আজ বুধবার, | ২৩ আগস্ট ২০১৭ ইং

শিরোনাম

  প্যারিসে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত   বাংলাদেশ হাই-কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন   বার্লিনে সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশের বিকল্প জ্বালানী সম্ভাবনা শীর্ষক ইউরোপীয় সম্মেলন   কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আদিবাসী শিক্ষার্থীরা আদিবাসী দিবস পালন করেছে   সমান অধিকার নিয়ে বেঁচে থাকতে হলে সংগ্রাম চাইঃ সন্তু লারমা   আদিবাসী মানুষরা লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে:ঊষাতন তালুকদার   আজ বিশ্ব আদিবাসী দিবস   রাত পোহালেই আন্তর্জাতিক আদিবাসী দিবস   ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু   লংগদুতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬ জন সেটেলার বাঙ্গালি কারাগারে   টেকসই উন্নয়ন অভীষ্ট ও বাংলাদেশের আদিবাসী নারী   ফ্রান্সের ,প্যারিসে সংঘদান ও অষ্টপরিষ্কার দান অনুষ্ঠিত   বাঙালি নারীদের চেয়ে আদিবাসী নারীরা জাতিগতভাবে অধিক নিপীড়নের শিকারঃসন্তু লারমা   আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে   পাহাড়ে ক্ষুধা ও অভাবের হাহাকার অথচ সরকার উন্নয়নের অহংকারে ভাসছেঃ সন্তু লারমা   সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৬ আগস্ট ডেইলি স্টার সেন্টারে আলোচনা সভা   রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৫ আগস্ট ঢাকা হোটেল সুন্দরবনে সংবাদ সম্মেলন   ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ৭ আগস্ট আবেদন শুরু

লংগদুর ঘটনায় পাহাড়িদের তিন কোটি টাকা এবং ৫০০ বান্ডেল টিন বরাদ্দঃকাদের

প্রকাশিত: ২০১৭-০৬-১৪ ১৫:১৬:১২

   আপডেট: ২০১৭-০৬-১৪ ১৫:১৯:৩০

রাঙ্গামাটি

গত ২ জুন সাম্প্রদায়িক হামলার শিকার হওয়া রাঙামাটির লংগদু উপজেলায় ক্ষতিগ্রস্ত পাহাড়িদের পুনর্বাসন করার আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।বুধবার রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের ত্রাণ দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাহাড়িদের পুনর্বাসন না হওয়া পর্যন্ত তাদের জন্য দায়িত্ব সব সরকারের।পাহাড় ধসে রাঙামাটির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে করতে বুধবার সকালে হেলিকপ্টারে করে সেখানে পৌঁছান সেতুমন্ত্রী।

এরপর সার্কিট হাউজে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলন করেন। পরে তিনি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ করেন।

রাঙামাটির ডিসি অফিস প্রাঙ্গণে ত্রাণ বিতরণ করেন সেতুমন্ত্রী। এ সময় তিনি বলেন, লংগদুর ঘটনায় তিন কোটি টাকা এবং ৫০০ বান্ডেল টিন বরাদ্দ দেওয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে নগদ এক লাখ টাকা ও ৫ বান্ডেল টিন দেওয়া হবে। বরাদ্দের এ বিষয়টি তিনি তাৎক্ষণিকভাবে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জেল হোসেন মায়ার সঙ্গে কথা বলে ঠিক করেন।

এ সময় ওয়ায়দুল কাদের বলেন, ‘লংগদুর প্রত্যেক পরিবারকে তাদের বাড়ি নির্মাণ ও পুনর্বাসন না করা পর্যন্ত যা যা প্রয়োজন সরকার সবই করবে।’

উল্লেখ্য, গত বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইলের যৌথ খামার এলাকা থেকে রাঙামাটির লংগদু উপজেলা সদর ইউনিয়ন শাখা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ভাড়ায়চালিত মোটরবাইক চালক নুরুল ইসলাম নয়নের লাশ উদ্ধার হয়।

ওই দিন তিনি মোটরসাইকেলে যাত্রী নিয়ে লংগদু থেকে খাগড়াছড়ি যান। এ হত্যাকাণ্ডের ঘটনায় বাঙালিরা পাহাড়িদের দায়ী করেন। পরদিন স্থানীয় বাঙালিরা নয়নের লাশ নিয়ে লংগদু সদরে মিছিল বের করলে সেখান থেকে তিনটিলা, পূর্ব ও পশ্চিম মানিকজোড় ছড়া এবং বাত্যাপাড়া গ্রামে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। এতে প্রায় আড়াইশ' ঘরবাড়ি আগুনে পুড়ে যায়।

আপনার মন্তব্য

আলোচিত