শিরোনাম

  ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ
প্রচ্ছদ / ফিচার / মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

প্রকাশিত: ২০১৭-১০-৩০ ১৭:৫৪:৩৬

   আপডেট: ২০১৮-০১-১৭ ২৩:৩২:৩৫

ছবিঃ বোচ হাই ফেসবুক থেকে সংগৃহীত।

বান্দরবান

বান্দরবান জেলায় মারমা আদিবাসী সম্প্রদায়ের কৃতি সন্তান প্রথম ব্যারিস্টার হয়েছেন 'বোচ হাই' ।

তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। সম্প্রতি এই বছর ১৭ অক্টোবর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার সুপ্রীম কোর্ট অব ভিক্টোরিয়াতে অস্ট্রেলীয় আইনজীবী হিসেবে শপথ নেন তিনি।

আজ সোমবার তাকে ফুলেল শুভেচ্ছা জানান, বান্দরবান প্রেসক্লাবের সদস্যরা।

তিনি বলেন, বিজ্ঞ বা অভিজ্ঞ নই আমি। "লেখাপড়ার শুরুতে নিজ ও পরিবার জন্য চিন্তা করিনি, দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখেছি। দেশের জন্য কাজ করবো, জানবো, চেষ্টা করবো বেশি বেশি জানার, এটাই আমার পরিচয় হউক"।

উল্লেখ্য, ২০o৫ সালে কুমিল্লা ইস্পাহানি স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও ২০০৭ সালে নটর ডেম কলেজ থেকে এইচ এসসি পাস করেন তিনি। এরপর তিনি ২০০৯ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকা ক্যাম্পাসে ডিপ্লোমা ইন ল কোর্সে ভর্তি হন। পরে তিনি উচ্চশিক্ষার জন্য অস্ত্রেলিয়ায় পাড়ি জমান।সেখানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে ২০১২-২০১৬ সালের মধ্যে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

এছাড়া আরো জানা যায়, অস্ট্রেলিয়াতে আরো দুই-তিন বছর সংশ্লিষ্ট আইন বিষয়ে যথার্থ জ্ঞান অজর্ন করে তিনি দেশে এসে সমাজ সেবাই নিজেকে নিয়োজিত করবেন।

আপনার মন্তব্য

আলোচিত