শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / জাতীয় / সংসদে পার্বত্য শান্তি চুক্তিকে ভিত্তি করে পার্বত্য অঞ্চলে সকল আইন তৈরির সুপারিশ

সংসদে পার্বত্য শান্তি চুক্তিকে ভিত্তি করে পার্বত্য অঞ্চলে সকল আইন তৈরির সুপারিশ

প্রকাশিত: ২০১৭-১০-২৫ ১০:৪৯:২৪

বাসস

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পার্বত্য শান্তি চুক্তির ওপর ভিত্তি করে পার্বত্য অঞ্চলে সকল আইন তৈরির সুপারিশ করা হয়েছে।
কমিটি সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
 
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, কুজেন্দ্র লাল ত্রিপুরা, উষাতন তালুকদার এবং এম, এ, আউয়াল সভায় অংশগ্রহণ করেন।
 
পার্বত্য খাগড়াছড়ি জেলায় বিভিন্ন দফতর বা সংস্থার চলমান উন্নয়ণ প্রকল্পসমূহের বিষয়ে সভায় আলোচনা করা হয়।
 
তিন পার্বত্য জেলায় আঞ্চলিক পরিষদ অথবা জেলা পরিষদের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগের জন্য কমিটি সুপারিশ করে।
 
এছাড়াও সভায় উল্লেখ করা হয় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন খাগড়াছড়ি জেলার উপজেলা সদর হতে প্রত্যন্ত অঞ্চলে সংযোগ সড়ক নির্মাণ শীর্ষক প্রকল্পের জন্য ২০১৬-২০১৭ অর্থ বছরের সংশোধিত বাজেটে মোট বরাদ্দ ছিল ৫ কোটি টাকা।
 
এ বরাদ্দ দিয়ে দীঘিনালা ও মানিকছড়ি এলাকায় ইতোমধ্যে সংযোগ সড়কের প্রায় ৫ কিলোমিটার মাটির কাজ, ৮ কিলোমিটার এইচ. বি. বি করণ, ২শ’ মিটার এলডি এবং ৩২৭ মি. রিটেইনিং ওয়াল নির্মাণ করা হয়েছে।২০১৭-২০১৮ অর্থ বছরের এডিপিতে প্রকল্পের অনুকূলে ১৯ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ রয়েছে।
 
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য


আলোচিত