শিরোনাম

  বিএনপি কাউন্সিলর দিয়ে রাজশাহীতে ৪০ আদিবাসী পরিবারকে উচ্ছেদের হুমকি   কাজাখস্তানে বাসে আগুননিহত ৫২ , প্রাণে বেঁচে গেল মাত্র পাঁচজন   'ওমাদু' এবার নিয়ে এসেছে আকর্ষনীয় চাকমা ফিল্ম 'VCR'   চাকমা জনগোষ্ঠীর গোজা বা গোত্তি পরিচিতি   প্রণব মুখার্জীকে সাকিবের উপহার   বেসরকারি ইক্যুইটি আসছে ভুটানে   কক্সবাজারে হিন্দু সম্প্রদায়ের একই পরিবারের চারজনের মৃতদেহ উদ্ধার   ঢাকা সিটিতে নির্বাচন না হলে পেছাবে না এসএসসি পরীক্ষা   কুমিল্লায় উদ্ধার করা হলো ৩শ’ বছর পুরোনো মূল্যবান বৌদ্ধ মন্দির সদৃশ নকশা   নিউজিল্যান্ডের নতুন চমক বেন হুইলার   রাখাইনে সহিংসতার পর শত শত স্কুল বন্ধ   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি   রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার   ২ বছরের মধ্যে রোহিঙ্গারা ফিরে যাবে, রূপরেখা চূড়ান্ত   আগামী ১৬ ফেব্রুয়ারী ঢাকাতে ' কাচালং ওয়েলফেয়ার সোসাইটি'র' এক যুগপূর্তি উপলক্ষ্যে জুম্মদের পুনর্মিলনী ও বনভোজন   আদিবাসী নারীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রূপানন্দা   ১০ বছর পর বেনজির ভুট্টোর হত্যার দায় স্বীকার করেছে তালেবান   আজ চবিতে যাচ্ছেন প্রণব মুখার্জি   মানুষের মনের ও চিন্তার দূষণ দূর করতে হবে : প্রণব মুখার্জি   ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু
প্রচ্ছদ / জাতীয় / রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১১:১২:৫২

   আপডেট: ২০১৭-১০-১৪ ১২:০৬:৩৭

নিজস্ব প্রতিবেদক

ঘুষ ছাড়া নতুন পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন হয়না বললেই চলে। এর আগে অবশ্য এই পুলিশ ভেরিফিকেশন করতে গেলে প্রতি চারজনের তিনজনকেই ঘুষ দিতে হয় বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ চ্যাপ্টার টিআইবি।

রাঙ্গামাটি জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে ও জনসাধারণ পাসপোর্ট করতে রীতিমত হিমশিম খাচ্ছেন বলে জানিয়েছেন অনেক ভুক্তভোগী। রাঙ্গামাটি জেলা সদরে নতুন"রুপ নগর" পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম জমা দেওয়ার পরে পুলিশ ভেরিফিকেশন এর জন্য রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে আবেদনের ফরম চলে যায়।

সেখান থেকে পুলিশ যাচাই-বাছাই সম্পন্ন করে আবেদনকারীর বিশদ বিবরণ সঠিক ও ঠিক থাকলে পাসপোর্ট তৈরির জন্য অনুমোদন করে। তারপর অফিস কর্তৃক ঢাকাতে এই ফরম প্রেরণ করা হয়।পাসপোর্টের ধরণ ও আবেদনকারীর উপর নির্ভর করে ডেলিভারি স্লিপ পাসপোর্ট অফিস থেকে দেওয়া হয়। ডেলিভারি স্লিপ সাধারণত দুই ধরনের হয়ে থাকে । ১-অর্ডিনারী বা সাধারণ ২- ইমারজেন্সী বা জরুরী অবস্থা । অর্ডিনারী ধরনের পাসপোর্ট আবেদন ক্ষেত্রে সাধারণত একটু দেরীতে পাসপোর্ট ডেলিভারি কমপক্ষে এক থেকে দেড় মাস লাগতে পারে আর জরুরী ভিত্তিতে করলে দশদিনের ভিতর বা এক সপ্তাহের মধ্যে চলে আসে। এজন্য আবেদনকারীকে আগে সোনালী ব্যাংক এর রেফারেন্স এর জন্য পাসপোর্ট এর ধরণ অনুযায়ী টাকা জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হয়। সেই রশিদ নাম্বার মোতাবেক আবেদনকারীকে ফরম পূরণ করে পাসপোর্ট অফিসে জমা দিতে হয়।

এদিকে, রাঙ্গামাটিতে পাসপোর্টের জন্য আবেদনকারীদের পুলিশ ভেরিফিকেশন সঠিকভাবে করা হচ্ছেনা বলে নানান সূত্রে ও ভুক্তভোগীরা জানিয়েছেন। তারা বলছেন পুলিশ কেন পাসপোর্ট এর সঠিক ভেরিফিকেশন করেনা? শুধু অফিসে বসে যাচাই-বাছাই করে। কোনটা সঠিক কোনটা বেঠিক তাতো ঠিকমত যাচাই হয়না। অনেকে জালিয়াতি করে বিভিন্ন ডুকুমেন্ট শো করে অনুমোদন পাচ্ছে। কেউ কেউ টাকা দিয়ে ভেরিফিকেশন নিচ্ছে।  পুলিশ অফিসে বসে বেশীরভাগ ভেরিফিকেশন নিচ্ছে কোন সঠিক তথ্য ছাড়া। এর জন্য ঘুষ হিসেবে নিচ্ছে দুই থেকে তিন হাজার টাকা। তারপর পুলিশ আবেদনকারীকে অনুমোদনের জন্য আশ্বাস দেয় যে সঠিক সময়ে আপনার পাসপোর্ট অফিসে পোঁছে যাবে।

রাঙ্গামাটিতে কয়েকজন পৌর কাউন্সিলর এর সাথে এ ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, শুধু টাকা দিয়ে যাচাই-বাছাই ছাড়া পাসপোর্ট অনুমোদন করা ঠিক না। এভাবে অনুমোদন করতে থাকলে অনেকে অজুহাতে পাসপোর্ট করিয়ে নিবে। এই জন্য সঠিক যাচাই বাছাই করা প্রয়োজন। সেই হিসেবে পুলিশকে সর্বাত্মক সচেতন থাকতে হবে যাতে সঠিক ভেরিফিকেশন হয়।

কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন তাদের যাচাই-বাছাই সঠিক হলেও পাসপোর্ট ২ মাসে ও দেখা মিলেনি। অনেকে আরো দেরিতে হাতে পেয়েছে। রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে ভেরিফিকেশনের জন্য যেতে হয়। পুলিশের এসআই অফিসে বসে টাকার মাধ্যমে এইসব ভেরিফিকেশন করছে সঠিক যাচাই-বাছাই ছাড়া।

এছাড়া আরো জানা যায়,পাসপোর্ট অফিসগুলোকে ঘিরে দালালদের উৎপাত ও দুর্নীতি প্রশ্রয় দেওয়া হয় , এ কারণেই দালালদের তৎপরতা বন্ধ করা যাচ্ছেনা। বিশেষ করে সরকারি কর্মকর্তাদের স্বজনরা সহজে পাসপোর্ট পেলেও সাধারণ মানুষকে পাসপোর্ট পেতে ভোগান্তির মুখোমুখি হতে হয় । কিছু মানুষ নিয়ম বহির্ভূত সুবিধা পাচ্ছে, এ কারণেই সাধারণ মানুষ সুবিধা পায় না।

আপনার মন্তব্য


আলোচিত