শিরোনাম

  আগামী ১৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, থাকছে না এমসিকিউ   অবশেষে তিন মাস পর জামিন পেলেন আলোকচিত্রী ড. শহিদুল আলম   নির্বাচনী এলাকায় ৭-১০ দিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হবে : নির্বাচন কমিশন   মিয়ানমারে নিয়ে যাওয়ার ভয়ে তালিকাভুক্ত সব রোহিঙ্গা পালিয়ে গেল   ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯, নিখোঁজ ১৩০   রাঙ্গামাটি থেকে বুদ্ধগয়ার যাওয়ার উদ্দেশ্যে তীর্থযাত্রীর বাস দুর্ঘটনায় ১ জন নিহত   পুলিশের গাড়িতে আগুন দেওয়া দুই যুবক ‘শনাক্ত’   পুলিশকে ধন্যবাদ দিলেন প্রধানমন্ত্রী   বলিউডের স্টার দীপিকা-রণবীরের বিয়ে সম্পন্ন   এবার থেকে সরকারী চাকরিজীবীর স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী   ৩ বছরের কারাদণ্ড ডেসটিনির চেয়ারম্যানের   দীঘিনালায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ঊষা আলো চাকমাকে অপহরণ   হামলা করে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার : ফখরুল   নির্বাচন বানচাল করতে পুলিশের ওপর হামলা করেছে বিএনপি : কাদের   স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন ইমরান এইচ সরকার   খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!   আগামীকাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো হবে, যেতে চায়না রোহিঙ্গারা   চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান লেখক   অনৈতিক কাজে জড়িত কক্সবাজার এসিল্যান্ড নাজিম উদ্দিনকে রাঙামাটিতে বদলি   এবার এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম
প্রচ্ছদ / লাইফ স্টাইল / কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

কর্মজীবনের শুরুতে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: ২০১৭-১০-০৫ ১০:৩৮:৩০

   আপডেট: ২০১৮-০১-২২ ১৩:০৫:৩৬

লাইফ স্টাইল ডেস্ক

ধিকাংশ মানুষেরই কর্মজীবন শুরু হয় ২৩-২৪ বছর বয়সেই। মোটামুটি এ বয়সেই আর্থিক স্বাধীনতার স্বাদ পায় মানুষ। স্বাভাবিকভাবেই তখন নিজের ইচ্চামতো খরচ করার আনন্দ পেয়ে বসে। অবশ্যই খরচ করুন। কিন্তু, পাশাপাশি সেই কষ্টার্জিত অর্থের কিছুটা হলেও জমানোর চেষ্টা করুন। কর্মজীবনের শুরুতে আমরা এমন কিছু ভুল করি, যা পরবর্তীকালে অসুবিধায় ফেলতে পারে আপনাকে। জেনে নিন এমনই ৫টি ভুল-

 ১। প্রথম থেকেই একটি লক্ষ্য তৈরি না করা

নিজের অর্জিত টাকা ইচ্ছামতো খরচ করুন। কিন্তু, তার পাশাপাশি একটি ‘ফাইন্যানসিয়াল গোল’ অবশ্যই তৈরি করুন। বেশি না হোক, অল্প অল্প করে জমানোর চেষ্টা করুন। এক সময় দেখবেন অনেক টাকা জমে গেছে। শুধু তাই নয়, জমানোর মানসিকতাও তৈরি হবে।

 ২। ‘এমারজেন্সি ফান্ড’ তৈরি না করা

সেভিংস, ইনভেস্টমেন্ট-এর পাশাপাশি এমন একটি এমারজেন্সি ফান্ড রাখুন, হঠাৎ প্রয়োজন হলে যেখান থেকে টাকা খরচ করতে পারবেন। অল্প বয়সে এই কাজ করেন না বেশিরভাগ মানুষ। 

 ৩। ইনসিওরেন্স না করা

প্রথম জীবনেই যদি একটা করে ইনসিওরেন্স করা যায়, তাহলে পরবর্তীকালে গিয়ে অসুবিধা হয় না। কিন্তু, এ ব্যাপারটি নিয়ে অনেকেই সেভাবে ভাবেন না।

 ৪। অবসরের পরে কোনো সেভিংস না রাখা

প্রথম জীবনে প্রায় প্রত্যেকেই ভাবেন, ‘বুড়ো বয়সের জন্য সময় আছে তো’। কিন্তু, সময় কখন বয়ে যায় তা ভাবতেও পারবেন না।

 ৫। লোন বা ক্রেডিট কার্ডের হিসাব না রাখা

কোথাও থেকে লোন নেয়ার আগে অবশ্যই সব রকম তথ্য জেনে নিন। কেনাকাটার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন।

‘পার্বত্য অঞ্চলের মানুষকে আমি বলব, শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে। কারণ, শান্তিপূর্ণ পরিবেশ ছাড়া উন্নয়ন সম্ভব নয়।’

আপনার মন্তব্য

আলোচিত