শিরোনাম

  ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য মাতৃভাষায় পুস্তক প্রকাশনার বিধান রেখে খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা   সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা না হলেও সমস্যা হবে না   রুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু   দুই আদিবাসী কিশোরী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি   দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও ভারী বর্ষণ হতে পারে   আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের সম্মেলন ২০১৮ উদযাপন   ব্লগার বাচ্চু হত্যার সঙ্গে ‘জড়িত’ ২ জঙ্গি নিহত   জুমের বাম্পার ফলনে রাঙ্গামাটির চাষিদের মুখে হাসি   সরকারি চাকরিতে আদিবাসী কোটা বহাল দাবি জানাল আদিবাসীরা   আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশের এক মন্ত্রী দ্বারা হেনস্ত হওয়াতে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা   শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত   শহীদ আলফ্রেড সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের   ভারতের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা   সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন   ঈদের ছুটি কাটানো হলোনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিরীহ ধীরাজ চাকমার   খাগড়াছড়িতে পৃথক ঘটনার জন্য জেএসএস(সংস্কারবাদী) ও নব্য মুখোশ বাহিনীকে দায়ী করেছে : ইউপিডিএফ   নানিয়ারচর থেকে খাগড়াছড়ি   খাগড়াছড়িতে ৬ জনকে গুলি করে হত্যা !
প্রচ্ছদ / জাতীয় / রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১১:১২:৫২

   আপডেট: ২০১৭-১০-১৪ ১২:০৬:৩৭

নিজস্ব প্রতিবেদক

ঘুষ ছাড়া নতুন পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন হয়না বললেই চলে। এর আগে অবশ্য এই পুলিশ ভেরিফিকেশন করতে গেলে প্রতি চারজনের তিনজনকেই ঘুষ দিতে হয় বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ চ্যাপ্টার টিআইবি।

রাঙ্গামাটি জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে ও জনসাধারণ পাসপোর্ট করতে রীতিমত হিমশিম খাচ্ছেন বলে জানিয়েছেন অনেক ভুক্তভোগী। রাঙ্গামাটি জেলা সদরে নতুন"রুপ নগর" পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম জমা দেওয়ার পরে পুলিশ ভেরিফিকেশন এর জন্য রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে আবেদনের ফরম চলে যায়।

সেখান থেকে পুলিশ যাচাই-বাছাই সম্পন্ন করে আবেদনকারীর বিশদ বিবরণ সঠিক ও ঠিক থাকলে পাসপোর্ট তৈরির জন্য অনুমোদন করে। তারপর অফিস কর্তৃক ঢাকাতে এই ফরম প্রেরণ করা হয়।পাসপোর্টের ধরণ ও আবেদনকারীর উপর নির্ভর করে ডেলিভারি স্লিপ পাসপোর্ট অফিস থেকে দেওয়া হয়। ডেলিভারি স্লিপ সাধারণত দুই ধরনের হয়ে থাকে । ১-অর্ডিনারী বা সাধারণ ২- ইমারজেন্সী বা জরুরী অবস্থা । অর্ডিনারী ধরনের পাসপোর্ট আবেদন ক্ষেত্রে সাধারণত একটু দেরীতে পাসপোর্ট ডেলিভারি কমপক্ষে এক থেকে দেড় মাস লাগতে পারে আর জরুরী ভিত্তিতে করলে দশদিনের ভিতর বা এক সপ্তাহের মধ্যে চলে আসে। এজন্য আবেদনকারীকে আগে সোনালী ব্যাংক এর রেফারেন্স এর জন্য পাসপোর্ট এর ধরণ অনুযায়ী টাকা জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হয়। সেই রশিদ নাম্বার মোতাবেক আবেদনকারীকে ফরম পূরণ করে পাসপোর্ট অফিসে জমা দিতে হয়।

এদিকে, রাঙ্গামাটিতে পাসপোর্টের জন্য আবেদনকারীদের পুলিশ ভেরিফিকেশন সঠিকভাবে করা হচ্ছেনা বলে নানান সূত্রে ও ভুক্তভোগীরা জানিয়েছেন। তারা বলছেন পুলিশ কেন পাসপোর্ট এর সঠিক ভেরিফিকেশন করেনা? শুধু অফিসে বসে যাচাই-বাছাই করে। কোনটা সঠিক কোনটা বেঠিক তাতো ঠিকমত যাচাই হয়না। অনেকে জালিয়াতি করে বিভিন্ন ডুকুমেন্ট শো করে অনুমোদন পাচ্ছে। কেউ কেউ টাকা দিয়ে ভেরিফিকেশন নিচ্ছে।  পুলিশ অফিসে বসে বেশীরভাগ ভেরিফিকেশন নিচ্ছে কোন সঠিক তথ্য ছাড়া। এর জন্য ঘুষ হিসেবে নিচ্ছে দুই থেকে তিন হাজার টাকা। তারপর পুলিশ আবেদনকারীকে অনুমোদনের জন্য আশ্বাস দেয় যে সঠিক সময়ে আপনার পাসপোর্ট অফিসে পোঁছে যাবে।

রাঙ্গামাটিতে কয়েকজন পৌর কাউন্সিলর এর সাথে এ ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, শুধু টাকা দিয়ে যাচাই-বাছাই ছাড়া পাসপোর্ট অনুমোদন করা ঠিক না। এভাবে অনুমোদন করতে থাকলে অনেকে অজুহাতে পাসপোর্ট করিয়ে নিবে। এই জন্য সঠিক যাচাই বাছাই করা প্রয়োজন। সেই হিসেবে পুলিশকে সর্বাত্মক সচেতন থাকতে হবে যাতে সঠিক ভেরিফিকেশন হয়।

কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন তাদের যাচাই-বাছাই সঠিক হলেও পাসপোর্ট ২ মাসে ও দেখা মিলেনি। অনেকে আরো দেরিতে হাতে পেয়েছে। রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে ভেরিফিকেশনের জন্য যেতে হয়। পুলিশের এসআই অফিসে বসে টাকার মাধ্যমে এইসব ভেরিফিকেশন করছে সঠিক যাচাই-বাছাই ছাড়া।

এছাড়া আরো জানা যায়,পাসপোর্ট অফিসগুলোকে ঘিরে দালালদের উৎপাত ও দুর্নীতি প্রশ্রয় দেওয়া হয় , এ কারণেই দালালদের তৎপরতা বন্ধ করা যাচ্ছেনা। বিশেষ করে সরকারি কর্মকর্তাদের স্বজনরা সহজে পাসপোর্ট পেলেও সাধারণ মানুষকে পাসপোর্ট পেতে ভোগান্তির মুখোমুখি হতে হয় । কিছু মানুষ নিয়ম বহির্ভূত সুবিধা পাচ্ছে, এ কারণেই সাধারণ মানুষ সুবিধা পায় না।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর



আলোচিত