শিরোনাম

  ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা   আয়ারল্যান্ডে ‘হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের’ “অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক”
প্রচ্ছদ / জাতীয় / খাগড়াছড়িতে নারীদের মিছিলে বিজিবি-পুলিশের হামলার ঘটনায় সিএইচটি কমিশনের উদ্বেগ প্রকাশ

খাগড়াছড়িতে নারীদের মিছিলে বিজিবি-পুলিশের হামলার ঘটনায় সিএইচটি কমিশনের উদ্বেগ প্রকাশ

প্রকাশিত: ২০১৭-০৬-১৪ ১৭:৪৬:৫৯

সিএইচটি কমিশন

হিল উইমেন্স ফেডারেশনের তৎকালীন কেন্দ্রীয় নেত্রী কল্পনা চাকমা অপহরণকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে গত ৭ জুন খাগড়াছড়ির স্বনির্ভ্র বাজারে হিল উইমেন্স ফেডারেশন কর্তৃক আয়োজিত শান্তিপূর্ণ্ মিছিলে বিজিবি-পুলিশ হামলা চালায়।

এসময় মিছিলে অংশগ্রহণকারী নারীদের সাথে অশোভন আচরণ ও তাদের ওপর ব্যাপক লাঠিচার্জ্ করা হয় এবং মিছিল থেকে কমপক্ষে ২১ জনকে আটক করা হয়। পরে ১৩ জনকে ছেড়ে দিলেও বাকি ৮ জনের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা করায় পার্ব্‌ত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশন গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং এ ধরনের হামলা ও আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

পার্ব্‌ত্য চট্টগ্রাম কমিশন আরও উদ্বিগ্ন যে, মাত্র ৫ দিন আগে রাঙ্গামাটির লংগদুতে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সামনে দুর্বৃ্ত্তরা পাহাড়িদের কয়েকটি গ্রামে হামলা চালিয়ে দুই শতাধিক বাড়ীতে অগ্নিসংযোগ করেছে। সেসময় তারা নিষ্ক্রিয় দর্শ্‌কের ভূমিকা পালন করেছেন।

অন্যদিকে একুশ বছর আগে অপহৃত হওয়া পাহাড়ি নেত্রী কল্পনা চাকমা অপহরণকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানাতে গেলে খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ্ করে তাদের আহত করা হয়েছে। যে কোন গণতান্ত্রিক দেশে সভা, সমাবেশ করার প্রতিটি নাগরিকের অধিকার রয়েছে।

আমাদের সংবিধানেও ৩৭ ও ৩৯.২(ক) ধারায় সমাবেশের অধিকার, বাক্-স্বাধীনতার কথা স্পষ্টভাবে উল্লেখ আছে। তাই সেদিন হিল উইমেন্স ফেডারেশনের শান্তিপূর্ণ্ মিছিলে বিনা উস্কানিতে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর যেসব সদস্য নারীদের সাথে অশোভন আচরণ ও মারধর করেছে তাদের চিহ্নিত করে সাংবিধানিক অধিকার হরণের দায়ে যথাযথ আইন প্রয়োগ করে শাস্তির ব্যব্স্থা গ্রহণ করা হোক। একইসাথে পার্ব্‌ত্য চট্টগ্রাম কমিশন আটককৃত নারীদের বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলা প্রত্যাহারেরও জোর দাবি জানাচ্ছে।

হিল উইমেন্স ফেডারেশন নেত্রী কল্পনা চাকমা অপহরণের একুশ বছর অতিবাহিত হয়েছে। কিন্তু কল্পনা অপহরণ মামলার তদন্ত এখনও চলছে। পার্ব্‌ত্য চট্টগ্রাম কমিশন কল্পনা চাকমা অপহরণ মামলার পুনঃতদন্ত কাজ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে দ্রুত সম্পন্ন করে দোষীদের সাব্যস্ত করা ও তাদের বিচার করারও জোর দাবি জানাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত