আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

বান্দরবানে মারমা আদিবাসী সম্প্রদায়ের প্রথম ব্যারিস্টার 'বোচ হাই'

প্রকাশিত: ২০১৭-১০-৩০ ১৭:৫৪:৩৬

   আপডেট: ২০১৭-১০-৩০ ২০:১৭:৫৩

ছবিঃ বোচ হাই ফেসবুক থেকে সংগৃহীত।

বান্দরবান

বান্দরবান জেলায় মারমা আদিবাসী সম্প্রদায়ের কৃতি সন্তান প্রথম ব্যারিস্টার হয়েছেন 'বোচ হাই' ।

তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন।
সম্প্রতি এই বছর ১৭ অক্টোবর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার সুপ্রীম কোর্ট অব ভিক্টোরিয়াতে অস্ট্রেলীয় আইনজীবী হিসেবে শপথ নেন তিনি।

আজ সোমবার তাকে ফুলেল শুভেচ্ছা জানান, বান্দরবান প্রেসক্লাবের সদস্যরা।

তিনি বলেন, বিজ্ঞ বা অভিজ্ঞ নই আমি। "লেখাপড়ার শুরুতে নিজ ও পরিবার জন্য চিন্তা করিনি, দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখেছি। দেশের জন্য কাজ করবো, জানবো, চেষ্টা করবো বেশি বেশি জানার, এটাই আমার পরিচয় হউক"।

উল্লেখ্য, ২০o৫ সালে কুমিল্লা ইস্পাহানি স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও ২০০৭ সালে নটর ডেম কলেজ থেকে এইচ এসসি পাস করেন তিনি। এরপর তিনি ২০০৯ সালে লিগ্যাল স্টাডি ইন্সটিটিউট অব লন্ডন এর অধীনে ঢাকা ক্যাম্পাসে ডিপ্লোমা ইন ল কোর্সে ভর্তি হন। পরে তিনি উচ্চশিক্ষার জন্য অস্ত্রেলিয়ায় পাড়ি জমান।সেখানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে লা ট্রোবি ইউনিভার্সিটিতে আইন বিষয়ে ২০১২-২০১৬ সালের মধ্যে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

এছাড়া আরো জানা যায়, অস্ট্রেলিয়াতে আরো দুই-তিন বছর সংশ্লিষ্ট আইন বিষয়ে যথার্থ জ্ঞান অজর্ন করে তিনি দেশে এসে সমাজ সেবাই নিজেকে নিয়োজিত করবেন।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত