আজ শনিবার, | ২১ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  কুমিল্লায় বিশ্ব শান্তি প্যাগোডা উদ্বোধন   আগামীকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু   নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন \'উন্দুচ্যে বৈদ্য\'   বান্দরবানে জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক ক্যবামং মারমা পুনরায় উপজেলা চেয়ারম্যানে দায়িত্ব নিলেন   রোহিঙ্গাদের সংক্রামক রোগ পার্বত্য চট্টগ্রামে ছড়িয়ে পড়তে পারে || বিশেষজ্ঞদের কড়া সতর্ক   বৃষ্টি হতে পারে সারাদেশে, তিন নম্বর সংকেত দেখিয়ে যাওয়ার বুলেটিন   শিক্ষক এবং শিক্ষকতা || মুহম্মদ জাফর ইকবাল   ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু   মিয়ানমারের বিলাসবহুল হোটেল অগ্নিকান্ডে পুড়ে ছাই   যারা সন্ত্রাসের সাথে জড়িত তাদের ধর্ম পরিচয় আর থাকেনাঃ দলাই লামা   বিশ্বের সবচেয়ে বেশি শীত যেখানে   মন্ট্রিয়লে রোহিঙ্গাদের সহায়তায় চ্যারেটি ফান্ড ‘রেইজিং গালা’   বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার   ঢাবির \'ক\' ও \'চ\' ইউনিটের ফল প্রকাশ   দেশে ফিরেছেন খালেদা জিয়া   শ্যামা পূজা বৃহস্পতিবার   মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চীনে আদিবাসীদের থামি পড়ে অংশগ্রহণ করবেন জেসিয়া ইসলাম   সন্ত্রাসীদের ধরতে শীঘ্রই তিন পার্বত্য জেলায় র‍্যাবের নতুন ইউনিট যাচ্ছে   পূর্ণ্য তীর্থ পূর্ব বিনাজুরী গ্রামের নিয়তি রানী বড়ুয়া চলে গেলেন না ফেরার দেশে   বেরোবির প্রভাষক পদে মাহমুদুলকে নিয়োগ দিতে উচ্চ আদালতের নির্দেশ

লংগদুর ঘটনায় পাহাড়িদের তিন কোটি টাকা এবং ৫০০ বান্ডেল টিন বরাদ্দঃকাদের

প্রকাশিত: ২০১৭-০৬-১৪ ১৫:১৬:১২

   আপডেট: ২০১৭-০৬-১৪ ১৫:১৯:৩০

রাঙ্গামাটি

গত ২ জুন সাম্প্রদায়িক হামলার শিকার হওয়া রাঙামাটির লংগদু উপজেলায় ক্ষতিগ্রস্ত পাহাড়িদের পুনর্বাসন করার আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।বুধবার রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের ত্রাণ দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাহাড়িদের পুনর্বাসন না হওয়া পর্যন্ত তাদের জন্য দায়িত্ব সব সরকারের।পাহাড় ধসে রাঙামাটির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে করতে বুধবার সকালে হেলিকপ্টারে করে সেখানে পৌঁছান সেতুমন্ত্রী।

এরপর সার্কিট হাউজে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলন করেন। পরে তিনি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ করেন।

রাঙামাটির ডিসি অফিস প্রাঙ্গণে ত্রাণ বিতরণ করেন সেতুমন্ত্রী। এ সময় তিনি বলেন, লংগদুর ঘটনায় তিন কোটি টাকা এবং ৫০০ বান্ডেল টিন বরাদ্দ দেওয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে নগদ এক লাখ টাকা ও ৫ বান্ডেল টিন দেওয়া হবে। বরাদ্দের এ বিষয়টি তিনি তাৎক্ষণিকভাবে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জেল হোসেন মায়ার সঙ্গে কথা বলে ঠিক করেন।

এ সময় ওয়ায়দুল কাদের বলেন, ‘লংগদুর প্রত্যেক পরিবারকে তাদের বাড়ি নির্মাণ ও পুনর্বাসন না করা পর্যন্ত যা যা প্রয়োজন সরকার সবই করবে।’

উল্লেখ্য, গত বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইলের যৌথ খামার এলাকা থেকে রাঙামাটির লংগদু উপজেলা সদর ইউনিয়ন শাখা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ভাড়ায়চালিত মোটরবাইক চালক নুরুল ইসলাম নয়নের লাশ উদ্ধার হয়।

ওই দিন তিনি মোটরসাইকেলে যাত্রী নিয়ে লংগদু থেকে খাগড়াছড়ি যান। এ হত্যাকাণ্ডের ঘটনায় বাঙালিরা পাহাড়িদের দায়ী করেন। পরদিন স্থানীয় বাঙালিরা নয়নের লাশ নিয়ে লংগদু সদরে মিছিল বের করলে সেখান থেকে তিনটিলা, পূর্ব ও পশ্চিম মানিকজোড় ছড়া এবং বাত্যাপাড়া গ্রামে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। এতে প্রায় আড়াইশ' ঘরবাড়ি আগুনে পুড়ে যায়।

আপনার মন্তব্য

আলোচিত