আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

নিয়মিত পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী

প্রকাশিত: ২০১৭-০৪-১৯ ০৯:৪৯:৪১

   আপডেট: ২০১৭-০৭-২০ ১৭:০৬:৪৮

লাইফ স্টাইল ডেস্ক

সুস্বাদু একটি ফল পেয়ারা। সবার কাছেই এটি অনেক প্রিয় একটি ফল। পেয়ারা কাসুন্দি দিয়ে মাখিয়ে কিংবা তেতুল দিয়ে কাঁচামরিচ দিয়ে মাখিয়ে খেতে সবাই ভালোবাসে। কেউ কেউ প্রচণ্ড গরমের মাঝে পেয়ারার ভর্তা বানিয়েও খেয়ে থাকেন। মুখরোচক এই খাবারটির রয়েছে বেশকিছু গুণ। পেয়ারা মৌসুমে নিয়মিত পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। চলুন সেই গুণগুলো দেখে আসি।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা করেঃ পেয়ারায় আছে প্রচুর ভিটামিন সি, বি২ আর মিনারেল। তবে পেয়ারায় ক্যালরি এবং ফ্যাট বলতে গেলে একেবারেই নেই। পেয়ারা ক্যান্সার প্রতিরোধোক হিসেবেও কাজ করে। পেয়ারাতে ভিটামিন এ, বিটাক্যারোটিন, লাইকোপিন, লুটিন এবং ক্রিপ্টোজ্যান্থিনের মতো নানা ভিটামিন আর পুষ্টিগুণ রয়েছে। সুস্থ দেহের জন্য এসব উপাদান অত্যন্ত জরুরি। যাদের ফুসফুস এবং মুখগহ্বরে ক্যান্সারের মতো রোগ আছে তাদের জন্য পেয়ারা আদর্শ খাবার। এর পাশাপাশি পেয়ারার লাইকোপিন সূর্যের অতিবেগুনি রশ্মি হতে ত্বক রক্ষা করে এবং এর সাথে পেয়ারা প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করে।

পেট পরিষ্কার রাখেঃ যাদের হজমজনিত সমস্যা আছে তারা পেয়ারা খেতে পারেন। এটি আপনার হজমের ক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া পেয়ারা মূলত একটি উচ্চ আঁশযুক্ত ফল যার ফলে এটি পেট পরিস্কার রাখার জন্য অত্যন্ত কার্যকরী। অন্ত্র ও পাকস্থলি থেকে বিষাক্ত উপাদানসমূহ দূর করতে এটি নানাভাবে সাহায্য করে।
 নিয়মিত পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী
রক্তনালী, ত্বক, বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দৃঢ়তাঃ পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। অনেকে বাইরের শক্ত আবরণটি খেতে চান না। কিন্তু ভিতরের মাংসালো পেশি অপেক্ষা বাইরের শক্ত আবরণে তুলনামূলক বেশি ভিটামিন বিদ্যমান। ভিটামিন সি শরীরে যেকোনো ক্ষত হতে ঘা সৃষ্টি হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমিয়ে দেয়। যাদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা আছে তারা পেয়ারা খেতে পারেন।

এর পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

হৃদরোগ প্রতিরোধঃ যাদের হৃদরোগের সমস্যা আছে তারা তাদের খাবারের তালিকায় পেয়ারা রাখতে পারেন। এটি শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়া ভালো রাখে। হার্টের সমস্যায় ভুগলে পেয়ারা খেতে পারেন। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও পেয়ারা খেতে পারেন।

ডায়বেটিস প্রতিরোধেঃ অনেকেই মনে করেন কেবল ভিটামিন সি এর উৎস হচ্ছে লেবু। কিন্তু একটি পেয়ারায় লেবুর চারগুণ বেশি ভিটামিন সি থাকে। যা আমরা অনেকেই জানিনা। এছাড়াও পেয়ারায় থাকে ভিটামিন বি-২, ভিটামিন কে এবং ই। শুধু ভিটামিনই নয়, ম্যাঙ্গানিজ, ফসফেরাস, লোহা, তামা, ক্যালসিয়াম ও পটাশিয়ামের মতো প্রচুর খনিজও থাকে এই ফলে। যা ব্লাড সুগার স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

nyan

আপনার মন্তব্য


আলোচিত