আজ শনিবার, | ২১ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  কুমিল্লায় বিশ্ব শান্তি প্যাগোডা উদ্বোধন   আগামীকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু   নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন \'উন্দুচ্যে বৈদ্য\'   বান্দরবানে জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক ক্যবামং মারমা পুনরায় উপজেলা চেয়ারম্যানে দায়িত্ব নিলেন   রোহিঙ্গাদের সংক্রামক রোগ পার্বত্য চট্টগ্রামে ছড়িয়ে পড়তে পারে || বিশেষজ্ঞদের কড়া সতর্ক   বৃষ্টি হতে পারে সারাদেশে, তিন নম্বর সংকেত দেখিয়ে যাওয়ার বুলেটিন   শিক্ষক এবং শিক্ষকতা || মুহম্মদ জাফর ইকবাল   ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু   মিয়ানমারের বিলাসবহুল হোটেল অগ্নিকান্ডে পুড়ে ছাই   যারা সন্ত্রাসের সাথে জড়িত তাদের ধর্ম পরিচয় আর থাকেনাঃ দলাই লামা   বিশ্বের সবচেয়ে বেশি শীত যেখানে   মন্ট্রিয়লে রোহিঙ্গাদের সহায়তায় চ্যারেটি ফান্ড ‘রেইজিং গালা’   বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার   ঢাবির \'ক\' ও \'চ\' ইউনিটের ফল প্রকাশ   দেশে ফিরেছেন খালেদা জিয়া   শ্যামা পূজা বৃহস্পতিবার   মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চীনে আদিবাসীদের থামি পড়ে অংশগ্রহণ করবেন জেসিয়া ইসলাম   সন্ত্রাসীদের ধরতে শীঘ্রই তিন পার্বত্য জেলায় র‍্যাবের নতুন ইউনিট যাচ্ছে   পূর্ণ্য তীর্থ পূর্ব বিনাজুরী গ্রামের নিয়তি রানী বড়ুয়া চলে গেলেন না ফেরার দেশে   বেরোবির প্রভাষক পদে মাহমুদুলকে নিয়োগ দিতে উচ্চ আদালতের নির্দেশ

সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত

প্রকাশিত: ২০১৭-০৮-০৫ ১৫:০৫:০১

ঢাকা

কোনো রাজনৈতিক দল বা জোট আগামী নির্বাচনে ‘সংখ্যালঘুদের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত’ কাউকে মনোনয়ন দিলে ওই আসনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছে দেশের ১৭টি ‘ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু’ সংগঠনের মোর্চা। এসব সংগঠনকে নিয়ে গঠিত সমন্বয় কমিটির সমন্বয়ক ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, কোনো রাজনৈতিক দল বা জোট আগামী সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে এমন কাউকে মনোনয়ন দেবেন না, যারা অতীতে বা বর্তমানে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়ে বা রাজনৈতিক নেতৃত্বে থেকে সংখ্যালঘু স্বার্থবিরোধী কোনো প্রকার কর্মকাণ্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিলেন বা আছেন। এমন কাউকে নির্বাচনে প্রার্থী দেয়া হলে সংখ্যালঘু জনগোষ্ঠী সেসব নির্বাচনী এলাকায় ভোটদানে বিরত থাকবে বা ভোট বর্জন করবে।

যে রাজনৈতিক দল বা জোট তাদের নির্বাচনী ইশতেহারে ‘সংখ্যালঘুদের’ সাত দফার পক্ষে নির্বাচনী অঙ্গীকার ঘোষণা করবে এবং সংখ্যালঘুদের স্বার্থ ও অধিকার নিশ্চিতে প্রতিশ্রুতি দেবে, তাদের এ সমন্বয় কমিটি সমর্থন দেবে বলেও ঘোষণা দেন রানা দাশগুপ্ত।

তিনি বলেন, আদিবাসীদের প্রতিনিধি নিশ্চিত করাসহ জনসংখ্যার আনুপাতিক হারে সংসদে ‘ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের’ আনুপাতিক প্রতিনিধিত্ব নিশ্চিত করতে রাজনৈতিক দল ও জোটগুলোকে দায়িত্ব নিতে হবে। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নির্বাচনে ধর্ম ও সাম্প্রদায়িকতার ব্যবহার এবং মন্দির, মসজিদ, গির্জা, প্যাগোডাসহ ধর্মীয় সব উপাসনালয়কে নির্বাচনী কর্মকাণ্ডে ব্যবহার বন্ধ করার পাশাপাশি নির্বাচনী সভায় ধর্মীয় বিদ্বেষমূলক বক্তব্য দেয়া নিষিদ্ধ করতে হবে। এ ধরনের ঘটনায় প্রার্থিতা বাতিলসহ কমপক্ষে এক বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রেখে নির্বাচনী আইনও সংস্কার করতে হবে।

এসব দাবি সরকার, নির্বাচন কমিশন, রাজনৈতিক দল ও জোটের সামনে তুলে ধরতে আগামী ১৪ সেপ্টেম্বর বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার কর্মসূচি ঘোষণা করেন রানা দাশগুপ্ত।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বাংলাদেশ হিন্দু মহাজোট, জগন্নাথ হল অ্যামালনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ হিন্দু লীগ, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি, বাংলাদেশ মাইনরিটি সংগ্রাম পরিষদ, হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটিজ, শ্রী শ্রী ভোলানন্দগিরী আশ্রম ট্রাস্ট, স্বজন, বাংলাদেশ ঋষি পঞ্চায়েত ফোরাম, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ এবং অনুভবকে নিয়ে গঠিত সংখ্যালঘু সমন্বয় কমিটির শীর্ষ নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত