আজ শুক্রবার, | ১৫ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  সন্তুু লারমার কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে ও স্বেচ্ছায় বাঘাইছড়িতে আ. লীগের অর্ধশত পাহাড়ী নেতা-কর্মীর পদত্যাগ   পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে যেসব বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে   অনাদী রঞ্জন চাকমা হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি   রাংগামাটি বাঘাইছড়ি পৌরসভা ও ইউনিয়নে স্বেচ্ছায় আরো ২১ জন পাহাড়ি আ. লীগ নেতার পদত্যাগ   এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা

আদিবাসীদের সম্বন্ধে যাতে সবাইকে মুখ ফুটে বলতে পারে এজন্য নাম দিলেন নাতসুমি চাকমা হারাদা

প্রকাশিত: ২০১৭-১১-২৪ ১৩:৩৩:২০

   আপডেট: ২০১৭-১১-২৪ ১৭:০৪:৪৪

ছবি : নাতসুমি চাকমা হারাদা ফেসবুক আইডি থেকে নেওয়া।

অনলাইন ডেস্ক

সম্প্রতি চ্যানেল আই এর একটি ভিডিও প্রতিবেদনে নাতসুমি হারাদা নামে জাপানি এক তরুণী ডকুমেন্টারি বানাতে প্রথম বিদেশ সফর হিসেবে বাংলাদেশে এসেছিলেন বলে তথ্য প্রচার করা হয়।

তিনি জানান, ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের যখন তিনি দ্বিতীয় বর্ষের ছাত্রী হিসেবে অধ্যয়নরত ছিলেন তখন তার সাবজেক্টের উপর একটি ডকুমেন্টারি বানানোর আবশ্যক ছিল। সেজন্য তিনি প্রথম বিদেশ সফর হিসেবে বাংলাদেশে তার বড় বোনের সাথে এসেছিলেন।  

ডকুমেন্টরি তৈরি করতে সময় ব্যাপ্তি তুলনামূলক কম লাগে।সেই হিসেবে মাত্র এক সপ্তাহের জন্য ভার্সিটির অভ্যন্তরীণ বিষয়ের উপর শর্ট ফিল্মটি বানাতে সুবাদে তার বাংলাদেশে চলে আসা। ডকুমেন্টারিটি বানানোর পরও তার মন ভরেনি। কারণ সে বাংলাদেশের সম্পর্কে আরো জানতে চায় , এদেশের সংস্কৃতি আদিবাসীদের ঐতিহ্যকে জানার প্রবল আগ্রহী হওয়ায় আবার ২০১৪ সালে বাংলাদেশে চলে আসেন।

চাকমা ও বাংলা ভাষা আগে বুজতেন না তবে বাংলা ভাষার উপর কম পারদর্শী হলেও চাকমা ভাষা মোটামুটি বুজে ও জানে। তার চেহারা দেখে কেউ যে বলবে না যে তিনি বাইরের দেশ থেকে আসা। শুধু মাত্র ভাষার উচ্চারণে কিছুটা জড়তা রয়ে গেছে।

সবাই যখন তাকে চাকমা বলে সম্বোধন করত তখন তিনি ইতস্ততঃ অনুভব করতেন।কারণ তিনি কাকে চাকমা বলে, চাকমারা কি জিনিস জানতেন না।সেজন্য চাকমা জিনিসটি খুঁজতে প্রথমে ইন্টারনেটের সাহায্য নেন পরে আদিবাসী মানুষদের সাথে মিশে চাকমা ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে বর্তমানে অনেকটা ধারণা লাভ করেছেন। মূলত তিনি আদিবাসীদের সম্বন্ধে যাতে সবাইকে মুখ ফুটে বলতে পারে সেই সুবাদে বর্তমানে তাঁর নাম নাতসুমি চাকমা হারাদা রেখেছেন। এরপর তিনি পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের সাথে মিশে গেলেন।

ডকুমেন্টারিটি শুধু 'পার্বত্য চট্টগ্রাম বা হিল ট্র্যাক্টসের উপর' নয় এটি বাংলাদেশের আদিবাসীসহ গরীব অসহায় ছেলে-মেয়েদের সম্বন্ধে ফুটিয়ে তোলার জন্য।এছাড়া তিনি ঘুরে বেড়ান ঢাকার পথে-ঘাটে পথশিশুদের জীবন নিয়ে তথ্যচিত্র নির্মাণের কাজে।এদেশের ধর্মীয় উৎসব সমূহ দেখে তিনি বিমুগ্ধ হয়েছিলেন।তার উদ্দেশ্য জাপানের ফ্রেন্ডের বাংলাদেশে নিয়ে এসে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের জীবনযাত্রার সম্পর্কে ধারণা লাভ করে দেওয়া। তিনি পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের সংস্কৃতিকে এমনভাবে আপন করে নিয়েছেন বর্তমানে পার্বত্য চট্টগ্রামের মানুষদের রেখে গিয়ে জাপানে চলে যাওয়া তার কষ্টকর হচ্ছে। তার প্রিয় খাবার এখন'বাচ্চুরি' যেটাকে বাংলা ভাষায় বাঁশ কড়োল বলে আখ্যায়িত করা হয়।

ভিডিও :

আপনার মন্তব্য


আলোচিত