শিরোনাম

  ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ
প্রচ্ছদ / জাতীয় / রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

রাঙ্গামাটি রাজবন বিহারে শুরু হয়েছে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন

প্রকাশিত: ২০১৭-১১-০৪ ২১:১২:৩২

রাঙ্গামাটি

গতকাল শুক্রবার রাজবন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ৪৪তম শুভ দানোত্তম কঠিন চিবর দান শেষ হওয়ার পর আজ শনিবার থেকে একমাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্বলন শুরু হয়ছে।

উক্ত প্রদীপ প্রজ্বলন উদ্বোধনী অনুষ্ঠানে হাজার বাতি দান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধ মূর্তি দান সহ অন্যান্য দান পূন্যার্থীরা পালন করেন।

কথিত আছে, আকাশের দিকে উত্তোলন করে প্রদীপ পূজা করা আকাশ প্রদীপ বলা হয়ে থাকে। মহাকারুণিক গৌতম বুদ্ধ বোধিসত্তাবস্থায় মহাভিনিষ্কমন কালে অনোমা নদীর তীড়ে উপস্থিত হয়েছিলেন। বোধিসত্ত সিদ্ধার্থ নদীর তীড়ে তার শরীরের আভরন খুলে ফেললেন এবং তার খুরধার তলোয়ার বের করে বাম হাতে তার চুল ধরে ডান হাত দিয়ে তা ছেদন করে অধিষ্টান করলেন যে -"আমার এই কর্তিত চুল আমি আকাশে নিক্ষেপ করে দেবো আমি জন্ম জন্মান্তর দশ পারমী ,দশ উপপারমী এবং দশ পরমার্খ পারমী পূরণ করে যদি প্রকৃত বুদ্ধাংকুর হয়ে এই জন্মে বুদ্ধ হতে পারি ,তাহলে আমার এই চুল আকাশে নিক্ষেপ করা হলে আকাশে ঝুলন্ত অবস্থায় থাকুক ,মাটিতে আর পতিত না হোক, এই অধিষ্টান করে তিনি কর্তিত চুল আকাশে নিক্ষেপ করে দিলেন"।

দেবলোকের রাজা ইন্দ্র সেই চুলকে নিয়ে তাবতিংস স্বর্গে একটি জাদী তৈরী করেন। বুদ্ধত্ত প্রাপ্তির পূর্বেই নির্মিত সিদ্ধার্থের এই চুল সন্নিবেশিত এই জাদীর নাম চুলামনি জাদী। তবে, তাবতিংস স্বর্গের চুলামনি চৈত্যে শুধুমাত্র বোধিসত্তের চুল ধাতু নয় ,বুদ্ধের দন্ত ধাতু ও বিদ্যমান । এছাড়া পরবর্তীতে বুদ্ধের দক্ষিণ অক্ষ ধাতুটিও চুলামনি চৈত্যে দেবরাজ ইন্দ্র কতৃক স্থাপিত হয়েছিলো।স্বর্গে বিদ্যমান এই চুলামনি জাদীর উদ্দেশ্যে ফানুস উড়িয়ে বা গাছ বাঁশের সাহায্যে উপরে বেঁধে দিয়ে পূজা করা হয়।

শনিবার বিকেলে রাজবন বিহার প্রাঙ্গণে পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে আকাশ প্রদীপ পুজা শুরু হয়।আকাশ প্রদীপ প্রজ্বলন টানা একমাস ধরে চলবে।

প্রদীপ পূজার উদ্বোধন করেন, অত্র বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। এসময় উপস্থিত ছিলেন উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা সহ আরো অনেকে।

আপনার মন্তব্য

আলোচিত