শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / জাতীয় / রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

প্রকাশিত: ২০১৭-১১-০৪ ২১:১২:৩২

রাঙ্গামাটি

গতকাল শুক্রবার রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ৪৪তম শুভ দানোত্তম কঠিন চিবর দান শেষ হওয়ার পর আজ শনিবার থেকে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন শুরু হয়ছে।

উক্ত প্রদীপ প্রজ্বলন উদ্বোধনী অনুষ্ঠানে হাজার বাতি দান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধ মূর্তি দান সহ অন্যান্য দান পূন্যার্থীরা পালন করেন।

কথিত আছে, আকাশের দিকে উত্তোলন করে প্রদীপ পূজা করা আকাশ প্রদীপ বলা হয়ে থাকে। মহাকারুণিক গৌতম বুদ্ধ বোধিসত্তাবস্থায় মহাভিনিষ্কমন কালে অনোমা নদীর তীড়ে উপস্থিত হয়েছিলেন। বোধিসত্ত সিদ্ধার্থ নদীর তীড়ে তার শরীরের আভরন খুলে ফেললেন এবং তার খুরধার তলোয়ার বের করে বাম হাতে তার চুল ধরে ডান হাত দিয়ে তা ছেদন করে অধিষ্টান করলেন যে -"আমার এই কর্তিত চুল আমি আকাশে নিক্ষেপ করে দেবো আমি জন্ম জন্মান্তর দশ পারমী ,দশ উপপারমী এবং দশ পরমার্খ পারমী পূরণ করে যদি প্রকৃত বুদ্ধাংকুর হয়ে এই জন্মে বুদ্ধ হতে পারি ,তাহলে আমার এই চুল আকাশে নিক্ষেপ করা হলে আকাশে ঝুলন্ত অবস্থায় থাকুক ,মাটিতে আর পতিত না হোক, এই অধিষ্টান করে তিনি কর্তিত চুল আকাশে নিক্ষেপ করে দিলেন"।

দেবলোকের রাজা ইন্দ্র সেই চুলকে নিয়ে তাবতিংস স্বর্গে একটি জাদী তৈরী করেন। বুদ্ধত্ত প্রাপ্তির পূর্বেই নির্মিত সিদ্ধার্থের এই চুল সন্নিবেশিত এই জাদীর নাম চুলামনি জাদী। তবে, তাবতিংস স্বর্গের চুলামনি চৈত্যে শুধুমাত্র বোধিসত্তের চুল ধাতু নয় ,বুদ্ধের দন্ত ধাতু ও বিদ্যমান । এছাড়া পরবর্তীতে বুদ্ধের দক্ষিণ অক্ষ ধাতুটিও চুলামনি চৈত্যে দেবরাজ ইন্দ্র কতৃক স্থাপিত হয়েছিলো।স্বর্গে বিদ্যমান এই চুলামনি জাদীর উদ্দেশ্যে ফানুস উড়িয়ে বা গাছ বাঁশের সাহায্যে উপরে বেঁধে দিয়ে পূজা করা হয়।

শনিবার বিকেলে রাজবন বিহার প্রাঙ্গণে পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে আকাশ প্রদীপ পুজা শুরু হয়।আকাশ প্রদীপ প্রজ্বলন টানা একমাস ধরে চলবে।

প্রদীপ পূজার উদ্বোধন করেন, অত্র বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। এসময় উপস্থিত ছিলেন উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা সহ আরো অনেকে।

আপনার মন্তব্য


আলোচিত