আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

আদিবাসী লেখার আইনি যৌক্তিকতার বিষয়ে পার্বত্য মন্ত্রণালয়ের বরাবর দেবাশীষ রায়ের স্মারকলিপি

প্রকাশিত: ২০১৭-১১-১২ ২১:০৯:১৪

   আপডেট: ২০১৭-১১-১৭ ১২:৫৭:২৮

রাঙ্গামাটি

পার্বত্য চট্টগ্রামের বসবাসরত জুম্মদের স্থায়ী বাসিন্দা সনদপত্রে 'আদিবাসী বাসিন্দা' সনদ পত্র উল্লেখ না করতে নির্দেশ দিয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।সম্প্রতি মন্ত্রণালয় থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে।বিজ্ঞাপিত নির্দেশপত্রে বলা হয়েছে, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, তিন পার্বত্য জেলার জেলা প্রশাসক, তিন পার্বত্য চীফ সার্কেলদের এ নির্দেশ কার্যকর করতে হবে।বলা হয়েছে, আদিবাসী পরিবর্তে সংবিধানে উল্লিখিত ‘উপজাতি’, ‘ক্ষুদ্র জাতিসত্তা’, ‘নৃগোষ্ঠী’ ও ‘সম্প্রদায়’ হিসেবে উল্লেখ করতে হইবে।

এদিকে, স্থায়ী বাসিন্দা সনদপত্রে কেন 'উপজাতি' বা অন্যকিছু আখ্যায়িত করে সনদ দেওয়া হবে সে বিষয়ে যতেষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমসহ জুম্মদের মনে ক্ষোভ দেখা দিয়েছে।জুম্মদের দাবি যুগ যুগ ধরে যে সনদটি তাদের দেওয়া হচ্ছে তা কেন হঠাৎ'আদিবাসী' শব্দটিকে বিকৃতি করে দেওয়া হবে। সম্প্রতি চাকমা চীফ সার্কেল রাজা ব্যারিষ্টার রায়ের সহধর্মিনী তথা চাকমা রানী ইয়েন ইয়েন ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

এই পরিপত্রের প্রেক্ষিতে চাকমা রাজা দেবাশীষ রায় সম্প্রতি আদিবাসী লেখার আইনি যৌক্তিকতার বিষয়ে পার্বত্য মন্ত্রণালয়ের বরাবর একটি স্মারকলিপি প্রেরণ করেছেন।

যেখানে তিনি 'আদিবাসী' শব্দটি লেখা নিয়ে যুক্তিসহকারে পার্বত্য মন্ত্রণালয়ের বরাবর স্মারকলিপি পাঠিয়েছেন। চাকমা রানী ইয়েন ইয়েন সৌজন্যে পাওয়া স্মারকলিপিটি নিচে যুক্ত করা হল।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত