শিরোনাম

  মাদকের সাথে বদি জড়িত থাকলে ব্যবস্থা নেয়া হবে : কাদের   বিশ্ববাসীকে রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রিয়াঙ্কার   চট্টগ্রামে বন্য শূকর ধরতে গিয়ে রাঙ্গামাটির দুই পাহাড়ি যুবকের মৃত্যু   সরকার ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে পারলে, পার্বত্য এলাকার সেটেলারদের কেন নয়?   আগামীকাল পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে   নরেন্দ্র মোদির আমন্ত্রণে শুক্রবার ডিলিট ডিগ্রি নিতে কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী   সন্ত্রাসী দমন করতেও ব্যাপকভাবে ব্যবহার হবে স্যাটেলাইট , সব সিস্টেম যথাযথভাবে কাজ করছে: জয়   রাখাইনে হিন্দুদের উপর গণহত্যায় জড়িত রোহিঙ্গা বিদ্রোহী: অ্যামনেস্টি   বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে কানাডার আদালত   ৮০ বছর বয়সে প্রথম ভোট দিলেন   সীতাকুণ্ডে দুই আদিবাসী কিশোরীর খুনিদের গ্রেফতার ও শাস্তির দাবি   গবেষণার কাজে ব্যবহার উদ্দেশ্যে মরণোত্তর দেহদান করলেন তসলিমা নাসরিন   প্রাথমিকে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ   আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা   মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত আরো ১১   খাগড়াছড়িতে গুলি করে ১ জনকে হত্যা, দু পক্ষের মধ্যে গুলি বিনিময়   দুই আদিবাসী ত্রিপুরা কিশোরী হত্যাকান্ডের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চান চাকমা রাণী   আদিবাসীদের ঐক্যবদ্ধ প্রতিবাদের মুখে আবারো ব্যর্থ হয়েছে সেটেলারদের দখলবাজি প্রচেষ্টা   ত্রিপুরা রাজ্যে ভয়াবহ বন্যা, পানির নিচে ৩ হাজার বাড়ি   বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার সময় মাটি চাপায় ৫ জন নিহত
প্রচ্ছদ / লাইফ স্টাইল / কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: ২০১৭-১০-০৫ ১০:৩৮:৩০

   আপডেট: ২০১৮-০১-২২ ১৩:০৫:৩৬

লাইফ স্টাইল ডেস্ক

ধিকাংশ মানুষেরই কর্মজীবন শুরু হয় ২৩-২৪ বছর বয়সেই। মোটামুটি এ বয়সেই আর্থিক স্বাধীনতার স্বাদ পায় মানুষ। স্বাভাবিকভাবেই তখন নিজের ইচ্চামতো খরচ করার আনন্দ পেয়ে বসে। অবশ্যই খরচ করুন। কিন্তু, পাশাপাশি সেই কষ্টার্জিত অর্থের কিছুটা হলেও জমানোর চেষ্টা করুন। কর্মজীবনের শুরুতে আমরা এমন কিছু ভুল করি, যা পরবর্তীকালে অসুবিধায় ফেলতে পারে আপনাকে। জেনে নিন এমনই ৫টি ভুল-

 ১। প্রথম থেকেই একটি লক্ষ্য তৈরি না করা

নিজের অর্জিত টাকা ইচ্ছামতো খরচ করুন। কিন্তু, তার পাশাপাশি একটি ‘ফাইন্যানসিয়াল গোল’ অবশ্যই তৈরি করুন। বেশি না হোক, অল্প অল্প করে জমানোর চেষ্টা করুন। এক সময় দেখবেন অনেক টাকা জমে গেছে। শুধু তাই নয়, জমানোর মানসিকতাও তৈরি হবে।

 ২। ‘এমারজেন্সি ফান্ড’ তৈরি না করা

সেভিংস, ইনভেস্টমেন্ট-এর পাশাপাশি এমন একটি এমারজেন্সি ফান্ড রাখুন, হঠাৎ প্রয়োজন হলে যেখান থেকে টাকা খরচ করতে পারবেন। অল্প বয়সে এই কাজ করেন না বেশিরভাগ মানুষ। 

 ৩। ইনসিওরেন্স না করা

প্রথম জীবনেই যদি একটা করে ইনসিওরেন্স করা যায়, তাহলে পরবর্তীকালে গিয়ে অসুবিধা হয় না। কিন্তু, এ ব্যাপারটি নিয়ে অনেকেই সেভাবে ভাবেন না।

 ৪। অবসরের পরে কোনো সেভিংস না রাখা

প্রথম জীবনে প্রায় প্রত্যেকেই ভাবেন, ‘বুড়ো বয়সের জন্য সময় আছে তো’। কিন্তু, সময় কখন বয়ে যায় তা ভাবতেও পারবেন না।

 ৫। লোন বা ক্রেডিট কার্ডের হিসাব না রাখা

কোথাও থেকে লোন নেয়ার আগে অবশ্যই সব রকম তথ্য জেনে নিন। কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন।

‘পার্বত্য অঞ্চলের মানুষকে আমি বলব, শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে। কারণ, শান্তিপূর্ণ পরিবেশ ছাড়া উন্নয়ন সম্ভব নয়।’

আপনার মন্তব্য

আলোচিত