আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

প্রকাশিত: ২০১৭-১১-০৪ ২১:১২:৩২

রাঙ্গামাটি

গতকাল শুক্রবার রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ৪৪তম শুভ দানোত্তম কঠিন চিবর দান শেষ হওয়ার পর আজ শনিবার থেকে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন শুরু হয়ছে।

উক্ত প্রদীপ প্রজ্বলন উদ্বোধনী অনুষ্ঠানে হাজার বাতি দান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধ মূর্তি দান সহ অন্যান্য দান পূন্যার্থীরা পালন করেন।

কথিত আছে, আকাশের দিকে উত্তোলন করে প্রদীপ পূজা করা আকাশ প্রদীপ বলা হয়ে থাকে। মহাকারুণিক গৌতম বুদ্ধ বোধিসত্তাবস্থায় মহাভিনিষ্কমন কালে অনোমা নদীর তীড়ে উপস্থিত হয়েছিলেন। বোধিসত্ত সিদ্ধার্থ নদীর তীড়ে তার শরীরের আভরন খুলে ফেললেন এবং তার খুরধার তলোয়ার বের করে বাম হাতে তার চুল ধরে ডান হাত দিয়ে তা ছেদন করে অধিষ্টান করলেন যে -"আমার এই কর্তিত চুল আমি আকাশে নিক্ষেপ করে দেবো আমি জন্ম জন্মান্তর দশ পারমী ,দশ উপপারমী এবং দশ পরমার্খ পারমী পূরণ করে যদি প্রকৃত বুদ্ধাংকুর হয়ে এই জন্মে বুদ্ধ হতে পারি ,তাহলে আমার এই চুল আকাশে নিক্ষেপ করা হলে আকাশে ঝুলন্ত অবস্থায় থাকুক ,মাটিতে আর পতিত না হোক, এই অধিষ্টান করে তিনি কর্তিত চুল আকাশে নিক্ষেপ করে দিলেন"।

দেবলোকের রাজা ইন্দ্র সেই চুলকে নিয়ে তাবতিংস স্বর্গে একটি জাদী তৈরী করেন। বুদ্ধত্ত প্রাপ্তির পূর্বেই নির্মিত সিদ্ধার্থের এই চুল সন্নিবেশিত এই জাদীর নাম চুলামনি জাদী। তবে, তাবতিংস স্বর্গের চুলামনি চৈত্যে শুধুমাত্র বোধিসত্তের চুল ধাতু নয় ,বুদ্ধের দন্ত ধাতু ও বিদ্যমান । এছাড়া পরবর্তীতে বুদ্ধের দক্ষিণ অক্ষ ধাতুটিও চুলামনি চৈত্যে দেবরাজ ইন্দ্র কতৃক স্থাপিত হয়েছিলো।স্বর্গে বিদ্যমান এই চুলামনি জাদীর উদ্দেশ্যে ফানুস উড়িয়ে বা গাছ বাঁশের সাহায্যে উপরে বেঁধে দিয়ে পূজা করা হয়।

শনিবার বিকেলে রাজবন বিহার প্রাঙ্গণে পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে আকাশ প্রদীপ পুজা শুরু হয়।আকাশ প্রদীপ প্রজ্বলন টানা একমাস ধরে চলবে।

প্রদীপ পূজার উদ্বোধন করেন, অত্র বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। এসময় উপস্থিত ছিলেন উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা সহ আরো অনেকে।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত