শিরোনাম

  ভিয়েতনামে বন্যায় ২০ জনের মৃত্যু , ১ লাখ ১০ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট   দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা   ছাত্রলীগকে প্রধানমন্ত্রী সতর্ক করেছেন: কাদের   থানকুনি পাতার জাদুকরি উপকারিতা   চট্টগ্রাম কর্ণফুলীতে ধর্ষণের শিকার গৃহবধূ, গ্রেফতার ৩   পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী   চিকিৎসা খাতে নতুন আবিষ্কার রঙিন ও থ্রি-ডি এক্স-রে   গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেঁদেছেন প্রধানমন্ত্রী   না ফেরার দেশে রাজীব মীর   নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ
প্রচ্ছদ / জাতীয় / রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ

রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ

প্রকাশিত: ২০১৭-০৮-০৫ ১১:৩৯:০৪

   আপডেট: ২০১৭-০৮-০৫ ১৬:২৯:৪৯

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি

রাংগামাটি রাজবন বিহার আশেপাশে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ বহুদিন ধরে উঠেছে। সাম্প্রতিক সময়েও এইসব ধর্মীয় তীর্থ ভূমিতে উৎশৃংখলভাবে পরিবেশ সৃষ্টিসহ বিহারের নিয়ম-নীতি ভঙ্গ করে অনেকে বিহারের আশেপাশে উচ্চস্বরে হৈচৈ করছে। বিকাল ঘনিয়ে এলে বাড়ে পর্যটকের আনাঘোনা সহ আশেপাশে জড়ো হওয়া।

বিহারের স্বর্গঘরস্থ আশেপাশে পর্যটন কেন্দ্র সদৃশ তুলনা করে তাদের নিজস্ব নানারকম আপত্তিকর ভঙ্গিমায় ছবি তোলা, ভিডিও করা, ঘোরাঘুরি, চিৎকার, উচ্চ শব্দ-মহাশব্দ, হৈচৈ,যেখানে সেখানে সিগারেট খাওয়া,টুপিমাথায় বিহারে প্রবেশ করা,বয়ফ্রেন্ড-গার্লফ্রেন্ডের আড্ডা ইত্যাদি আচরনের পরিপ্রেক্ষিতে বিহারের স্থিতিশীল ও শান্ত পরিবেশকে নষ্ট করা হচ্ছে। যা রাজবন বিহারের ধর্মীয় পরিবেশকে কলুষিত করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী বলছেন,রাজবন বিহারের কর্তৃপক্ষ কর্তৃক সাধারণ পর্যটকদের উপর বিধিনিষেধ উপেক্ষা অনেকে জেনেশুনে ও তা মানছেনা। এতে ধর্মীয় নীতিতে নেতিবাচক প্রভাব পড়ছে।বিহারের প্রবেশ করতে যেসব নিয়ম-নীতি মেনে চলতে বলা হয়েছে তা অনেকে না মেনে উৎশৃংখল পরিবেশ সৃষ্টি করছে।

অন্যদিকে, দুর দুরান্ত থেকে বিভিন্ন দেশী-বিদেশী আগত পর্যটক ও দর্শণার্থী অকস্মাৎ এসে ধমীর্য় পবিত্রার নীতি না জেনে অজ্ঞাতে তারা এসব কাজ করে ফেলেন। এতে বিহারের পবিত্রতা নষ্ট হয়ে যাচ্ছে।

বিহারের ভান্তেরা বলছেন,রাজবন বিহার কোন পর্যটন কেন্দ্র নয় ধর্মীয় তীর্থ ভূমি। এখানে প্রবেশ করতে হলে ধর্মীয় পরিবেশ বজায় রেখে সুস্বভাবযুক্ত পরিবেশ বজায় রাখা উচিত।কিন্তু অনেকে তা না করে বিকাল হলে আড্ডা, টুপিমাথায় বিহারে প্রবেশ, আপত্তিকর ভঙ্গিমায় ছবি তোলাসহ ধর্মীয় পরিবেশকে কলুষিত করে যাচ্ছে।

এদিকে, বিহারে পবিত্রটা বজায় থাকার জন্য বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা সহ কাগজে ছাপানো তথ্য বিহারে দেয়ালে দেয়ালে ঝুলিয়ে দেওয়া হয়েছে।কিন্তু বিহারের সংশ্লিষ্টরা এই বিষয়ে জেনেও অনেকে না জানার ভান করে উৎশৃংখলকারীদের থামাচ্ছেন না বলে নানান সূত্রে অভিযোগ রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত