শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / জাতীয় / রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

প্রকাশিত: ২০১৭-১১-০৪ ২১:১২:৩২

রাঙ্গামাটি

গতকাল শুক্রবার রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ৪৪তম শুভ দানোত্তম কঠিন চিবর দান শেষ হওয়ার পর আজ শনিবার থেকে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন শুরু হয়ছে।

উক্ত প্রদীপ প্রজ্বলন উদ্বোধনী অনুষ্ঠানে হাজার বাতি দান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধ মূর্তি দান সহ অন্যান্য দান পূন্যার্থীরা পালন করেন।

কথিত আছে, আকাশের দিকে উত্তোলন করে প্রদীপ পূজা করা আকাশ প্রদীপ বলা হয়ে থাকে। মহাকারুণিক গৌতম বুদ্ধ বোধিসত্তাবস্থায় মহাভিনিষ্কমন কালে অনোমা নদীর তীড়ে উপস্থিত হয়েছিলেন। বোধিসত্ত সিদ্ধার্থ নদীর তীড়ে তার শরীরের আভরন খুলে ফেললেন এবং তার খুরধার তলোয়ার বের করে বাম হাতে তার চুল ধরে ডান হাত দিয়ে তা ছেদন করে অধিষ্টান করলেন যে -"আমার এই কর্তিত চুল আমি আকাশে নিক্ষেপ করে দেবো আমি জন্ম জন্মান্তর দশ পারমী ,দশ উপপারমী এবং দশ পরমার্খ পারমী পূরণ করে যদি প্রকৃত বুদ্ধাংকুর হয়ে এই জন্মে বুদ্ধ হতে পারি ,তাহলে আমার এই চুল আকাশে নিক্ষেপ করা হলে আকাশে ঝুলন্ত অবস্থায় থাকুক ,মাটিতে আর পতিত না হোক, এই অধিষ্টান করে তিনি কর্তিত চুল আকাশে নিক্ষেপ করে দিলেন"।

দেবলোকের রাজা ইন্দ্র সেই চুলকে নিয়ে তাবতিংস স্বর্গে একটি জাদী তৈরী করেন। বুদ্ধত্ত প্রাপ্তির পূর্বেই নির্মিত সিদ্ধার্থের এই চুল সন্নিবেশিত এই জাদীর নাম চুলামনি জাদী। তবে, তাবতিংস স্বর্গের চুলামনি চৈত্যে শুধুমাত্র বোধিসত্তের চুল ধাতু নয় ,বুদ্ধের দন্ত ধাতু ও বিদ্যমান । এছাড়া পরবর্তীতে বুদ্ধের দক্ষিণ অক্ষ ধাতুটিও চুলামনি চৈত্যে দেবরাজ ইন্দ্র কতৃক স্থাপিত হয়েছিলো।স্বর্গে বিদ্যমান এই চুলামনি জাদীর উদ্দেশ্যে ফানুস উড়িয়ে বা গাছ বাঁশের সাহায্যে উপরে বেঁধে দিয়ে পূজা করা হয়।

শনিবার বিকেলে রাজবন বিহার প্রাঙ্গণে পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে আকাশ প্রদীপ পুজা শুরু হয়।আকাশ প্রদীপ প্রজ্বলন টানা একমাস ধরে চলবে।

প্রদীপ পূজার উদ্বোধন করেন, অত্র বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। এসময় উপস্থিত ছিলেন উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা সহ আরো অনেকে।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত