আজ রবিবার, | ১৯ নভেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিশ্বসুন্দরী হলেন ভারতের মেডিক্যালের ছাত্রী মানুসি চিল্লার   অনৈতিক কাজে জড়াচ্ছে রোহিঙ্গা তরুণীরা   ট্রাকের চাপায় বান্দরবানে এক শিক্ষকের মৃত্যু   ১৯৯৩ সালে নানিয়াচর গণহত্যায় নিহতদের স্মরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শোকসভা ও মোমবাতি প্রজ্জ্বলন   রাবিতে ছাত্রী অপহরণের ঘটনায় বামপন্থী ও শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ঘেরাও   হিল ভ্যালি প্রোডাকশন নিয়ে এসেছে চাকমা গান   রংপুরে তাণ্ডব: ৭ দিনেও গ্রেফতার হয়নি ‘মূল হোতারা’   রুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   জেএসএস নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে ঢাকা শাহবাগে বিক্ষোভ মিছিল   রিপনা চাকমা\'র জীবনের গল্প : কৃষ্ণ এম. চাকমা   উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর   জেএসএস নেতা কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার,ধর-পাকড় ও হয়রানির প্রতিবাদে বিক্ষোভ   রংপুরে সাম্প্রদায়িক তাণ্ডব: ২ ইউপি সদস্য আটক   রুনা লায়লার জন্মদিন আজ   পাকিস্তানে বুদ্ধের ১৭০০ বছরের সবচেয়ে পুরনো মূর্তি উন্মোচন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া   নিউজিল্যান্ডের বিদায়, ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু   রেকর্ড দামে বিক্রি ভিঞ্চির চিত্রকর্ম   উস্কানিমূলক লিফলেট বিতরণকালে ৪ রোহিঙ্গা আটক   বৃষ্টি হতে পারে আরো ২ দিন

রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১১:১২:৫২

   আপডেট: ২০১৭-১০-১৪ ১২:০৬:৩৭

নিজস্ব প্রতিবেদক

ঘুষ ছাড়া নতুন পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন হয়না বললেই চলে। এর আগে অবশ্য এই পুলিশ ভেরিফিকেশন করতে গেলে প্রতি চারজনের তিনজনকেই ঘুষ দিতে হয় বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ চ্যাপ্টার টিআইবি।

রাঙ্গামাটি জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে ও জনসাধারণ পাসপোর্ট করতে রীতিমত হিমশিম খাচ্ছেন বলে জানিয়েছেন অনেক ভুক্তভোগী। রাঙ্গামাটি জেলা সদরে নতুন"রুপ নগর" পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম জমা দেওয়ার পরে পুলিশ ভেরিফিকেশন এর জন্য রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে আবেদনের ফরম চলে যায়।

সেখান থেকে পুলিশ যাচাই-বাছাই সম্পন্ন করে আবেদনকারীর বিশদ বিবরণ সঠিক ও ঠিক থাকলে পাসপোর্ট তৈরির জন্য অনুমোদন করে। তারপর অফিস কর্তৃক ঢাকাতে এই ফরম প্রেরণ করা হয়।পাসপোর্টের ধরণ ও আবেদনকারীর উপর নির্ভর করে ডেলিভারি স্লিপ পাসপোর্ট অফিস থেকে দেওয়া হয়। ডেলিভারি স্লিপ সাধারণত দুই ধরনের হয়ে থাকে । ১-অর্ডিনারী বা সাধারণ ২- ইমারজেন্সী বা জরুরী অবস্থা । অর্ডিনারী ধরনের পাসপোর্ট আবেদন ক্ষেত্রে সাধারণত একটু দেরীতে পাসপোর্ট ডেলিভারি কমপক্ষে এক থেকে দেড় মাস লাগতে পারে আর জরুরী ভিত্তিতে করলে দশদিনের ভিতর বা এক সপ্তাহের মধ্যে চলে আসে। এজন্য আবেদনকারীকে আগে সোনালী ব্যাংক এর রেফারেন্স এর জন্য পাসপোর্ট এর ধরণ অনুযায়ী টাকা জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হয়। সেই রশিদ নাম্বার মোতাবেক আবেদনকারীকে ফরম পূরণ করে পাসপোর্ট অফিসে জমা দিতে হয়।

এদিকে, রাঙ্গামাটিতে পাসপোর্টের জন্য আবেদনকারীদের পুলিশ ভেরিফিকেশন সঠিকভাবে করা হচ্ছেনা বলে নানান সূত্রে ও ভুক্তভোগীরা জানিয়েছেন। তারা বলছেন পুলিশ কেন পাসপোর্ট এর সঠিক ভেরিফিকেশন করেনা? শুধু অফিসে বসে যাচাই-বাছাই করে। কোনটা সঠিক কোনটা বেঠিক তাতো ঠিকমত যাচাই হয়না। অনেকে জালিয়াতি করে বিভিন্ন ডুকুমেন্ট শো করে অনুমোদন পাচ্ছে। কেউ কেউ টাকা দিয়ে ভেরিফিকেশন নিচ্ছে।  পুলিশ অফিসে বসে বেশীরভাগ ভেরিফিকেশন নিচ্ছে কোন সঠিক তথ্য ছাড়া। এর জন্য ঘুষ হিসেবে নিচ্ছে দুই থেকে তিন হাজার টাকা। তারপর পুলিশ আবেদনকারীকে অনুমোদনের জন্য আশ্বাস দেয় যে সঠিক সময়ে আপনার পাসপোর্ট অফিসে পোঁছে যাবে।

রাঙ্গামাটিতে কয়েকজন পৌর কাউন্সিলর এর সাথে এ ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, শুধু টাকা দিয়ে যাচাই-বাছাই ছাড়া পাসপোর্ট অনুমোদন করা ঠিক না। এভাবে অনুমোদন করতে থাকলে অনেকে অজুহাতে পাসপোর্ট করিয়ে নিবে। এই জন্য সঠিক যাচাই বাছাই করা প্রয়োজন। সেই হিসেবে পুলিশকে সর্বাত্মক সচেতন থাকতে হবে যাতে সঠিক ভেরিফিকেশন হয়।

কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন তাদের যাচাই-বাছাই সঠিক হলেও পাসপোর্ট ২ মাসে ও দেখা মিলেনি। অনেকে আরো দেরিতে হাতে পেয়েছে। রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে ভেরিফিকেশনের জন্য যেতে হয়। পুলিশের এসআই অফিসে বসে টাকার মাধ্যমে এইসব ভেরিফিকেশন করছে সঠিক যাচাই-বাছাই ছাড়া।

এছাড়া আরো জানা যায়,পাসপোর্ট অফিসগুলোকে ঘিরে দালালদের উৎপাত ও দুর্নীতি প্রশ্রয় দেওয়া হয় , এ কারণেই দালালদের তৎপরতা বন্ধ করা যাচ্ছেনা। বিশেষ করে সরকারি কর্মকর্তাদের স্বজনরা সহজে পাসপোর্ট পেলেও সাধারণ মানুষকে পাসপোর্ট পেতে ভোগান্তির মুখোমুখি হতে হয় । কিছু মানুষ নিয়ম বহির্ভূত সুবিধা পাচ্ছে, এ কারণেই সাধারণ মানুষ সুবিধা পায় না।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত