শিরোনাম

  ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমাসহ ১৩ শিক্ষার্থী পেলেন জগন্নাথ হল স্বর্ণপদক   চট্টগ্রামসহ অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে   ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ
প্রচ্ছদ / জাতীয় / রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!

প্রকাশিত: ২০১৭-১০-১৪ ১১:১২:৫২

   আপডেট: ২০১৭-১০-১৪ ১২:০৬:৩৭

নিজস্ব প্রতিবেদক

ঘুষ ছাড়া নতুন পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন হয়না বললেই চলে। এর আগে অবশ্য এই পুলিশ ভেরিফিকেশন করতে গেলে প্রতি চারজনের তিনজনকেই ঘুষ দিতে হয় বলে জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ চ্যাপ্টার টিআইবি।

রাঙ্গামাটি জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে ও জনসাধারণ পাসপোর্ট করতে রীতিমত হিমশিম খাচ্ছেন বলে জানিয়েছেন অনেক ভুক্তভোগী। রাঙ্গামাটি জেলা সদরে নতুন"রুপ নগর" পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম জমা দেওয়ার পরে পুলিশ ভেরিফিকেশন এর জন্য রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে আবেদনের ফরম চলে যায়।

সেখান থেকে পুলিশ যাচাই-বাছাই সম্পন্ন করে আবেদনকারীর বিশদ বিবরণ সঠিক ও ঠিক থাকলে পাসপোর্ট তৈরির জন্য অনুমোদন করে। তারপর অফিস কর্তৃক ঢাকাতে এই ফরম প্রেরণ করা হয়।পাসপোর্টের ধরণ ও আবেদনকারীর উপর নির্ভর করে ডেলিভারি স্লিপ পাসপোর্ট অফিস থেকে দেওয়া হয়। ডেলিভারি স্লিপ সাধারণত দুই ধরনের হয়ে থাকে । ১-অর্ডিনারী বা সাধারণ ২- ইমারজেন্সী বা জরুরী অবস্থা । অর্ডিনারী ধরনের পাসপোর্ট আবেদন ক্ষেত্রে সাধারণত একটু দেরীতে পাসপোর্ট ডেলিভারি কমপক্ষে এক থেকে দেড় মাস লাগতে পারে আর জরুরী ভিত্তিতে করলে দশদিনের ভিতর বা এক সপ্তাহের মধ্যে চলে আসে। এজন্য আবেদনকারীকে আগে সোনালী ব্যাংক এর রেফারেন্স এর জন্য পাসপোর্ট এর ধরণ অনুযায়ী টাকা জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হয়। সেই রশিদ নাম্বার মোতাবেক আবেদনকারীকে ফরম পূরণ করে পাসপোর্ট অফিসে জমা দিতে হয়।

এদিকে, রাঙ্গামাটিতে পাসপোর্টের জন্য আবেদনকারীদের পুলিশ ভেরিফিকেশন সঠিকভাবে করা হচ্ছেনা বলে নানান সূত্রে ও ভুক্তভোগীরা জানিয়েছেন। তারা বলছেন পুলিশ কেন পাসপোর্ট এর সঠিক ভেরিফিকেশন করেনা? শুধু অফিসে বসে যাচাই-বাছাই করে। কোনটা সঠিক কোনটা বেঠিক তাতো ঠিকমত যাচাই হয়না। অনেকে জালিয়াতি করে বিভিন্ন ডুকুমেন্ট শো করে অনুমোদন পাচ্ছে। কেউ কেউ টাকা দিয়ে ভেরিফিকেশন নিচ্ছে।  পুলিশ অফিসে বসে বেশীরভাগ ভেরিফিকেশন নিচ্ছে কোন সঠিক তথ্য ছাড়া। এর জন্য ঘুষ হিসেবে নিচ্ছে দুই থেকে তিন হাজার টাকা। তারপর পুলিশ আবেদনকারীকে অনুমোদনের জন্য আশ্বাস দেয় যে সঠিক সময়ে আপনার পাসপোর্ট অফিসে পোঁছে যাবে।

রাঙ্গামাটিতে কয়েকজন পৌর কাউন্সিলর এর সাথে এ ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, শুধু টাকা দিয়ে যাচাই-বাছাই ছাড়া পাসপোর্ট অনুমোদন করা ঠিক না। এভাবে অনুমোদন করতে থাকলে অনেকে অজুহাতে পাসপোর্ট করিয়ে নিবে। এই জন্য সঠিক যাচাই বাছাই করা প্রয়োজন। সেই হিসেবে পুলিশকে সর্বাত্মক সচেতন থাকতে হবে যাতে সঠিক ভেরিফিকেশন হয়।

কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন তাদের যাচাই-বাছাই সঠিক হলেও পাসপোর্ট ২ মাসে ও দেখা মিলেনি। অনেকে আরো দেরিতে হাতে পেয়েছে। রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয়ে ভেরিফিকেশনের জন্য যেতে হয়। পুলিশের এসআই অফিসে বসে টাকার মাধ্যমে এইসব ভেরিফিকেশন করছে সঠিক যাচাই-বাছাই ছাড়া।

এছাড়া আরো জানা যায়,পাসপোর্ট অফিসগুলোকে ঘিরে দালালদের উৎপাত ও দুর্নীতি প্রশ্রয় দেওয়া হয় , এ কারণেই দালালদের তৎপরতা বন্ধ করা যাচ্ছেনা। বিশেষ করে সরকারি কর্মকর্তাদের স্বজনরা সহজে পাসপোর্ট পেলেও সাধারণ মানুষকে পাসপোর্ট পেতে ভোগান্তির মুখোমুখি হতে হয় । কিছু মানুষ নিয়ম বহির্ভূত সুবিধা পাচ্ছে, এ কারণেই সাধারণ মানুষ সুবিধা পায় না।

আপনার মন্তব্য

আলোচিত