আজ শনিবার, | ২১ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  কুমিল্লায় বিশ্ব শান্তি প্যাগোডা উদ্বোধন   আগামীকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু   নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন \'উন্দুচ্যে বৈদ্য\'   বান্দরবানে জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক ক্যবামং মারমা পুনরায় উপজেলা চেয়ারম্যানে দায়িত্ব নিলেন   রোহিঙ্গাদের সংক্রামক রোগ পার্বত্য চট্টগ্রামে ছড়িয়ে পড়তে পারে || বিশেষজ্ঞদের কড়া সতর্ক   বৃষ্টি হতে পারে সারাদেশে, তিন নম্বর সংকেত দেখিয়ে যাওয়ার বুলেটিন   শিক্ষক এবং শিক্ষকতা || মুহম্মদ জাফর ইকবাল   ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু   মিয়ানমারের বিলাসবহুল হোটেল অগ্নিকান্ডে পুড়ে ছাই   যারা সন্ত্রাসের সাথে জড়িত তাদের ধর্ম পরিচয় আর থাকেনাঃ দলাই লামা   বিশ্বের সবচেয়ে বেশি শীত যেখানে   মন্ট্রিয়লে রোহিঙ্গাদের সহায়তায় চ্যারেটি ফান্ড ‘রেইজিং গালা’   বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার   ঢাবির \'ক\' ও \'চ\' ইউনিটের ফল প্রকাশ   দেশে ফিরেছেন খালেদা জিয়া   শ্যামা পূজা বৃহস্পতিবার   মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চীনে আদিবাসীদের থামি পড়ে অংশগ্রহণ করবেন জেসিয়া ইসলাম   সন্ত্রাসীদের ধরতে শীঘ্রই তিন পার্বত্য জেলায় র‍্যাবের নতুন ইউনিট যাচ্ছে   পূর্ণ্য তীর্থ পূর্ব বিনাজুরী গ্রামের নিয়তি রানী বড়ুয়া চলে গেলেন না ফেরার দেশে   বেরোবির প্রভাষক পদে মাহমুদুলকে নিয়োগ দিতে উচ্চ আদালতের নির্দেশ

আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে

প্রকাশিত: ২০১৭-০৮-০৬ ১৩:১৪:০৯

   আপডেট: ২০১৭-০৮-০৬ ১৬:০৭:৪৮

ডেইলি সিএইচটি রিপোর্ট

আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের দাবী,

১। জাতিসংঘ সাধারণ পরিষদে ২০১৭ সালে গৃহীত আদিবাসী অধিকার বিষয়ক ঘোষণাপত্র অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সরকার,আদিবাসী জনগণ ও জাতিসংঘ- ত্রয়ী বা তিনপক্ষের অংশগ্রহণে আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রকে পদক্ষেপ গ্রহণে এগিয়ে আসতে হবে।

২। এসডিজি ২০৩০ বাস্তবায়নে আদিবাসী জনগণের ও আদিবাসী সংগঠনসমূহের পূর্ণ অংশদারিত্ব নিশ্চিত করতে হবে এবং রাষ্ট্রীয় পরিকল্পনা, বাস্তবায়ন ও মনিটরিংয়ে আদিবাসীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

৩। আদিবাসীদের জীবন, উন্নয়ন ও ভবিষ্যৎ অস্তিত্বকে প্রভাবিত করে এমন কোন প্রকল্প বা উন্নয়ন কর্মসূচি গ্রহণে পূর্বে আদিবাসীদের সাথে অর্থপূর্ণ সংলাপ বাধ্যতামূলক করতে হবে এবং Free,Prior and informed Policy পরিপূর্ণ অনুসরণ করতে হবে।

৪। আদিবাসীদের ঐতিহ্যগত বা প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি প্রদান করতে হবে। সংবিধান সংশোধন করে আদিবাসীদের আত্মপরিচয় ও অধিকারের স্বীকৃতি দিতে হবে।

৫। পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযত বাস্তবায়ন করতে হবে এবং এই লক্ষ্যে সময়সূচি ভিত্তিক কর্মপরিকল্পনা(রোডম্যাপ)ঘোষণা করতে হবে।ভূমি কমিশনে পর্যাপ্ত অর্থ বরাদ্দ,জনবল নিয়োগ, রাঙামাটি ও বান্দরবান জেলা শাখা অফিস স্থাপন এবং কমিশনের কার্যবিধিমালা চুড়ান্তকরণ পূর্বক পার্বত্য ভূমি কমিশন কার্যকর করতে হবে।

৬। আইএলও কনভেনশন ১০৭ বাস্তবায়ন করতে হবে এবং ১৬৯ নং কনভেনশন অনুস্বাক্ষর করতে হবে।

৭। সমতল অঞ্চলের আদিবাসীদের ভূমি সমস্যা সমস্যা সমাধানের জন্য স্বতন্ত্র ভূমি কমিশন গঠন করতে হবে। মধুপুর গড়ে গড়ে গারো,বর্মন ও কোচদের ভূমিতে ঘোষিত রিজার্ব ফরেস্ট বাতিল করতে হবে।

৮। আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস কর্তৃক প্রণীত আদিবাসী অধিকর আইন প্রণয়ন করতে হবে ।

৯। মৌলভীবাজার জেলার ঝিমাই ও নাহার খাসিয়া পুঞ্জির খাসিয়াদের ভূমি অধিকার নিশ্চিত করতে হবে এবং চা বাগানে লীজ অবিলম্বে বাতিল করতে হবে।

১০। জাতিসংঘ ঘোষিত ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত