শান্তি প্রতিষ্ঠায় মানবতাবাদী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক উদ্যোগ ও বলিষ্ঠ নেতৃত্বের উল্লেখ করে পার্বত্য শান্তি চুক্তির ২০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রীর প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, এম. আবদুল লতিফ, উষাতন তালুকদার, ফিরোজা বেগম (চিনু) এবং এম. এ. আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন।পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ পার্বত্য মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত