আজ বুধবার, | ১৮ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার   চীনে বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা   পাহাড়ে বিপর্যয়ের শঙ্কা:রোহিঙ্গা সংকট   ফ্রান্সস্থ লাকুরনভ ধাম্মাচাক্কা বিহারে কঠিন চীবর দান সম্পন্ন   চাকমাদের খাঁ, রায়, খীসা, দেওয়ান ও তালুকদার উপাদি   অষ্ট্রেলিয়া পৌঁছেছেন উপসংঘরাজ ভদন্ত ধর্মপ্রিয় মহাথের   ছাত্র জীবনে যে সময়টা সৎব্যবহার করবে, সে জীবনে ভালো কিছু করতে পারবেঃউষাতন তালুকদার   গৌতম বুদ্ধের কিছু গুরুত্বপূর্ণ বাণী   পাহাড়ি এলাকায় বন্যহাতির আক্রমণে চার রোহিঙ্গা নিহত   রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আনার আহ্বান কফি আনানের   রাঙ্গামাটিতে ঘুষ ছাড়া পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হয়না!   বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের ২০১৭-২০১৯ নব গঠিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন   খাগড়াছড়িতে মাতাল স্ত্রীর হাতে স্বামী খুন-স্ত্রী পলাতক   ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন   আজ ভুটান রাজ পরিবারের বিবাহ বার্ষিকী   খাগড়াছড়িতে আপন শ্যালিকাকে গণধর্ষন-দুলাভাইসহ তিন জন সেটেলার গ্রেফতার   প্রধান বিচারপতির দায় নেবে নাঃ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ   \'আলোময় চাকমার\' একটি অসাধারণ জুম পাহাড়ের কবিতা   রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয়,তারা বাঙ্গালিঃ মিয়ানমার সেনাপ্রধান   কাল চট্টগ্রামে ফ্রি সিদ্ধ ডিম খাওয়ানো হবে

কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: ২০১৭-১০-০৫ ১০:৩৮:৩০

   আপডেট: ২০১৭-১০-১৬ ১৬:৪০:৩৫

লাইফ স্টাইল ডেস্ক

অধিকাংশ মানুষেরই কর্মজীবন শুরু হয় ২৩-২৪ বছর বয়সেই। মোটামুটি এ বয়সেই আর্থিক স্বাধীনতার স্বাদ পায় মানুষ। স্বাভাবিকভাবেই তখন নিজের ইচ্চামতো খরচ করার আনন্দ পেয়ে বসে। অবশ্যই খরচ করুন। কিন্তু, পাশাপাশি সেই কষ্টার্জিত অর্থের কিছুটা হলেও জমানোর চেষ্টা করুন। কর্মজীবনের শুরুতে আমরা এমন কিছু ভুল করি, যা পরবর্তীকালে অসুবিধায় ফেলতে পারে আপনাকে। জেনে নিন এমনই ৫টি ভুল-

 ১। প্রথম থেকেই একটি লক্ষ্য তৈরি না করা

নিজের অর্জিত টাকা ইচ্ছামতো খরচ করুন। কিন্তু, তার পাশাপাশি একটি ‘ফাইন্যানসিয়াল গোল’ অবশ্যই তৈরি করুন। বেশি না হোক, অল্প অল্প করে জমানোর চেষ্টা করুন। এক সময় দেখবেন অনেক টাকা জমে গেছে। শুধু তাই নয়, জমানোর মানসিকতাও তৈরি হবে।

 ২। ‘এমারজেন্সি ফান্ড’ তৈরি না করা

সেভিংস, ইনভেস্টমেন্ট-এর পাশাপাশি এমন একটি এমারজেন্সি ফান্ড রাখুন, হঠাৎ প্রয়োজন হলে যেখান থেকে টাকা খরচ করতে পারবেন। অল্প বয়সে এই কাজ করেন না বেশিরভাগ মানুষ। 

 ৩। ইনসিওরেন্স না করা

প্রথম জীবনেই যদি একটা করে ইনসিওরেন্স করা যায়, তাহলে পরবর্তীকালে গিয়ে অসুবিধা হয় না। কিন্তু, এ ব্যাপারটি নিয়ে অনেকেই সেভাবে ভাবেন না।

 ৪। অবসরের পরে কোনো সেভিংস না রাখা

প্রথম জীবনে প্রায় প্রত্যেকেই ভাবেন, ‘বুড়ো বয়সের জন্য সময় আছে তো’। কিন্তু, সময় কখন বয়ে যায় তা ভাবতেও পারবেন না।

 ৫। লোন বা ক্রেডিট কার্ডের হিসাব না রাখা

কোথাও থেকে লোন নেয়ার আগে অবশ্যই সব রকম তথ্য জেনে নিন। কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন।

আপনার মন্তব্য

আলোচিত