শিরোনাম

  নৌকার জয় সুনিশ্চিত : প্রধানমন্ত্রী   আজ ইউপিডিএফ’র ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী   এবার থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা   ইউপিডিএফ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে সংগ্রামী শুভেচ্ছা জানালেন প্রসিত বিকাশ খীসা   চীনা শিশুরা আর স্কুল পালাতে পারবে না!   আবার ক্ষমতায় গেলে ভুল সংশোধন করা হবে : কাদের   প্রধানমন্ত্রী থেকে মাতৃভাষার বই পেয়েছে ক্ষুদ্র জনগোষ্ঠীর শিশুরা   শুভ বড়দিন আজ   রোহিঙ্গাদের জন্য শীতবস্ত্র পাঠাল ভারত   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৪০০ অধিক ছাড়িয়েছে   টাকার মালা উপহার পেলেন ফখরুল!   মধ্যরাত থেকে নির্বাচনী মাঠে সেনাবাহিনী   ভোটের দিন ২৪ ঘণ্টা সব যান চলাচল বন্ধ   সেনা মোতায়েনে ভোটারদের মধ্যে আস্থা ফিরে আসবে: সিইসি   পানছড়িতে ইউপিডিএফের নির্বাচনী অফিসে এলোপাতাড়ি ব্রাশ ফায়ারে ২ জন নিহত!   জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ   আগামী ৩০ তারিখ আমরা নৌকার বিজয় নিয়ে ঘরে ফিরবো: দীপংকর তালুকদার   ইন্দোনেশিয়ায় সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২২২ জন   যারা মানুষ পুড়িয়ে মারে তাদের ভোট দেবেন নাঃ প্রধানমন্ত্রী   ২৮ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ৪ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
প্রচ্ছদ / লাইফ স্টাইল / কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: ২০১৭-১০-০৫ ১০:৩৮:৩০

   আপডেট: ২০১৮-০১-২২ ১৩:০৫:৩৬

লাইফ স্টাইল ডেস্ক

ধিকাংশ মানুষেরই কর্মজীবন শুরু হয় ২৩-২৪ বছর বয়সেই। মোটামুটি এ বয়সেই আর্থিক স্বাধীনতার স্বাদ পায় মানুষ। স্বাভাবিকভাবেই তখন নিজের ইচ্চামতো খরচ করার আনন্দ পেয়ে বসে। অবশ্যই খরচ করুন। কিন্তু, পাশাপাশি সেই কষ্টার্জিত অর্থের কিছুটা হলেও জমানোর চেষ্টা করুন। কর্মজীবনের শুরুতে আমরা এমন কিছু ভুল করি, যা পরবর্তীকালে অসুবিধায় ফেলতে পারে আপনাকে। জেনে নিন এমনই ৫টি ভুল-

 ১। প্রথম থেকেই একটি লক্ষ্য তৈরি না করা

নিজের অর্জিত টাকা ইচ্ছামতো খরচ করুন। কিন্তু, তার পাশাপাশি একটি ‘ফাইন্যানসিয়াল গোল’ অবশ্যই তৈরি করুন। বেশি না হোক, অল্প অল্প করে জমানোর চেষ্টা করুন। এক সময় দেখবেন অনেক টাকা জমে গেছে। শুধু তাই নয়, জমানোর মানসিকতাও তৈরি হবে।

 ২। ‘এমারজেন্সি ফান্ড’ তৈরি না করা

সেভিংস, ইনভেস্টমেন্ট-এর পাশাপাশি এমন একটি এমারজেন্সি ফান্ড রাখুন, হঠাৎ প্রয়োজন হলে যেখান থেকে টাকা খরচ করতে পারবেন। অল্প বয়সে এই কাজ করেন না বেশিরভাগ মানুষ। 

 ৩। ইনসিওরেন্স না করা

প্রথম জীবনেই যদি একটা করে ইনসিওরেন্স করা যায়, তাহলে পরবর্তীকালে গিয়ে অসুবিধা হয় না। কিন্তু, এ ব্যাপারটি নিয়ে অনেকেই সেভাবে ভাবেন না।

 ৪। অবসরের পরে কোনো সেভিংস না রাখা

প্রথম জীবনে প্রায় প্রত্যেকেই ভাবেন, ‘বুড়ো বয়সের জন্য সময় আছে তো’। কিন্তু, সময় কখন বয়ে যায় তা ভাবতেও পারবেন না।

 ৫। লোন বা ক্রেডিট কার্ডের হিসাব না রাখা

কোথাও থেকে লোন নেয়ার আগে অবশ্যই সব রকম তথ্য জেনে নিন। কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন।

‘পার্বত্য অঞ্চলের মানুষকে আমি বলব, শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে। কারণ, শান্তিপূর্ণ পরিবেশ ছাড়া উন্নয়ন সম্ভব নয়।’

আপনার মন্তব্য

আলোচিত