শিরোনাম

  নানিয়াচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময় চাকমাকে অপহরণ   ছেলেদের চেয়ে এবারও এগিয়ে মেয়েরা   চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৬২.৭৩ %   যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী   এইচএসসি তে পাসের ধস নেমেছে এবার   এইচএসসি ও সমমানে পাসের হার এবার ৬৬.৬৪   হাসপাতাল ছাড়ার পর এবার থাই কিশোররা সবাই শ্রামণ হয়ে প্রবজ্যা গ্রহণ করবে   থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোররা হাসপাতাল ছেড়েছে   ৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ   আগামীকাল এইচএসসির ফল প্রকাশ হবে   নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী আজ   চট্টগ্রাম আঞ্চলিক অফিসেই মিলবে হারানো জাতীয় পরিচয়পত্র   উ. কোরিয়াকে নিরাপত্তা নিশ্চয়তা প্রদানে অংশ নিতে প্রস্তুত রাশিয়া   রাঙামাটিতে ইউপিডিএফ নেতা রাহেলকে ৪ দিনের রিমান্ড দিয়েছে আদালত   এবার খাগড়াছড়িতে সেটেলার কর্তৃক আদিবাসী স্কুল ছাত্রীকে ধর্ষণ   দেশে ছয় মাসে ধর্ষণের শিকার ৫৯২: মহিলা পরিষদ   ফ্রান্সে বিশ্বকাপ বিজয় উল্লাস করতে গিয়ে ব্যাপক সংঘর্ষ-লুটপাট, নিহত ২   মিয়ানমারে জাতিগত ৩ গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে শতাধিক মানুষ পালিয়েছে   নির্বাচন আসছে, সংখ্যালঘুদের মধ্যে চিন্তা বাড়ছে: জাফর ইকবাল   ডুবুরী সানামের জন্য শোক ও মঙ্গলকামনা করেছেন গুহায় আটকা পড়া কিশোররা
প্রচ্ছদ / লাইফ স্টাইল / কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: ২০১৭-১০-০৫ ১০:৩৮:৩০

   আপডেট: ২০১৮-০১-২২ ১৩:০৫:৩৬

লাইফ স্টাইল ডেস্ক

ধিকাংশ মানুষেরই কর্মজীবন শুরু হয় ২৩-২৪ বছর বয়সেই। মোটামুটি এ বয়সেই আর্থিক স্বাধীনতার স্বাদ পায় মানুষ। স্বাভাবিকভাবেই তখন নিজের ইচ্চামতো খরচ করার আনন্দ পেয়ে বসে। অবশ্যই খরচ করুন। কিন্তু, পাশাপাশি সেই কষ্টার্জিত অর্থের কিছুটা হলেও জমানোর চেষ্টা করুন। কর্মজীবনের শুরুতে আমরা এমন কিছু ভুল করি, যা পরবর্তীকালে অসুবিধায় ফেলতে পারে আপনাকে। জেনে নিন এমনই ৫টি ভুল-

 ১। প্রথম থেকেই একটি লক্ষ্য তৈরি না করা

নিজের অর্জিত টাকা ইচ্ছামতো খরচ করুন। কিন্তু, তার পাশাপাশি একটি ‘ফাইন্যানসিয়াল গোল’ অবশ্যই তৈরি করুন। বেশি না হোক, অল্প অল্প করে জমানোর চেষ্টা করুন। এক সময় দেখবেন অনেক টাকা জমে গেছে। শুধু তাই নয়, জমানোর মানসিকতাও তৈরি হবে।

 ২। ‘এমারজেন্সি ফান্ড’ তৈরি না করা

সেভিংস, ইনভেস্টমেন্ট-এর পাশাপাশি এমন একটি এমারজেন্সি ফান্ড রাখুন, হঠাৎ প্রয়োজন হলে যেখান থেকে টাকা খরচ করতে পারবেন। অল্প বয়সে এই কাজ করেন না বেশিরভাগ মানুষ। 

 ৩। ইনসিওরেন্স না করা

প্রথম জীবনেই যদি একটা করে ইনসিওরেন্স করা যায়, তাহলে পরবর্তীকালে গিয়ে অসুবিধা হয় না। কিন্তু, এ ব্যাপারটি নিয়ে অনেকেই সেভাবে ভাবেন না।

 ৪। অবসরের পরে কোনো সেভিংস না রাখা

প্রথম জীবনে প্রায় প্রত্যেকেই ভাবেন, ‘বুড়ো বয়সের জন্য সময় আছে তো’। কিন্তু, সময় কখন বয়ে যায় তা ভাবতেও পারবেন না।

 ৫। লোন বা ক্রেডিট কার্ডের হিসাব না রাখা

কোথাও থেকে লোন নেয়ার আগে অবশ্যই সব রকম তথ্য জেনে নিন। কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন।

‘পার্বত্য অঞ্চলের মানুষকে আমি বলব, শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে। কারণ, শান্তিপূর্ণ পরিবেশ ছাড়া উন্নয়ন সম্ভব নয়।’

আপনার মন্তব্য

আলোচিত