আজ বুধবার, | ২৩ আগস্ট ২০১৭ ইং

শিরোনাম

  প্যারিসে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত   বাংলাদেশ হাই-কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন   বার্লিনে সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশের বিকল্প জ্বালানী সম্ভাবনা শীর্ষক ইউরোপীয় সম্মেলন   কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আদিবাসী শিক্ষার্থীরা আদিবাসী দিবস পালন করেছে   সমান অধিকার নিয়ে বেঁচে থাকতে হলে সংগ্রাম চাইঃ সন্তু লারমা   আদিবাসী মানুষরা লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে:ঊষাতন তালুকদার   আজ বিশ্ব আদিবাসী দিবস   রাত পোহালেই আন্তর্জাতিক আদিবাসী দিবস   ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু   লংগদুতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৬ জন সেটেলার বাঙ্গালি কারাগারে   টেকসই উন্নয়ন অভীষ্ট ও বাংলাদেশের আদিবাসী নারী   ফ্রান্সের ,প্যারিসে সংঘদান ও অষ্টপরিষ্কার দান অনুষ্ঠিত   বাঙালি নারীদের চেয়ে আদিবাসী নারীরা জাতিগতভাবে অধিক নিপীড়নের শিকারঃসন্তু লারমা   আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাংলাদেশ আদিবাসী ফোরামের যেসব দাবী রয়েছে   পাহাড়ে ক্ষুধা ও অভাবের হাহাকার অথচ সরকার উন্নয়নের অহংকারে ভাসছেঃ সন্তু লারমা   সংখ্যালঘু নির্যাতনকারীকে মনোনয়ন দিলে ভোট বর্জন:রানা দাশগুপ্ত   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৬ আগস্ট ডেইলি স্টার সেন্টারে আলোচনা সভা   রাংগামাটি রাজবন বিহারে পুণ্যার্থী সেজে উৎশৃংখল করার অভিযোগ   আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আগামীকাল ৫ আগস্ট ঢাকা হোটেল সুন্দরবনে সংবাদ সম্মেলন   ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ৭ আগস্ট আবেদন শুরু

নিয়মিত পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী

প্রকাশিত: ২০১৭-০৪-১৯ ০৯:৪৯:৪১

   আপডেট: ২০১৭-০৭-২০ ১৭:০৬:৪৮

লাইফ স্টাইল ডেস্ক

সুস্বাদু একটি ফল পেয়ারা। সবার কাছেই এটি অনেক প্রিয় একটি ফল। পেয়ারা কাসুন্দি দিয়ে মাখিয়ে কিংবা তেতুল দিয়ে কাঁচামরিচ দিয়ে মাখিয়ে খেতে সবাই ভালোবাসে। কেউ কেউ প্রচণ্ড গরমের মাঝে পেয়ারার ভর্তা বানিয়েও খেয়ে থাকেন। মুখরোচক এই খাবারটির রয়েছে বেশকিছু গুণ। পেয়ারা মৌসুমে নিয়মিত পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। চলুন সেই গুণগুলো দেখে আসি।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা করেঃ পেয়ারায় আছে প্রচুর ভিটামিন সি, বি২ আর মিনারেল। তবে পেয়ারায় ক্যালরি এবং ফ্যাট বলতে গেলে একেবারেই নেই। পেয়ারা ক্যান্সার প্রতিরোধোক হিসেবেও কাজ করে। পেয়ারাতে ভিটামিন এ, বিটাক্যারোটিন, লাইকোপিন, লুটিন এবং ক্রিপ্টোজ্যান্থিনের মতো নানা ভিটামিন আর পুষ্টিগুণ রয়েছে। সুস্থ দেহের জন্য এসব উপাদান অত্যন্ত জরুরি। যাদের ফুসফুস এবং মুখগহ্বরে ক্যান্সারের মতো রোগ আছে তাদের জন্য পেয়ারা আদর্শ খাবার। এর পাশাপাশি পেয়ারার লাইকোপিন সূর্যের অতিবেগুনি রশ্মি হতে ত্বক রক্ষা করে এবং এর সাথে পেয়ারা প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করে।

পেট পরিষ্কার রাখেঃ যাদের হজমজনিত সমস্যা আছে তারা পেয়ারা খেতে পারেন। এটি আপনার হজমের ক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া পেয়ারা মূলত একটি উচ্চ আঁশযুক্ত ফল যার ফলে এটি পেট পরিস্কার রাখার জন্য অত্যন্ত কার্যকরী। অন্ত্র ও পাকস্থলি থেকে বিষাক্ত উপাদানসমূহ দূর করতে এটি নানাভাবে সাহায্য করে।
 নিয়মিত পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী
রক্তনালী, ত্বক, বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দৃঢ়তাঃ পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। অনেকে বাইরের শক্ত আবরণটি খেতে চান না। কিন্তু ভিতরের মাংসালো পেশি অপেক্ষা বাইরের শক্ত আবরণে তুলনামূলক বেশি ভিটামিন বিদ্যমান। ভিটামিন সি শরীরে যেকোনো ক্ষত হতে ঘা সৃষ্টি হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমিয়ে দেয়। যাদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা আছে তারা পেয়ারা খেতে পারেন।

এর পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

হৃদরোগ প্রতিরোধঃ যাদের হৃদরোগের সমস্যা আছে তারা তাদের খাবারের তালিকায় পেয়ারা রাখতে পারেন। এটি শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়া ভালো রাখে। হার্টের সমস্যায় ভুগলে পেয়ারা খেতে পারেন। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও পেয়ারা খেতে পারেন।

ডায়বেটিস প্রতিরোধেঃ অনেকেই মনে করেন কেবল ভিটামিন সি এর উৎস হচ্ছে লেবু। কিন্তু একটি পেয়ারায় লেবুর চারগুণ বেশি ভিটামিন সি থাকে। যা আমরা অনেকেই জানিনা। এছাড়াও পেয়ারায় থাকে ভিটামিন বি-২, ভিটামিন কে এবং ই। শুধু ভিটামিনই নয়, ম্যাঙ্গানিজ, ফসফেরাস, লোহা, তামা, ক্যালসিয়াম ও পটাশিয়ামের মতো প্রচুর খনিজও থাকে এই ফলে। যা ব্লাড সুগার স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

nyan

আপনার মন্তব্য

আলোচিত